বিপুল ক্রেতা-দর্শক সমাগমে শেষ হলো রিহ্যাবের জমজমাট আবাসন মেলা

দর্শক ও ক্রেতাদের ব্যাপক আগ্রহের মধ্য দিয়ে পাঁচ দিনের জমজমাট ‘রিহ্যাব আবাসন মেলা ২০০৯’ গতকাল শনিবার শেষ হয়েছে। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) নবমবারের মতো এ মেলার আয়োজন করে।
এবারের মেলায় ৪৫ হাজারেরও বেশি দর্শক-ক্রেতার সমাগম ঘটেছিল বলে আয়োজকেরা জানান। এর মধ্যে শেষ দিন গতকাল তুলনামূলকভাবে ভিড় ছিল বেশি। এ দিন মেলায় প্রায় ১৫ হাজার দর্শক-ক্রেতার সমাগম ঘটেছে বলে রিহ্যাব সূত্রে জানা গেছে।
রাজধানীর শেরাটন হোটেলে জমি ও অ্যাপার্টমেন্ট বিক্রির এই মেলার পাঁচ দিনই ক্রেতা-দর্শকদের প্রচণ্ড ভিড় লক্ষ করা গেছে। সব বয়সের নারী-পুরুষ সপরিবারে মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে ঘুরে ঘুরে সাধ ও সাধ্যের মধ্যে নিজেদের পছন্দের প্রকল্প খুঁজে দেখেছেন। কেউ কেউ বুকিংও দিয়েছেন। তবে রডের দাম কমার পরও ফ্ল্যাটের মূল্য না কমানোয় অনেকেই হতাশা নিয়ে ফিরেছেন।
ক্রেতাদের আকৃষ্ট করতে এবারে রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন হারে মূল্যছাড় দিয়েছে। মেলায় ক্রেতা-গ্রাহকদের ঋণসুবিধা দিতে গৃহায়ণ খাতে ঋণদানকারী দেশের তিনটি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ও তিনটি ব্যাংক অংশ নেওয়ায় ক্রেতাদের জন্য ছিল বাড়তি সুবিধা।
রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) এ মেলায় মোট ২৬৮টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ২৬২টি জমি উন্নয়ন ও বাড়ি নির্মাতা এবং ছয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।
এদিকে স্টলগুলো ঘুরে দেখা গেছে, অন্যবারের তুলনায় এবার তাত্ক্ষণিকভাবে জমি বা অ্যাপার্টমেন্ট বেচা-বিক্রির প্রবণতা কমেছে। এবারে ক্রেতাদের আগ্রহ ছিল ছোট ছোট আকারের ফ্ল্যাটের দিকে।
আশিয়ান সিটি: মেলায় অন্যতম সহ-আয়োজক আশিয়ান ল্যান্ডস ডেভেলপমেন্ট লিমিটেড মেলায় তাদের জমির প্রকল্প ‘আশিয়ান সিটি’ প্রদর্শন করেছে।
প্রতিষ্ঠানের নির্বাহী (বিপণন ও বিক্রয়) মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, তাঁরা মেলায় দর্শক-ক্রেতাদের কাছ থেকে প্রচুর সাড়া পেয়েছেন। মেলা উপলক্ষে প্রতি কাঠা জমিতে এক লাখ টাকা ছাড় দেওয়া হয়েছে। মেলায় কাঠাপ্রতি ২০ হাজার টাকা দিয়ে বুকিং দিলে বিশেষ ছাড়সহ একটি ফ্রিজ উপহার দেওয়া হয়েছে।
ইউএস বাংলা: আমেরিকান-বাংলাদেশের যৌথ বিনিয়োগে গঠিত ইউএস বাংলা অ্যাসেটস ডেভেলপমেন্ট লিমিটেড মেলায় ‘পূর্বাচল আমেরিকান সিটি’ প্রকল্প প্রদর্শন করেছে।
প্রতিষ্ঠানের নির্বাহী (বিক্রয়) মো. আবদুল আউয়াল খান জানান, মেলায় দর্শক-ক্রেতাদের আশাতীত সাড়া পেয়েছেন। নিম্নমধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সব ধরনের ক্রেতা মেলায় এসেছিলেন।
তিনি আরও জানান, মেলায় তিন, চার, পাঁচ, ছয়, আট কাঠার প্লট প্রদর্শন ও বিক্রি হয়েছে। রিহ্যাব মেলা উপলক্ষে প্লটপ্রতি সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। এ ছাড়া এককালীন মূল্য পরিশোধে ৪০ শতাংশ ছাড় ও তিন দিনের মধ্যে জমি নিবন্ধনের সুযোগ দেওয়া হয়েছে। মেলায় কাঠাপ্রতি ১০ হাজার টাকা দিয়ে বুকিং করে এবং ২০ শতাংশ ডাউনমেন্ট দিয়ে সর্বনিম্ন মাত্র তিন হাজার ৬৯৩ টাকায় জমি কেনার সুযোগ দেওয়া হয়।
বেস্টওয়ে ফাউন্ডেশন: রিহ্যাব মেলায় বেস্টওয়ে ফাউন্ডেশনের স্টলে জমির প্রকল্প ‘পূর্বাচল বেস্টওয়ে সিটি’ ছাড়াও কক্সবাজারের জমির প্রকল্প প্রদর্শন করেছে।
মেলায় বেস্টওয়ের স্টলে তিন, চার ও পাঁচ কাঠার প্লট প্রদর্শন করছে। প্রতি কাঠার জমির সর্বনিম্ন পাঁচ লাখ ৭০ হাজার ও সর্বোচ্চ নয় লাখ ৭৫ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। এ ছাড়া মেলায় বুকিং দিলে ১০ শতাংশ ছাড় দিয়েছে। মেলার স্টলে দর্শক-ক্রেতাদের কাছ থেকে প্রচুর সাড়া পেয়েছে বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়।
আইডিএলসি: আইডিএলসি ফাইন্যান্স মেলার চতুর্থ দিন পর্যন্ত স্টলে ৩০০ জন গ্রাহকের কাছ থেকে গৃহায়ণ ঋণের জন্য আবেদন পেয়েছে।
আইডিএলসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গ্রাহকেরা মেলা উপলক্ষে হ্রাসকৃত ঋণ ফির সুবিধা পাবেন। বাংলাদেশ ব্যাংকের পুনঃ অর্থায়ন স্কিমের আওতায় ৯ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.