বহির্বিশ্বের কাছে অস্ত্র চাইল সিরিয়ার বিদ্রোহীরা

সিরিয়ায় বিদ্রোহীদের সামরিক শাখা ফ্রি সিরিয়ান আর্মিকে (এফএসএ) অস্ত্র সরবরাহের জন্য বহির্বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে সরকারবিরোধী জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি)। সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোয় সরকারি বাহিনী কঠোর অভিযান চালিয়ে যাচ্ছে। এতে গত শনিবার ২৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।


আলেপ্পোয় বড় ধরনের রক্তপাতের আশঙ্কা করছেন জাতিসংঘ ও আরব লীগের বিশেষ দূত কফি আনান।
এসএনসির প্রধান আবদুলবাসেত সাইদা গতকাল রোববার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সংবাদ সম্মেলন করে সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের জন্য বহির্বিশ্বের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আলেপ্পোয় জঘন্য নৃশংসতা চালাচ্ছেন। বাশার বাহিনীর ট্যাংক ও বিমান হামলা ঠেকাতে আমাদের অস্ত্র প্রয়োজন।’ বিশেষ করে আরব রাষ্ট্রগুলোর উদ্দেশে সাইদা বলেন, ‘ভাই ও বন্ধুরা, এফএসএকে সমর্থন দিন, সহায়তা করুন।’
এসএনসির প্রধান ইয়েমেনের প্রসঙ্গ টেনে বলেন, ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহকে পদত্যাগের বিনিময়ে সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল ইয়েমেনের বিপ্লবীরা। প্রেসিডেন্ট বাশারের ক্ষেত্রে তেমন ক্ষমা ঘোষণা করা হবে না। তিনি অপরাধ করেছেন, তাঁর ক্ষমা নেই।
সাইদা জানান, তাঁরা সিরিয়ার অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পরিকল্পনা করছেন। বিষয়টি নিয়ে সিরিয়ায় সরকারবিরোধী লড়াইয়ে অংশ নেওয়া বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করা হবে। তিনি বলেন, এমন সরকারের প্রধানকে সৎ ও দেশপ্রেমিক হতে হবে। তাঁকে সিরিয়ার এই লড়াইয়ের উদ্দেশ্য অর্জনে অঙ্গীকারবদ্ধ হতে হবে।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্য অনুযায়ী, আলেপ্পোয় গত শনিবার সেনাবাহিনীর অভিযানে ২৯ জন নিহত হয়েছে। একই দিনে দেশজুড়ে সহিংসতায় নিহত হয়েছে আরও ১৩৯ জন। তাদের মতে, গত বছরের মার্চ মাসে বাশারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর সহিংসতায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, আলেপ্পোয় দুই পক্ষের মধ্যে ব্যাপক লড়াই চলছে। সেনাবাহিনী ট্যাংক ও বিমান দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে। হামলা থেকে বাঁচতে বেসামরিক লোকজন সড়কে ও পার্কে আশ্রয় নিয়েছে। ফ্রি সিরিয়ান আর্মির কর্নেল আবদেল জব্বার আল ওকেইদি বলেন, তাঁর বাহিনী বাশার বাহিনীকে সালাহেদ্দিন জেলা থেকে হটিয়ে দিয়েছে। তারা পিছু হটে হামাদানিয়েহ এলাকায় গেছে।
এএফপির একজন সাংবাদিক জানান, আলেপ্পোর কেন্দ্রস্থলে কৌশলগত একটি স্থানে শতাধিক বিদ্রোহী সেনা কালাশনিকভ রাইফেল হাতে অবস্থান নিয়েছে। তিন দিন ধরে সেখানে রয়েছে তারা। সালাহেদ্দিন ও বিদ্রোহীদের দখলে থাকা সাখুর জেলার মধ্যে যোগাযোগের প্রধান পথ এটি।
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইরানে: সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়াল্লেম গতকাল রোববার ইরান সফরে গেছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি তাঁকে স্বাগত জানান। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ খবর নিশ্চিত করে। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইরানের শীর্ষ পর্যায়ের অনেক নেতার সঙ্গে দেখা করবেন। গত রাতে তাঁর ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন করার কথা। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.