এবার জাহাজে হজযাত্রী পরিবহনের উদ্যোগ

নৌপরিবহন মন্ত্রণালয় এবার জাহাজে হজযাত্রী পরিবহনের উদ্যোগ নিয়েছে। রবিবার নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকের পর সাংবাদিকদের জানানো হয়, ইডেন লাইন নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান জাহাজে হজযাত্রী পরিবহনের আগ্রহ প্রকাশ করে সরকারের কাছে একটি প্রসত্মাব দিয়েছে।
প্রসত্মাবটি বাসত্মবায়নের জন্য মন্ত্রণালয়ের এক যুগ্মসচিবকে আহ্বায়ক করে রবিবার একটি কমিটি গঠন করা হয়েছে। ইডেন লাইন প্রসত্মাবে নৌ মন্ত্রণালয়কে জানিয়েছে, তারা দু'টি জাহাজের মাধ্যমে অনত্মত ১৮ হাজার হজযাত্রী পরিবহনে সৰম। আকাশপথের চেয়ে কিছুটা সময় বেশি লাগলেও নৌপথে হজযাত্রীদের যাতায়াত ব্যয় সাশ্রয় হবে শতকরা ৪০ ভাগ। প্রসত্মাবে বলা হয়, ইডেন দু'টি জাহাজে করে চট্টগ্রাম থেকে জেদ্দা এবং জেদ্দা থেকে চট্টগ্রামে ছয়টি আপ এবং ডাউন ট্রিপের মাধ্যমে হজযাত্রী পরিবহন করবে। প্রতিট্রিপে ৩ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে। চট্টগ্রাম থেকে জেদ্দা যেতে সময় লাগবে ৬ থেকে ৭ দিন।
প্রসত্মাবে ইডেন জানিয়েছে, হজযাত্রী পরিবহনের কাজে তারা দু'টি জাহাজ ব্যবহার করবে। প্রতিটি জাহাজে ৬টি প্রেসিডেন্সিয়াল সু্যট, ৩১টি ডবল সু্যট, এক হাজার ৫২টি কেবিন রয়েছে।
প্রেসিডেন্সিয়াল সু্যটে আসা-যাওয়া এবং খাবার বাবদ প্রতিজনের ভাড়া পড়বে এক হাজার ডলার। এ ধরনের সু্যটে সর্বোচ্চ ৪ জনের থাকার ব্যবস্থা রয়েছে। ডবল সু্যটে প্রতিজনের ভাড়া পড়বে ৯০০ ডলার। এতে ৪ জন যাতায়াত করতে পারবে। ফ্যামেলি কেবিনে প্রতিজনকে ভাড়া দিতে হবে ৮৭৫ ডলার। স্ট্যান্ডার্ড কেবিনে ভাড়া দিতে হবে ৮৫০ ডলার। এ ধরনের কেবিনের ধারণৰমতা সর্বোচ্চ দু'জন। এছাড়া জাহাজে সুইমিং পুল, সফট ড্রিঙ্ক, জুস বার, ফোন এবং টেলিভিশন সুবিধা থাকবে।
মেডিক্যাল, ইমিগ্রেশনসহ অন্যান্য প্রক্রিয়া চট্টগ্রাম বন্দর থেকে সারতে হবে। হজযাত্রীদের টিকেট ইসু্য এবং যাত্রীদের তালিকা প্রস্তুত করবে হাব। যাত্রীদের স্বাস্থ্য পরীৰার পর বিমানে বিদেশ গমনের ৰেত্রে যে সকল প্রক্রিয়া অনুসরণ করা হয়, জাহাজে গমনের ৰেত্রেও একই প্রক্রিয়া অনুসরণ করা হবে।
নৌমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত রবিবারের আনত্মঃমন্ত্রণালয় বৈঠকে নৌ সচিব আব্দুল মান্নান হাওলাদার, ধর্ম সচিব আব্দুর রব হাওলাদার, সমুদ্র পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর এম বজলুর রহমান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের এমডি কমোডর মাকসুমুল কাদীর, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান কমোডর রিয়াজ উদ্দিনসহ স্বরাষ্ট্র, অর্থ, বেসামরিক বিমান পরিবহন এবং জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে ইডেনের প্রসত্মাবটি নিয়ে আলোচনার পর বাসত্মবায়নের জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (বাণিজ্য) প্রধান করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ বছর নবেম্বর মাসের মাঝামাঝি হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইডেন অক্টোবর থেকে যাত্রী পরিবহন করতে পারবে।
উলেস্নখ্য, ১৯৮৫ সালের পর জাহাজে আর কোন হজযাত্রী পরিবহন করা হয়নি। গত বছর ৫৮ হাজার মানুষ হজব্রত পালনের জন্য সৌদি আরব গিয়েছিল।

No comments

Powered by Blogger.