আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন by রুমেল খান

ফুটবল বছরটা আর্জেন্টিনা ও বার্সিলোনা তারকা লিওনেল মেসির বছর বললে খুব একটা ভুল বলা হবে না। বছরের শুরুতেই লাভ করেন ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। বছরের শেষদিকে এক বছরে ব্যক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন।
ভেঙ্গে দেন ১৯৭২ সালে পশ্চিম জার্মানি ও বেয়ার্ন মিউনিখের হয়ে গার্ড মুলারের ৮৫ গোল। মেসি বছর শেষ করেছেন ৯১ গোল। এছাড়া বার্সার কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে খেলেছেন ২০০তম ম্যাচ, লা লীগায় করেছেন রেকর্ড ৫০ গোল, এক মৌসুমে সর্বোচ্চ ৭৩ গোলের অনন্য রেকর্ড, বার্সার হয়ে সর্বোচ্চ গোল, চ্যাম্পিয়ন্স লীগের এক ম্যাচে ৫ গোলের রেকর্ড। এ বছর ছেলের বাবাও হয়েছেন তিনি।
বছরটা ছিল স্পেন জাতীয় দলের জন্য সোনায় সোহাগা। ইউরো ফুটবলে ইতালিকে হারিয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরো, টানা তিনটি গুরুত্বপূর্ণ শিরোপা জয়ের গৌরব অর্জন করে ইকার ক্যাসিয়াস বাহিনী। যার নেতৃত্ব দেন কোচ ভিসেন্তে দেল বস্ক। ২০০৮ সালে ইউরো চ্যাম্পিয়ন স্পেন বাজিমাত করে ২০১০ সালের ফুটবল বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকায় যেখানে প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হয় হল্যান্ডকে হারিয়ে। এর বছর দুয়েক পর ২০১২তে আবারও ইউরো জেতে জাভি-ইনিয়েস্তারা।
ব্রাজিলের মার্তা, যিনি টানা পাঁচবার ফিফা মহিলা বর্ষসেরার পুরস্কার জিতে হয়ে উঠেছিলেন অপ্রতিরোধ্য, তাঁকে হটিয়ে ২০১১ ফিফা বর্ষসেরার এ্যাওয়ার্ড জিতে নেন জাপানের হোমারে সাওয়া। প্রথম এশিয়ান ফুটবলার হিসেবেও এই এ্যাওয়ার্ড জিতে নতুন রূপকথার জন্ম দেন তিনি।
বছরের আলোচিত ঘটনা ছিল আল ওয়াসল থেকে ডিয়েগো ম্যারাডোনার বরখাস্তের ঘটনা। ম্যারাডোনা আলোচিত ছিলেন আরেকটি কারণে। ৫১ বছর বয়সে আবারও তিনি বাবা হতে চলেছেন। বয়সে ১৮ বছরের ছোট বান্ধবী ভেরোনিকা ওজেদা আর কিছুদিন পরেই জন্ম দেবেন ফুটবল ঈশ্বরের আরেকটি সন্তান। অন্যান্য বছরের তুলনায় এ বছরও ম্যারাডোনা-পেলে তর্কযুদ্ধ ছিল দেখার মতো। এছাড়া ইতালিয়ান পুলিশ তাঁর বিরুদ্ধে আয়কর ফাঁকি সংক্রান্ত একটি মামলা করে। আল ওয়াসলের কোচ থাকাকালে হঠাৎ করেই অসুস্থ হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিনই তাঁর কিডনি থেকে পাথর অপসারণ করা হয়। নবেম্বরে পেলেও অসুস্থ হয়ে সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি হন।
মাত্র চার বছরে বার্সাকে শিরোপা জিতিয়েছেন ১৪টি। বার্সার সফল কোচের তকমা গায়ে মাখা পেপ গার্ডিওলা সব মায়া ছিন্ন করে বিদায় নেন বার্সা থেকে। গেল জুন মাসে গার্ডিওলা ছিলেন আন্তর্জাতিক ফুটবলে আলোচিত ঘটনা। ২০১২ সালেই ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার পান ৪১ বছর বয়সী গার্ডিওলা।
এক ম্যাচে গোল করার পরও স্বাভাবিক উদযাপন করেননি রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পরে কারণ হিসেবে জানা যায়, পারিশ্রমিক নিয়ে ক্লাব সভপাতির সঙ্গে মতবিরোধ হওয়াতেই এমনটা করেন তিনি।
বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকে ও কলম্বিয়ান পপ তারকা শাকিরার প্রেম-রোমান্স অনেকদিন ধরেই। তবে এ বছরে তা পেয়েছে বাড়তি মাত্রা। এ বছরেই উদ্ঘাটিত হয়েছে শাকিরার পেটে পিকের সন্তান। দু’জনেই স্বীকার করেছেন তা। আল্ট্রাসনোগ্রামে ছেলের ছবিও প্রকাশ হয়েছে।
