নাইজারে সামরিক অভ্যুত্থানের নিন্দা জাতিসংঘের

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সামরিক অভ্যুত্থানের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
গত শুক্রবার এক বিবৃতিতে বান কি মুন বলেন, সামরিক অভ্যুত্থানের ঘটনা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। তিনি দেশে শান্ত অবস্থা বজায় ও আইনশৃঙ্খলার ওপর শ্রদ্ধা রেখে মানবাধিকার সমুন্নত রাখতে সবার প্রতি আহ্বানও জানিয়েছেন।
এদিকে সামরিক অভ্যুত্থানের সমর্থনে গতকাল শনিবার দেশটির রাজধানী নিয়ামির রাস্তাঘাটে লোকজন আনন্দ শোভাযাত্রা করেছে। বিরোধীদলীয় জোট সামরিক জান্তাকে তাদের সমর্থন জানিয়েছে।
গত বৃহস্পতিবার সেনাবাহিনী ঝটিকা অভিযানের মাধ্যমে নাইজারের প্রেসিডেন্ট মামাদো তানজাকে ক্ষমতাচ্যুত করে জরুরি অবস্থা জারি করে। পরদিন শুক্রবার সকালের দিকে জরুরি অবস্থা তুলে নেওয়া হলেও সান্ধ্য আইন বলবত্ রয়েছে। দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। চার ঘণ্টার এ অভ্যুত্থানে অন্তত তিনজন সেনাসদস্য নিহত হন।
সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, বিদ্রোহী সেনারা মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্যকে আটক করেছে। আটক প্রেসিডেন্ট ও মন্ত্রিপরিষদের সদস্যদের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে একটি সেনা ছাউনিতে রাখা হয়েছে।
নাইজারে এ অভ্যুত্থানের জন্য আগেই নিন্দা জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। এইউ নেতা জিন পিং ইতিমধ্যে ঘোষণা করেছেন, সংস্থা থেকে নাইজারের সদস্যপদ স্থগিত করা হয়েছে। পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক জোট ইকোভাস বলেছে, অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলকারীদের বিরুদ্ধে তারা শাস্তিমূলক ব্যবস্থা নেবে। যুক্তরাষ্ট্র বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।
ক্ষমতা দখল করার পর ইতিমধ্যে জান্তার প্রধান হিসেবে স্কোয়াড্রন প্রধান সালো জিবোর নাম ঘোষণা করা হয়েছে।

No comments

Powered by Blogger.