ওভারব্রিজ by ইমরুল কায়েস
বুধবারের সমকালে প্রথম পাতায় একটি ছবি ছাপা হয়েছে। দিনের ব্যস্ত সময়ে রাজধানীর একটি ওভারব্রিজের এরিয়াল ভিউ এটি। ওভারব্রিজের নিচ দিয়ে মানুষ, গাড়ি সবই পারাপার হচ্ছে। কিন্তু ওভারব্রিজটি নিঃসঙ্গ। কেউ ব্যবহার করছে না। রাজধানীর ওভারব্রিজগুলোর ব্যতিক্রমধর্মী কোনো ছবি নয় এটি।
বরং অন্য ওভারব্রিজগুলোতেও একই চিত্র দেখা যাবে। পথচারীরা যাতে ওভারব্রিজ ব্যবহার করে সে জন্য মাঝে মধ্যে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে প্রচারণা চালানো হয়। মাঝে মধ্যে বাধ্যও করা হয়। রাস্তায় ব্যারিকেড দিয়ে ওভারব্রিজের রাস্তা দেখিয়ে দেওয়ার কর্মসূচি চলে। কিন্তু কর্মসূচি শেষ হলে লোকে আবার আগের মতোই ওভারব্রিজের নিচ দিয়েই ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করে। প্রশ্ন হলো, কেন এ ঘটনা ঘটে? পথচারীরা একান্ত বাধ্য না হলে কেন ওভারব্রিজ ব্যবহার করেন না। উত্তরে অবশ্যই বলতে হবে পথচারীদের অসচেতনতার কথা। ওভারব্রিজ ব্যবহার করলে খুব স্বচ্ছন্দে রাস্তা পারাপার সম্ভব। কিন্তু ওভারব্রিজে ওঠার কষ্টটুকু করতে অনেকেই নারাজ। প্রাণের ঝুঁকি নিয়ে, দুর্ঘটনা ঘটতে পারে জেনেও তাই আইন না মেনে রাস্তা পারাপারের কসরত চলে। কিন্তু শুধু কি পথচারীদের অসচেতনতাই দায়ী? পথচারীদের তরফের যুক্তিগুলো কি আমরা ভেবে দেখেছি? রাজধানীর অনেক ওভারব্রিজই প্রয়োজনীয় স্থান থেকে অনেক দূরে। ফলে পথচারীদের বেশ দূরত্বও পাড়ি দিতে হয় ওভারব্রিজ ব্যবহার করতে। শুধু তা-ই নয়, অনেক ওভারব্রিজ আরামদায়ক নয়। নির্মাণ সমস্যার কারণে সিঁড়িগুলো খাড়া উঠে গেছে, ফলে বয়স্ক পথচারীদের জন্য সেগুলো কষ্টকর। আর মোটামুটি সব ওভারব্রিজেই বাড়তি কিছু বিপত্তি আছে। ভিক্ষুক, বখাটে আর দোকানদারের ভিড়ে ব্যস্ত ওভারব্রিজগুলো ভারাক্রান্ত হয়ে থাকে। আর সন্ধ্যার পর এখানে পকেটমার, ছিনতাইকারীরাও ক্ষেত্রবিশেষে তৎপর হয়ে ওঠে। কোথাও-বা নোংরা আবর্জনা ওভারব্রিজকে দুর্গন্ধময় করে তুলেছে। তবু রক্ষা যে, ওভারব্রিজ বৃষ্টির পানিতে ধুয়ে যায়। বাতাসে, আলোয় পরিচ্ছন্ন হয়ে যায়। কিন্তু আন্ডারপাস? রাজধানীর আন্ডারপাসগুলো রীতিমতো বিভীষিকা। আলো নেই, বাতাস নেই। দমবন্ধ পরিস্থিতি সেখানে। বর্ষায় পানি জমে, কাদাও জমে। আর দিনদুপরে ছিনতাইকারী ওত পেতে থাকে। কেউ যদি আন্ডারপাস ব্যবহারে অনিচ্ছুক হন তবে কোন যুক্তিতে তাকে বাধ্য করা হবে? অনেক টাকা ব্যয় করে আন্ডারপাস তৈরি করা হয় বটে, কিন্তু সে আন্ডারপাস যদি এভাবে ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়ে থাকে তবে সেটি বানিয়ে কী লাভ? আবার ব্যবহারবান্ধব করে গড়ে না তুলে ওভারব্রিজ নির্মাণেই-বা ফল কী? শুধু ওভারব্রিজ ও আন্ডারপাসই নয়, রাজধানীর ফ্লাইওভারগুলো নিয়েও বিস্তর অভিযোগ ওঠে। রাস্তা পারাপার সহজ করে দেওয়ার বদলে কোনো কোনো ফ্লাইওভার জ্যাম বাড়িয়ে তুলেছে, এমন অভিযোগও ওঠে। যে ফ্লাইওভার আরেকটু পরিকল্পিত হলে উপকারে লাগত, তা-ই পরিকল্পনাহীনভাবে নির্মাণের কারণে মানুষের তেমন কাজে আসে না। ট্রাফিকের ওপর চাপ বাড়ায় এমন ফ্লাইওভার নির্মাণে কী কাজ? সাধারণ মানুষকে সচেতন করার সঙ্গে তাই এ সমস্যাগুলোরও সমাধান করা দরকার।
No comments