২০১০ বিশ্বকাপে ব্রাজিলের বাজে পারফরমেন্সের কারণে চাকরি যায় কোচ ডুঙ্গার। তাঁর জায়গায় আসেন মানো মেনেজেস। দুই বছরে তাঁর পারফরমেন্স খুব একটা খারাপ ছিল না। তারপরও বরখাস্ত করা হয় তাঁকে। তাঁর জায়গায় আনা হয় ব্রাজিলকে ২০০২ বিশ্বকাপ জেতানো লুই ফিলিপ সোলারিকে। তবে তার আগেই ফিফা র‌্যাঙ্কিংয়ে চরম অবনমন হয় ব্রাজিলের। এক দফায় সেরা দশের বাইরে। সর্বশেষ ১৮তম স্থানে রয়েছে ব্রাজিল, যা ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বাজে র‌্যাঙ্কিং।
গেল বছরটা ব্রাজিলের তরুণ স্ট্রাইকার নেইমারের জন্য ছিল মধুর। কারণ তাকে নিয়ে কম টানাটানি হয়নি। বছরের শুরুতেই নির্বাচিত হন দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার। চেলসি, রিয়াল, বার্সা তাঁকে নিতে যথেষ্ট খেটেছে। কিন্তু নেইমার সাফ জানিয়ে দেন, ২০১৪ বিশ্বকাপের আগে তিনি সান্তোস ছাড়বেন না।
এছাড়া ১৫ মে ৩৫ বছর বয়সে পেশাদার ফুটবলকে বিদায় জানান হল্যান্ডের বিশ্বখ্যাত তারকা ফুটবলার রুড ফন নিস্টলরয়। ১৪ ফেব্রুয়ারি আইভরিকোস্টকে হারিয়ে আফ্রিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পরে জাম্বিয়া। ৩ ফেব্রুয়ারি মিসরের পোর্ট সৈয়দে স্থানীয় দল আল-মাসরি ও কায়রোর দল আল-আহলির মধ্যকার ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় দুই দলের সমর্থকদের মধ্যে সহিংসতায় কমপক্ষে ৭৪ জন নিহত হয়।
* অলিম্পিক
যুক্তরাষ্ট্রের সাম্রাজ্য পুনরুদ্ধার, চীনের শীর্ষস্থান হাতছাড়া, স্বাগতিক গ্রেট ব্রিটেনের শত বছরের সেরা সাফল্য, গতির রাজা উসাইন বোল্টের গৌরবময় কীর্তিগাথা, মাইকেল ফেলপসের সবচেয়ে বেশি অলিম্পিক পদক জয়ের রেকর্ড, পা হারানো দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াসের ঐতিহাসিক অংশগ্রহণ আর একঝাঁক নবীন ক্রীড়াবিদের উদ্ভাসিত সাফল্যে বর্ণিল ছিল বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসর লন্ডন অলিম্পিক ২০১২ (২৭ জুলাই-১২ আগস্ট)।
ক্রিকেট
২৩ ডিসেম্বর পঞ্চাশ ওভারের ক্রিকেটে টানা ২৩ বছরের ক্যারিয়ারের ইতি টানেন আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক শচীন টেন্ডুলকর। এছাড়া অবসর নেন তাঁর স্বদেশী ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, অস্ট্রেলিয়ান গ্রেট রিকি পন্টিং, ব্রেট লি, ইংল্যান্ডের এ্যান্ড্রু স্ট্রস এবং দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার।
অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক এক পঞ্জিকাবর্ষে ৪টি দ্বি-শতক হাঁকিয়ে ক্রিকেটবিশ্বে আলোড়ন সৃষ্টি করেন। অস্ট্রেলিয়া তো বটেই, টেস্ট ক্রিকেটের ইতিহাসেও এক পঞ্জিকাবর্ষে এত ডবল সেঞ্চুরি এর আগে হাঁকাতে পারেননি কেউই।
৭ অক্টোবর স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে চতুর্থ টি২০ বিশ্বকাপের শিরোপা জয় করে ১৯৭৫ ও ’৭৯-এর ওয়ানডে বিশ্বকাপের পর আরেকটি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।
সাবেক ভারতীয় ক্রিকেটার সুরেন্দ্রনাথ মারা যান ৫ মে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। ১১ টেস্ট ক্যারিয়ারে নিয়েছেন ২৬ উইকেট। ১৯৫৯ সালে ইংল্যান্ড সফরে তাঁর দুর্দান্ত সুইং বোলিং আলোড়ন সৃষ্টি করেছিল। সেবার টানা দুই টেস্টে নিয়েছিলেন ৫ উইকেট, পুরো সফরে প্রথম শ্রেণী মিলিয়ে তাঁর শিকার সংখ্যা ছিল ৭৯!
