ফিরে আসছে এনডেভর

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে সংযোগকারী প্রকোষ্ঠ ও পর্যবেক্ষণ ডেক নির্মাণ শেষে শুক্রবার পৃথিবীর উদ্দেশে যাত্রা করছে মহাকাশযান এনডেভর।
মহাকাশ কেন্দ্র নির্মাণ শেষ হওয়ার আগে নাসার আরও চার দফায় মহাকাশ মিশন পাঠানোর কথা রয়েছে। বিশ্বের ১৬টি দেশের সহযোগিতায় ১৯৯৮ সালে ১০ কোটি টাকা ব্যয়ে মহাকাশ কেন্দ্রটি নির্মাণ শুরু হয়।
পাইলট টেরি ভার্টসের নিয়ন্ত্রণে গতকাল শনিবার গ্রিনিচমান সময় ১২টা ৫৪ মিনিটে মহাকাশ কেন্দ্র ছেড়ে আসে এনডেভর। মহাকাশ কেন্দ্রে ১০ দিন অবস্থানকালে একটি সংযোগকারী প্রকোষ্ঠ এবং মহাকাশ কেন্দ্রের বাইরে দেখার জন্য সাতটি জানালাসহ পর্যবেক্ষণ কক্ষ নির্মাণ করা হয়েছে।
এনডেভরের নভোচারী রবার্ট বেঙ্কেন এবং নিকোলাস প্যাট্রিক নতুন এ কক্ষটি মহাকাশ কেন্দ্রের সঙ্গে যুক্ত করেছেন। এক সংবাদ সম্মেলনে নভোচারী কে হাইরি বলেন, ‘ওই সাতটি জানালা দিয়ে আমরা বাইরে যা দেখেছি তা ভাষায় প্রকাশ করা যাবে না। এটাকে শুধু সাদা-কালো আর রঙিন ছবির সঙ্গে তুলনা করলে যা হয়, সেভাবেই তুলনা করা যায়। মোট কথা, এটা বিস্ময়কর!’
ছয়জন নভোচারী নিয়ে ৮ ফেব্রুয়ারি ১৩ দিনের অভিযানে মহাকাশ কেন্দ্রে যায় এনডেভার। নাসা পরে অভিযানের সময় আরও এক দিন বাড়ায়।

No comments

Powered by Blogger.