কোন্দলের কারণেই সিলেটে নির্বাচনে দলের ভরাডুবি- বিএনপির তৃণমূল প্রতিনিধি সভায় হান্নান শাহ

দলে অভ্যনত্মরীণ কোন্দলের কথা স্বীকার করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেছেন, এ কারণেই সিলেটে সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবি হয়েছে। তিনি বলেন, কোন্দল নিরসনে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে বিষয়গুলো খতিয়ে দেখা হবে।
অষ্টম সংসদ নির্বাচনে সিলেট বিভাগে ১৯টি আসনের ১০টিতে বিএনপি জয়ী হলেও নবম সংসদ নির্বাচনে দলটি কোনো আসনে জেতেনি। বিএনপি বলে আসছিল, ষড়যন্ত্র করে তাদের নির্বাচনে হারানো হয়। হান্নান শাহ বলেন, দলীয় কোন্দলের কারণে সিলেট বিভাগে বিএনপির ভরাডুবি হয়েছে। কোন্দল নিরসনে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে বিষয়গুলো খতিয়ে দেখা হবে। কোন্দলের কারণে সম্প্রতি বিএনপির বিভিন্ন স্থানে জেলা সম্মেলনও ব্যাহত হয়। খবর বিডিনিউজ টুয়েন্টি ফোর ডটকমের।
সালাম মশরম্নর সিলেট অফিস থেকে জানান, তৃণমূল বিএনপির ইউনিয়ন প্রতিনিধি সভার ভূমিকা শীর্ষক আলোচনাসভায় হান্নান আর বলেন, আওয়ামী লীগ আবার বাকশাল কায়েম করতে চায়। '৭২-এর সংবিধানে ফিরে গিয়ে একদলীয শাসন কাযেম করতে চায়, কিন্তু বাঙলার জনগণ কোনদিনই তা হতে দেবে না। আমরা দেশের জনগণকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের এই অপতৎপরতা মোকাবেলা করব। শেখ হাসিনা ভারত থেকে ফিরে এসে চাপের মুখে পড়ে ৭ দিন পর সাংবাদিক সম্মেলন করে শতভাগ জয়ী হয়ে এসেছেন বলে উলেস্নখ করেছেন। অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা, টিপাইমুখ বাধ নিয়ে সমস্যার কোন সুষ্ঠু সমাধান হয়নি। মনমোহন সিং তাঁকে বলেছেন বাংলাদেশের জন্য ৰতিকর কোন কিছু করা হবে না। হান্নান শাহ আরও বলেন, যারা পিতা শেখ মুজিবকে অনেক আশ্বাস দিয়েছিল যা পরবতর্ীতে পূরণ হয়নি সেই তাদের সঙ্গে চুক্তি করে তিনি কী লাভ করেছেন, তা সকলেরই জানা।
সকাল সাড়ে ১০টায় সিলেট নগরীর সাইফুর রহমান অডিটরিয়ামে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. কামাল আহমদ চৌধুরী। প্রধান অতিথির বক্তৃতায় হান্নান শাহ বলেন '৭২ থেকে '৭৫ এই দেশে কি হয়েছিল তা এই দেশের জনগণ জানেন। তখন শেখ মুজিব বলেছিলেন সবাই পেয়েছে স্বর্ণের খনি আর আমি পেয়েছি চোরের খনি। ৭ কোটি লোকের জন্য কম্বল এনেছি আমার কম্বল পাইনি। এই চোর কারা? হান্নান শাহ বলেন, এই তৃণমূল প্রতিনিধি সম্মেলন বিএনপিকে আরও সংগঠিত করবে। তারেক রহমান তাঁর নিজের যোগ্যতা দিয়ে আজ দলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তৃণমুল নেতাদের হৃদয়ের স্পন্দন বুঝতে হবে। বেগম জিয়া সকলকে ভেদাভেদ ভুলে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন। এবার ভুল করলে দলের নেতাকমর্ীরা ৰমা করবে না। ইউনিয়ন প্রতিনিধি সম্মেলন করে তারেক রহমান দলের তৃণমূল পর্যায়ের অভিমত জানতে চেয়েছিলেন। জাতীয়তাবাদী শক্তিকে সংগঠিত করার নতুন যাত্রা আজ এই মাটি থেকে শুরম্ন হলো।
আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এই অনুষ্ঠানের সমন্বয়ক এম ইলিয়াছ আলী। বিএনপির শীর্ষ পর্যায়ের একমাত্র নেতা হান্নান শাহ ছাড়া আর কেউ বক্তৃতা করেননি। আলোচনা মঞ্চেও তাদের কাঁউকে রাখা হয়নি। সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে বিএনপি সমর্থিতরা তাদের অভিমত ব্যক্ত করতে গিয়ে আওয়ামী লীগের সমালোচনা, শহীদ জিয়াউর রহমান, তারেক রহমান ও বিএনপির সাফল্যের কথা তুলে ধরেন। যাঁরা বক্তব্য রাখেন তাঁদের মধ্যে ছিলেন সাজেদুল করিম, কর্নেল (অব) আলী আহমদ মাহবুবুল ইকবাল, ফারম্নক আহমদ চৌধুরী, আতাউর রহমান পীর, নিয়াজ আহমদ চৌধুরী, ডা. শামীমুর রহমান, রাসেদ হাসনাত, মাহবুব আহমদ। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপির নেতৃবৃন্দ এসে সম্মেলনে যোগদান করেন। তাঁদের মধ্যে কেন্দ্রীয় নেতা বেগম সেলিমা রহমান, আমান উলস্না আমান, রম্নহুল কুদ্দুছ তালুকদার দুলু, শমশের মবিন চৌধুরী, ইনাম আহমদ চৌধুরী, সাবেক মেয়র মিজানুর রহমান মিনু হারম্নন রশীদ হারম্নন, ফজলুল হক মিলন, সংসদ সদস্য লুৎফর রহমান কাজল, সংসদ সদস্য শাম্মি আকতার, অধ্যৰ সোহরাব উদ্দিন, ছাত্রদল সম্পাদক আমিরম্নল ইসলাম খান আলিম প্রমুখ নেতা সভাস্থলে উপস্থিত ছিলেন।
সভার শুরম্নতে তারেক রহমানের উপস্থিতিতে অনুষ্ঠিত বিগত সময়ের ইউনিয়ন প্রতিনিধি সম্মেলনের ভিডিও ফুটেজ প্রদর্শিত হয়। সম্মেলনে সিলেটের বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান ড. কামাল আহমদ চৌধুরী ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক মাহবুব ইকবাল ও রাশেদ আহমদের রাজনৈতিক বক্তব্য প্রদান নিয়ে সুধী মহলে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিৰক হিসেবে এই ধরনের সভায় রাজনৈতিক বক্তব্য প্রদান তাঁদের পৰে কতটুকু যুক্তিযুক্ত সেই বিষয় নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। এসব শিৰককে অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে আসার পথে বাধা প্রদান করা হয়েছে বলেও অভিযোগ উত্থাপন করা হয়েছে। বক্তৃতায় এম ইলিয়াছ আলী বাধা উপেৰা করে তাঁরা সভায় এসে যোগদান করায় তাঁদের ধন্যবাদ জানান। সকাল সাড়ে ১০টায় সম্মেলন শুরম্ন হয় এবং বেলা ৩টায় শেষ হয়।

No comments

Powered by Blogger.