৬ মার্চ মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ওয়েস্ট ইন্ডিজের সাবেক জাতীয় ক্রিকেটার রুনাকো মর্টন। সেন্ট্রাল ত্রিনিদাদের সোলোমন হোচোয়র প্রধান সড়কে গাড়ি চালানোর সময় রাস্তার পাশের একটি থামের সঙ্গে ধাক্কা খান মর্টন।
ইংলিশ ক্রিকেটার এ্যালিস্টার কুক নতুন বছরের প্রথম দিনেই বিয়ে করেন বাল্যবান্ধবী এ্যালিস হান্টকে।
টেনিস
সন্দেহাতীতভাবে বছরের সেরা মহিলা টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামস। তিনি এ বছর ৭টি ফাইনাল খেলে প্রতিটিরই শিরোপা কব্জা করেন। এর মধ্যে রয়েছে দুটি গ্র্যান্ডসø্যাম শিরোপা উইম্বল্ডন ও ইউএস ওপেন। এছাড়া লন্ডন অলিম্পিকে এককে এবং দ্বৈতে জেতেন স্বর্ণপদক। ২০১২ সালের ডব্লিউটিএ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও পান মেয়েদের পাওয়ার টেনিসের এই অন্যতম প্রবক্তা। এ নিয়ে চারবারই মার্কিন কৃষ্ণকন্যা জিতলেন পুরস্কারটি। এছাড়া টেনিসে অসামান্য অবদানের জন্য ‘মিশিগান ওমেন্স হল অব ফেম’-এ অন্তর্ভুক্ত হয়েছেন এ বছর। প্রণয়ে জড়িয়েছেন নিজের সাবেক কোচ ৪৬ বছর বয়সী ফ্রান্সের প্যাট্রিক মাউরাটোগলাউয়ের সঙ্গে।
এ বছরও কাক্সিক্ষত ‘গ্র্যান্ডস্লযাম’ ট্রফি জিততে পারেননি ড্যানিশ টেনিসকন্যা ক্যারোলিন ওজনিয়াকি। ৪টি আসরের ফাইনাল খেলে শিরোপা জেতেন দুটির। জুলাইয়ে একটি হেভিওয়েট বক্সিং ম্যাচ উপভোগ করতে গিয়ে বিশ্বখ্যাত আইরিশ গলফার রোরি ম্যাকলরয়ের সঙ্গে দেখা হয় ওজনিয়াকির। খুব দ্রুতই পরস্পরের প্রেমে পড়েন তাঁরা, যা অব্যাহত আছে এখনও। বছরের শেষে ব্রাজিলের সাও পাওলোতে প্রদর্শনী টুর্নামেন্টে খেলতে গিয়ে তোয়ালে দিয়ে নিজের উর্ধাঙ্গ ও নিম্নাঙ্গ এমনভাবে ফুলিয়ে নেন, যাতে দর্শক সেরেনা উইলিয়ামসকে ব্যঙ্গ করার গন্ধও খুঁজে পায়। এ নিয়ে অনেক সমালোচিত হন তিনি। নিজের গলফার প্রেমিককে মুগ্ধ করার জন্য গলফ শেখেন ওজনিয়াকি। ‘অস্ট্রেলিয়ান ওপেন’-এ ব্যর্থ হওয়ার পর নিজের স্প্যানিশ কোচ রিকোর্ডো সানচেজকে ররখাস্ত করে আলোচিত হন।
নিজের ক্যারিয়ারে ঘটে যাওয়া অনেক অনাকাক্সিক্ষত ও বিতর্কিত ঘটনার ব্যাখ্যা করে সব সমালোচনার জবাব আত্মজীবনী লিখে দেয়ার কথা ঘোষণা করেন ভারতের গ্ল্যামার টেনিসকন্যা সানিয়া মির্জা। ডিসেম্বরে নিজ শহর হায়দরাবাদের একটি হাসপাতালে গিয়ে কিছু ক্যান্সার আক্রান্ত রোগীর সঙ্গে দেখা করে তাদের সাহস বা আত্মবিশ্বাস যোগান সানিয়া। একই মাসে ড্যান্স রিয়েলিটি শো ‘নাচ বালিয়ে-৫’-এ স্বামী শোয়েব মালিকের সঙ্গে নেচে আলোচিত হন। সিদ্ধান্ত নেন- একসঙ্গে একক ও দ্বৈত ইভেন্টে আর খেলবেন না। স্বামীকে নিয়ে বিয়ের পর এবারই প্রথম ঈদ পালন করেন সানিয়া। ২০১১ সালের ফাইনালে না পারলেও ২০১২ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ঠিকই চ্যাম্পিয়ন হন সানিয়া। সঙ্গী ছিলেন স্বদেশী মহেশ ভূপতি। সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়েও সে সুযোগ বলা যায় পায়ে ঠেলেও আলোচিত হন সানিয়া।
