নতুন বিষয়- এগ্রো-বিজনেস ম্যানেজমেন্ট- এগ্রো বিসনেস ম্যানেজমেন্ট বিষয়টি অত্যনত্ম চাহিদাসম্পন্ন। এর চাহিদা দেশে-বিদেশে দিন দিন বেড়েই চলছে

বিষয় বলতে আমরা সাধারণত বাংলা, ইংরেজী, গণিতকেই বুঝি। বর্তমান সময়ে যুগের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন নতুন বিষয়। সম্প্রতি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে এগ্রো-বিজনেস ম্যানেজমেন্ট বিভাগ।
চাইলে আপনিও পড়তে পারেন এ বিষয়ে। কৃষিতে উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশের আর্থসামাজিক উন্নয়নে এ ডিগ্রীটি ব্যাপক ভূমিকা রাখবে বলে আশা করেন কৃষিবিদরা। ভর্তির যোগ্যতা : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞানে পড়াশোনা করতে হবে। এতে শিৰার্থীকে পদার্থ বিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যা থাকতে হবে। এসএসসি ও এইচএসসিতে নূ্যনতম একটিতে জিপিএ ৩.০ এবং অন্যটিতে জিপিএ ৪.০ হলে আবেদনকারী আবেদন করতে পারবে। বিদেশী ছাত্রছাত্রীদের ৰেত্রে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যাসহ বাংলাদেশের এইচএসসি সমমানের কোর্সে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে অবশ্যই সংশিস্নষ্ট দেশের হাইকমিশনের মাধ্যমে আবেদন করতে হবে।
কাজের ৰেত্র : বেসরকারী ও বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগ রয়েছে। এনজিও এবং বহুজাতিক প্রতিষ্ঠানগুলোতে দিন দিন কৃষি অর্থনীতিবিদের কাজের পরিধি বাড়চ্ছে। এগ্রো কেয়ার, এগ্রোভেট, ব্র্যাক, স্কয়ার, প্রশিকা, আশা, এ্যাকশন এইড, কেয়ার বাংলাদেশ, কারিতাস, কোডেক, লালতীর ও ডানিডার মতো বেসরকারী প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরির সুযোগ রয়েছে।
সরকারী চাকরি : এগ্রো বিজনেস বাংলাদেশ কর্মকমিশন (পিএসসি) এখানে অনত্মভর্ুক্তি হয়নি। যার ফলে সরকারী চাকরি ৰেত্রে বঞ্চিত হয়েছে শিৰার্থীরা। তবে আশার কথা হচ্ছে, অতি শীঘ্রই এটা পিএসসি অনত্মভর্ুক্তি হবে বলে জানান সংশিস্নষ্ট ব্যক্তিরা। কৃষিবিদ ইনস্টিটিউটের মহাসচিব আ ফ ম বাহা উদ্দিন নাছিম বলেন, এগ্রো বিসনেস বিষয়টি অত্যনত্ম চাহিদাসম্পন্ন। এর চাহিদা দেশে-বিদেশে বেড়েই চলছে। যার ফলে এখান থেকে পাস করা শিৰার্থীরা উচ্চ বেতনে চাকরি করতে পারবে। এছাড়া ভাল রেজাল্ট করলে তো বিশ্ববিদ্যালয়েই চাকরির সুযোগ থাকছে। সরকারী চাকরি প্রসঙ্গে তিনি বলেন, আমরা চেষ্টা করছি বিষয়টি পিএসসি অনত্মভর্ুক্তি করতে , আশা করছি শীঘ্রই অনত্মভর্ুক্তি হবে।

No comments

Powered by Blogger.