আমার ভাইয়ের রক্তে রাঙানো

১৯৫২ সালের কেবল সেই দিনটি নয়, একুশ বলতে ভাষার দাবিতে সংগঠিত আন্দোলনের একটি চূড়ানত্ম আলোড়নকে বোঝায়। ইতিহাসের পাতায় ২১ ফেব্রম্নয়ারি রক্তের অৰরে লেখা হয়ে গেলেও সে সময়ে প্রতিটি দিনই ছিল তাৎপর্যপূর্ণ।
বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে একুশের মাসজুড়ে চলছিল মিছিল, মিটিং, হরতাল ও কাফর্ু ভাঙ্গার মতো ঘটনা। বায়ান্নর এই সময়ে বাংলার গণমানুষের মনে দানা বেঁধে ওঠে একটিমাত্র সেস্নাগান 'রাষ্ট্রভাষা বাংলা চাই'। এ দাবিতে দলে দলে লোক ঘর থেকে বেরিয়ে আসতে থাকে। তাদের ধ্বনিতে প্রচ- নিনাদে পরিণত করার জন্য, আর চূড়ানত্ম বহিপর্্রকাশ ঘটে ফেব্রম্নয়ারির একুশ তারিখে।
১৯৫২ সালের এই দিনে প্রদেশব্যাপী সাধারণ ধর্মঘট পালনের দাবিতে ঢাকাসহ বিভিন্ন স্থানে মিছিল সমাবেশ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়েও হয় সমাবেশ। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মওলানা ভাসানীর নেতৃত্বে গঠিত কর্ম পরিষদের প্রতি সমর্থন জানায় পূর্ব পাকিসত্মান যুবলীগ।
ভাষার মাস হিসেবে এই মাসের প্রত্যেক দিনকে তাৎপর্যের সঙ্গে পালন করে বাঙালী জাতি। কেননা প্রত্যেক দিনের ইতিহাসকে পরিচয় করিয়ে দিতে চায় জাতির পরবতর্ী প্রজন্মের সঙ্গে। এজন্য বাংলা একাডেমী একুশের বইমেলা উপলৰে আয়োজন করে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এবারের আলোচনার বিষয় ভাষা আন্দোলনের ইতিহাস কথা : ১৯৪৭ থেকে ১৯৫৩। আজ সোমবারের বিষয় 'ভাষা শহীদ আব্দুল জব্বার'। এতে সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করবেন আখতার হুসেন। আরও আলোচনা করবেন অধ্যাপক আশরাফ উজ্জামান সেলিম ও ফরিদ আহমেদ দুলাল।

No comments

Powered by Blogger.