আফগানিস্তান নিয়ে দ্বন্দ্বে নেদারল্যান্ডে সরকার পতন


পরিকল্পনা অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা ফেরত আনার বিষয়ে দ্বন্দ্বের জেরে নেদারল্যান্ডের কোয়ালিশন সরকার গতকাল শনিবার ভেঙে গেছে।
প্রধানমন্ত্রী পিটার বাকেনেন্দে গতকাল শনিবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেন, সরকারের অন্যতম শরিক লেবার পার্টি গতকাল ভোরে মন্ত্রিসভা থেকে বের হয়ে গেছে। তিনি জানান, এতে আগাম নির্বাচন দেওয়ার প্রশ্ন উঠছে না। বরং তাঁর ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক জোট ক্রিশ্চিয়ান ইউনিয়নের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করবে।
আফগানিস্তানের উরুজগান প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীতে নেদারল্যান্ডের দুই হাজার সেনা মোতায়েন রয়েছে। পূর্বপরিকল্পনা অনুযায়ী আগামী আগস্টে ওই সেনাসদস্যদের স্বদেশে ফিরিয়ে আনার কথা ছিল। কিন্তু আফগানিস্তানে তালেবানবিরোধী লড়াই দীর্ঘায়িত ও জোরদার হওয়ায় ন্যাটো নেদারল্যান্ডের কাছে আরও সেনা চেয়ে পাঠায়। এবং ইতিমধ্যে পাঠানো সেনাদের আরও বেশি সময় ধরে দেশটিতে রাখার প্রস্তাব দেয়। এ বিষয়ে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর মন্ত্রিসভা ওই বৈঠকে বসে।
কোয়ালিশন সরকারের নেতৃত্বে থাকা বড় শরিক দল বাকেনেন্দের নেতৃত্বাধীন দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক আফগানিস্তানে সেনা রাখার মেয়াদ বাড়ানোর পক্ষপাতী।
এদিকে সরকারের অন্যতম বড় শরিক উপপ্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন লেবার পার্টি এ প্রস্তাবের ঘোর বিরোধিতা করে। এ নিয়ে দীর্ঘ ১৬ ঘণ্টা তর্ক-বিতর্কের পরও এ বিষয়ে দুই পক্ষ মতৈক্যে পৌঁছাতে সক্ষম হয়নি। শেষমেশ গতকাল ভোরে লেবার পার্টি সরকার থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়। এএনপি সংবাদ সংস্থা ও আরটিএল টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানায়।
কোয়ালিশন সরকার চার বছর মেয়াদে নির্বাচিত হয়। কাল সোমবার এই সরকারের তিন বছর পূর্তি হতো।

No comments

Powered by Blogger.