১০ বছর পর কেমন হবে কেনাবেচা?

ওয়ালমার্টের প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট ডগ ম্যাক মিলন জানিয়েছেন, আজ থেকে ১০ বছর পরে পণ্য ক্রয়ের অভিজ্ঞতা কেমন হবে। ৮টি ধারার ওপর তিনি বিশেষ গুরুত্ব দিয়েছেন। এখানে সেই ৮টি ধারা তুলে ধরা হলো।
* সেন্সর এবং ডিজিটাল যন্ত্রের সাহায্যে প্রত্যেক গ্রাহকের নিজের প্রয়োজন অনুযায়ী সেবা দেওয়া হবে। গ্রাহকের ইন্টারনেট ব্যবহারের ও অতীতে পণ্য ক্রয়ের তথ্য এমন সেবা দিতে সাহায্য করবে।
* পণ্য বিকিকিনির কাজে স্বয়ংক্রিয়তা বাড়বে। বিক্রয়ের সঙ্গে যুক্ত অনেক কর্মী চাকরি হারাবে।
* পণ্য কেনার পর অর্থ প্রদানের জন্য দীর্ঘ সারিতে দাঁড়িয়ে প্রতি পণ্যের বারকোড স্ক্যান করার প্রয়োজন পড়বে না। চেক আউটের কাজ হবে দূর থেকেই, দোকানের তাক থেকে পণ্য নেওয়ার সঙ্গে সঙ্গেই তা গ্রাহকের হিসাবে যুক্ত হয়ে যাবে।
* নিত্যপ্রয়োজনীয় পণ্য স্বয়ংক্রিয়ভাবে বাড়িতে পৌঁছে যাবে। এই কাজটি করবে চালকবিহীন স্বয়ংক্রিয় ট্রাক বা ড্রোন।
* গ্রাহকদের কাছে বিশেষায়িত ছোট দোকানের গুরুত্ব বজায় থাকবে।
* অনলাইনে বিক্রি বর্তমানে ১০ শতাংশ থেকে ২০২৭ সাল নাগাদ ৪০ শতাংশে উন্নীত হবে। কিছু কিছু খাতে ৫০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।
* প্রয়োজন অনুযায়ী পণ্য তৈরি করে দেবে ত্রিমাতৃক মুদ্রণ প্রযুক্তির সাহায্যে। ফলে অনেক ছোট প্রতিষ্ঠানও বাজারে নিজের অবস্থান ধরে রাখতে পারবে।
* ঘরে তো বটেই, কেনাকাটার অভিজ্ঞতাও বদলে দেবে ভার্চ্যুয়াল রিয়েলিটি। সম্ভাব্য ক্রেতা পণ্য ক্রয়ের আগে পণ্যের ব্যবহারবিধি, সুবিধা-অসুবিধা জেনে নিতে পারবেন।

No comments

Powered by Blogger.