গুগলকে ভেঙে ফেলার ভোট

ইউরোপে গুগলের একচ্ছত্র আধিপত্য কমাতে ভোট দিলেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা। গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টের সদস্যরা ইউরোপে গুগলের ক্ষমতা কমানোর একটি খসড়া প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেন। ওই খসড়ায় ইউরোপে গুগলকে ভেঙে দেওয়ার ও গুগলের বাকি ব্যবসা থেকে সংস্থাটির সার্চ ইঞ্জিন আলাদা করার প্রস্তাবও রয়েছে।
ইউরোপ থেকে ওয়েবে যত অনুসন্ধান করা হয়, এর ৯০ শতাংশই গুগল ব্যবহার করে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান গুগল সার্চ বা অনুসন্ধানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রেও এতটা ক্ষমতাধর নয়।
খসড়া প্রস্তাবে ‘গুগলের অবৈধ ও পক্ষপাতমূলক আচরণ’ বন্ধ করার ওপর জোর দেওয়া হয়েছে। অভিযোগ করা হয়েছে, গুগলের ব্যবসার জন্য যেটা সুবিধা হয়, সেভাবেই অনুসন্ধানে ফল দেখানো হয় ও র‌্যাংকিং করা হয়। এতে ব্যবহারকারীর কথা ভাবা হয় না। এ প্রস্তাবে অনলাইন বাজারে প্রতিদ্বন্দ্বিতা তৈরির কথাও বলা হয়েছে।
গুগলের র‌্যাংকিং অ্যালগরিদম সরিয়ে ফেলে ক্রমপরিবর্তনশীল অনুসন্ধান ফল দেখানো বা ইউরোপে গুগলের কার্যক্রম আলাদা করতে বাধ্য করার লক্ষ্যেই ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যরা ভোট দেন।  অবশ্য ভোট পাস হয়ে গেলেও এই খসড়া প্রস্তাবটি শুধু সুপারিশ হিসেবে গৃহীত হবে। ইউরোপীয় কমিশন যদি এই সুপারিশ মেনে নেয়, তবেই গুগলকে ইউরোপে তাদের নীতি বদলাতে বাধ্য করা যাবে।
গতকালের এই ভোট প্রসঙ্গে গুগল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।
বিশেষজ্ঞরা বলেন, এমনিতে এ বিষয়ে নতুন করে আইন তৈরির ক্ষমতা ইউরোপীয় পার্লামেন্টের নেই। এখতিয়ার নেই কোনো সংস্থাকে টুকরো করার। এমনকি নিজেদের তৈরি প্রস্তাব গুগলকে মানতে বাধ্যও করতে পারে না তারা।

No comments

Powered by Blogger.