চালকদের প্রশিক্ষণের অভাব ছিল
ফ্রান্সের তদন্তকারীরা বলেছেন, পাইলটদের প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাবে ২০০৯ সালে আটলান্টিক মহাসাগরে এয়ার ফ্রান্স বিমানের দুর্ঘটনা ঘটে।
এ ঘটনায় তদন্ত শেষে ফ্রান্সের বিইএ কর্তৃপক্ষ বলেছে, দুর্ঘটনার আগে উচ্চতা-নিয়ন্ত্রণ হারানোর সংকেত ধরতে পারেননি বিমানটির চালকেরা। এ ছাড়া এই সমস্যা সমাধানে তাঁদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ছিল না। কর্তৃপক্ষ বলছে, এখন থেকে সব পাইলটকে অবশ্যই আকাশের অনেক উঁচু দিয়ে ওড়ার সময় বিমানের হঠাৎ নিয়ন্ত্রণ হারানোর এ ধরনের সমস্যা মোকাবিলার প্রশিক্ষণ নিতে হবে।
এয়ার ফ্রান্সের ওই বিমানটি ব্রাজিল থেকে ফ্রান্সে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হয়। এতে বিমানটির ২২৮ আরোহীর সবাই নিহত হয়।
বিইএর প্রধান জাঁ-পল ত্রোয়েদেক বলেন, চূড়ান্ত পর্যায়ের সমস্যা সমাধানযোগ্য ছিল। এ দুর্ঘটনা এড়ানো যেত। তদন্ত কর্মকর্তারা বলেন, দুর্ঘটনার শিকার বিমানটির রেকর্ডারে ধারণকৃত শেষ কয়েক মিনিটের তথ্য থেকে পরিষ্কার বোঝা যায়, প্রায় এক মিনিট ধরে বিমানটির উচ্চতা-হারানো বিষয়ে সংকেত বাজে। কিন্তু এর চালকেরা ওই সংকেত বুঝতে পারেননি।
এ ঘটনায় তদন্ত শেষে ফ্রান্সের বিইএ কর্তৃপক্ষ বলেছে, দুর্ঘটনার আগে উচ্চতা-নিয়ন্ত্রণ হারানোর সংকেত ধরতে পারেননি বিমানটির চালকেরা। এ ছাড়া এই সমস্যা সমাধানে তাঁদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ছিল না। কর্তৃপক্ষ বলছে, এখন থেকে সব পাইলটকে অবশ্যই আকাশের অনেক উঁচু দিয়ে ওড়ার সময় বিমানের হঠাৎ নিয়ন্ত্রণ হারানোর এ ধরনের সমস্যা মোকাবিলার প্রশিক্ষণ নিতে হবে।
এয়ার ফ্রান্সের ওই বিমানটি ব্রাজিল থেকে ফ্রান্সে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হয়। এতে বিমানটির ২২৮ আরোহীর সবাই নিহত হয়।
বিইএর প্রধান জাঁ-পল ত্রোয়েদেক বলেন, চূড়ান্ত পর্যায়ের সমস্যা সমাধানযোগ্য ছিল। এ দুর্ঘটনা এড়ানো যেত। তদন্ত কর্মকর্তারা বলেন, দুর্ঘটনার শিকার বিমানটির রেকর্ডারে ধারণকৃত শেষ কয়েক মিনিটের তথ্য থেকে পরিষ্কার বোঝা যায়, প্রায় এক মিনিট ধরে বিমানটির উচ্চতা-হারানো বিষয়ে সংকেত বাজে। কিন্তু এর চালকেরা ওই সংকেত বুঝতে পারেননি।
No comments