ছোট থেকে নজরুলসঙ্গীত শুনেই বড় হয়েছি

*বাংলাদেশে এসে কেমন লাগছে?
**আমি এই প্রথমবার বাংলাদেশে আসিনি। আরও অনেকবার আসা হয়েছে। বলা যায় এটি আমার সেকেন্ড হোম। এখানে এলে সবাই এত আপন করে নেন, বুঝতেই পারি না আমি কলকাতা ছেড়ে অন্য কোথাও এসেছি। বাংলাদেশের মানুষ খুব অতিথিপরায়ণ। সবার ভালোবাসায় আমি মুগ্ধ।
*এবার বাংলাদেশে আসার উদ্দেশ্য কী?
**প্রতিবারই নজরুলসংক্রান্ত কোনো না কোনো কাজ নিয়ে আমার ঢাকায় আসা হয়। এবারও তাই। আমাদের একটি সংগঠন থেকে একটি মেলার আয়োজন করছি। যেটি জুন মাসের প্রথম সপ্তাহে কলকাতায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এ মেলায় অনেকে অংশগ্রহণ করবেন। মূলত এ মেলার জন্যই ঢাকায় আসা। আমি মনে-প্রাণে বিশ্বাস করি বাংলাদেশের মানুষের সহায়তা না পেলে মেলাটি আমরা সুন্দরভাবে আয়োজন করতে পারব না।
*সঙ্গীতের এত ধারা থাকতে নজরুলসঙ্গীতের প্রতি ভালোলাগা কেন?
**আমার মা একজন নজরুলসঙ্গীত শিল্পী ছিলেন। আমি ছোটবেলা থেকে নজরুলসঙ্গীত শুনেই বড় হয়েছি। শুনতে শুনতে কখন যে তার প্রেমে পড়ে গেছি নিজেও জানি না। বলা যায় পারিবারিকভাবেই নজরুল সঙ্গীতের সঙ্গে বেড়ে ওঠা।
*বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে নজরুলসঙ্গীত চর্চার পার্থক্য কোথায়?
**প্রথমেই বলব নজরুল চুরুলিয়ায় জন্মগ্রহণ করলেও তিনি এখন বাংলাদেশের জাতীয় কবি। এখানকার মানুষ নজরুলের একটি গান বা কবিতা আলাদা রকমের আবেগ দিয়ে ভালোবাসেন। যেটি আমাদের দেশের কোনো কোনো জায়গায় কম দেখি। তবে বর্তমানে পশ্চিমবঙ্গে তাকে নিয়ে বেশ কিছু কাজ করার চেষ্টা করছি আমরা।
*নজরুলসঙ্গীতকে আরও দীর্ঘ পরিসরে প্রতিষ্ঠা দিতে কী উদ্যোগ নিয়েছেন আপনারা?
**নজরুল প্রেমিকদের জন্য ছায়ানট কলকাতা নামে আমাদের এখানে একটি সংগঠন আছে। এখানে কর্মরত আছি। সেখানে প্রায় আড়াইশো নজরুলপ্রেমী সদস্য আছেন। তাদের নিয়েই আপাতত আমাদের পথচলা।
সাদিয়া ন্যান্সী

No comments

Powered by Blogger.