র‌্যাঙ্কিংসেরার আসনটা এ বছর হাতছাড়া হয়েছিল বেলারুশিয়ান ভিক্টোরিয়া আজারেঙ্কার। তবে অল্প ক’দিন পরেই জিতে আবারও শীর্ষাসন ফিরে পান তিনি। এ বছর ৯টি টুর্নামেন্টের ফাইনালে উন্নীত হন আজারেঙ্কা। চ্যাম্পিয়ন হন ৬টিতে।
রুশ তন্বী তনুলতা মারিয়া শারাপোভা এ বছরের আরেক সফল এবং আলোচিত টেনিস তারকা। ২০১২ সালে ৯টি প্রতিযোগিতার ফাইনালে উন্নীত হন শারাপোভা। এর মধ্যে ৩টির শিরোপা জিতলেও ফাইনালে হারেন ৬ বার। চার বছর পর আবারও কোন গ্র্যান্ডসø্যাম ট্রফি (ফ্রেঞ্চ ওপেন) যুক্তরাষ্ট্রের এনবিএ বাস্কেটবল লীগের সাড়া জাগানো সেøাভেনিয়ান তারকা খেলোয়াড় সাশা ভুজাচিচের সঙ্গে তাঁর কয়েক বছরের প্রেমের সম্পর্কের অবসান ঘটেছে এ বছরেই। বছরের শেষদিকে ভক্তদের কাঁদিয়ে অবসর নিয়েছেন ৪টি গ্র্যান্ডসø্যাম জেতা বেলজিক টেনিস নক্ষত্র কিম ক্লিস্টার্স। বিদায়ী প্রীতি ম্যাচে হারান ভেনাস উইলিয়ামসকে। সারাবছর ইনজুরি আগ্রাসনে ভুগেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদালও। ইনজুরির জন্য লন্ডন অলিম্পিকেও দেখা যায়নি তাঁকে! তারপরও ৫টি আসরের ফাইনালে খেলে ৪টিতে চ্যাম্পিয়ন হয়েছেন। রেকর্ড সপ্তমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে আলোচিত হন নাদাল।
এ বছর ১০ টুর্নামেন্টের ফাইনালে খেলে ৬টির শিরোপা জেতেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার এগুলো হচ্ছে -রটারডাম, দুবাই, ইন্ডিয়ান ওয়েলস, মাদ্রিদ, উইম্বল্ডন ও সিনসিনাতি ওপেন। পঞ্চমবারের মতো লাভ করে সুইস বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার। এক খ্যাপাটে টেনিস দর্শকের কাছে মৃত্যুর হুমকিও পান এ বছর।
বছরের সবচেয়ে সফল পুরুষ খেলোয়াড় ছিলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। এ বছর ১১টি টুর্নামেন্টের ফাইনালে খেলেন ২৫ বছর বয়সী নোভাক। চ্যাম্পিয়ন হন ৬টিতে। বছর শেষে বর্ষসেরা টেনিস খেলোয়াড়ের পুরস্কারটি জেতেন তিনিই। এ বছর লন্ডন অলিম্পিক টেনিসে পুরুষদের এককে স্বর্ণ জেতেন ব্রিটিশ তারকা এ্যান্ডি মারে। ফাইনালে হারান ফেদেরারকে। তাঁর এ জয়ে অবসান হয় ব্রিটিশদের ১০৪ বছরের প্রতীক্ষার। ১৯০৮ সালে এ লন্ডনেই সর্বশেষ ব্রিটিশ হিসেবে অলিম্পিক টেনিসের পুরুষ এককে শিরোপা জিতেছিলেন জোসিয়া রিচি। এছাড়া জেতেন ইউএস ওপেনের শিরোপাও। এর মধ্য দিয়ে ১৯৩৬ সালে ফ্রেড পেরির পর কোন ব্রিটিশ পুরুষ গ্র্যান্ডসø্যাম জেতেন।
সেপ্টেম্বরে ইউএস ওপেনের আসর থেকে টেনিসকে চিরতরে বিদায় জানান যুক্তরাষ্ট্রের তারকা এ্যান্ডি রডিক।

No comments

Powered by Blogger.