পেশা-পরামর্শ- ব্যাংকের চাকরি

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি ব্যবস্থাপনায় লেখাপড়া করছি। আমি ব্যাংকে চাকরি করতে চাই। এ জন্য পূর্ব অভিজ্ঞতা থাকাটা কি জরুরি? নিজেকে কীভাবে প্রস্তুত করতে হবে?
আসিফ হোসেন
জামালপুর।

পরামর্শ: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। ব্যাংকে চাকরি করতে হলে আপনার কমপক্ষে স্নাতক ডিগ্রি থাকতে হবে। তারপর কোন বিভাগে চাকরি করবেন, তার ওপর নির্ভর করবে শিক্ষাগত যোগ্যতা। ব্যাংকে চাকরির সামাজিক মূল্যায়ন একটু বেশি। তাই অনেকেই এই ক্ষেত্রকে আকর্ষণীয় ভাবেন। প্রথমেই এই চাকরির জন্য অভিজ্ঞতার প্রয়োজন নেই। তবে শিক্ষার ক্ষেত্রে আপনার ফলাফল কী, সেটিকেই বেশি গুরুত্ব দেওয়া হবে। অর্থাৎ এ ক্ষেত্রে লেখাপড়ারই বেশ মূল্যায়ন করা হয়ে থাকে। কর্মকর্তা পর্যায়ে শিক্ষানবিশ, জুনিয়র ও সিনিয়র অফিসার হিসেবে ব্যাংকের চাকরিতে যোগ দেওয়া যায়। কিন্তু চাকরি পেতে আপনাকে কয়েকটি ধাপ পার হতে হবে। যোগ্যতার যথাযথ প্রমাণ দিয়েই চাকরিটি পেতে হবে। এই চাকরিতে বেতন-ভাতা বেশ আকর্ষণীয়ই হয়ে থাকে। প্রস্তুতির জন্য জিম্যাট, স্যাট-এর প্রশ্নগুলো সমাধানের চেষ্টা করতে হবে। নিয়মিত পত্রিকা পড়ে দেশ-দুনিয়ার সাম্প্রতিক ও সার্বিক পরিস্থিতি বা খবরাখবর সম্পর্কে অবগত থাকতে হবে। এ ছাড়া প্রশ্নে কিছু অঙ্ক থাকবে। এ জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের গণিতই বেশি দেখতে হবে। আইকিউ টেস্টও থাকবে। ব্যাংকিং পেশায় ধৈর্যের অধিকারী হতে হয়। গ্রাহকদের সব সময় হাসিমুখে সেবা দেওয়ার পাশাপাশি বেশি কাজ করার মানসিকতা থাকতে হয়। বাচনভঙ্গি সুন্দর ও পোশাক পরিপাটি হতে হবে। মাথা ঠান্ডা রেখে চাপের ভেতর করার মতো যোগ্যতা থাকতে হবে। এখন আমাদের দেশে ব্যাংকিং-সম্পর্কিত প্রশিক্ষণ নেওয়ারও সুযোগ আছে। আপনি প্রথম আলো জবস-এর ওয়েবসাইটে নিয়মিত নজর রাখলেই এজাতীয় তথ্য পেয়ে যাবেন। আপনার জন্য শুভকামনা রইল।
ক্যারিয়ার এক্সপার্ট
প্রথম আলো জবস্

No comments

Powered by Blogger.