জল্পনা: ভূমিকম্প না ইরানের পারমাণবিক বোমার পরীক্ষা!

৫ই অক্টোবর। ইরানের সেমনান প্রদেশ। সেখানে ৪.৫ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়। এই ঘটনা এমন এক সময়ে ঘটেছে যখন ইসরাইলের সঙ্গে উত্তেজনাকর এক অবস্থার মুখোমুখি দেশটি। এমন সময় এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার নিচে এবং ইরানের একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছাকাছি। ফলে পশ্চিমা মিডিয়ায় নতুন এক বিতর্ক শুরু হয়েছে। কেউ কেউ মনে করছেন, ইরান প্রথমবার তার পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে। তার কারণে ভূমিকম্পের সৃষ্টি হয়েছে। তবে এ বিষয়ে ইরানের কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। বিভিন্ন সংবাদ সূত্রকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন হিন্দুস্তান টাইমস।

এতে বলা হয়, ভূমিকম্পের সময় এবং ইরানের পারমাণবিক সক্ষমতা নিয়ে জল্পনা শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, তারা পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে। তবে এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। ইরানের কোনো কর্মকর্তাও বিষয়টি নিশ্চিত বা প্রত্যাখ্যান করেননি। তবে কিছু মানুষ মানচিত্র এবং গ্রাফ শেয়ার করে ব্যাখ্যা করেছেন, কেন এটা পারমাণবিক বোমা হতে পারে।

একজন বলেছেন, ওই কম্পন হতে পারে মাটির নিচে টেস্ট সাইটে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা থেকে। অথবা প্রচলিত অস্ত্র দিয়ে ইরান ভুয়া পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। অন্য একজন লিখেছেন, ৪.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে ইরানে। গুজব ছড়িয়ে পড়েছে যে, এটা পারমাণবিক পরীক্ষা। ২০১৩ সালে উত্তর কোরিয়ায় একটি ভূমিকম্পকে পারমাণবিক বোমার পরীক্ষা হিসেবে দেখা হয়েছিল। ২০১৭ সালের নভেম্বরে ইরানে যে ভূমিকম্প হয়েছিল সেটাকেও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা হিসেবে মনে করা হয়। সপ্তাহের মধ্যে বিভিন্ন রকম সরঞ্জাম সংগ্রহ করতে সক্ষম ইরান। বাস্তবতা কি?

এতে আরও বলা হয়, পশ্চিমারা কয়েক দশক ধরে অভিযোগ করে আসছে যে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির কর্মসূচি শুরু করেছে। ইরান-ইসরাইল চলমান উত্তেজনার মধ্যে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানোর আহ্বান জানিয়েছেন। এর মধ্য দিয়ে ইরানের এই কর্মসূচিকে অনেকটা পিছিয়ে দিতে বলা হয়।

ইরান ও ইসরাইলের মধ্যে উত্তেজনা কয়েক দশক ধরে চলমান। কিন্তু গত বছর ৭ই অক্টোবর হামাসের ইসরাইলে হামলার পর এই উত্তেজনা বহুগুনে বৃদ্ধি পেয়েছে। প্রতিশোধ নিতে সেই থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এর মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখেনি তারা। রোববার ইসরাইল বৈরুতে বোমা হামলা চালিয়েছে। একই দিন আলাদা আরেক হামলায় বৈরুতের দক্ষিণ-পূর্বে কামাতিয়ে শহরে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে তিনটি শিশু।

mzamin

No comments

Powered by Blogger.