শিক্ষাঙ্গনে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে সরকার বদ্ধপরিকর- সংসদে প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী

 শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষাঙ্গনে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে সরকার বদ্ধপরিকর। বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
বিরোধী দলের সদস্য জয়নাল আবেদীনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অকৃতকার্য ছাত্রছাত্রীদের লেখাপড়ায় আগ্রহ সৃষ্টির জন্য উপবৃত্তি প্রদান করা হচ্ছে। বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক ক্রয়, পরীক্ষার ফি ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফি প্রদানের ব্যবস্থা আছে। এছাড়া ডিগ্রী পর্যনত্ম শিক্ষা অবৈতনিক করার সক্রিয় চিন্তাভাবনা চলছে। সরকারী দলের সদস্য নূরুল ইসলাম বিএসসির প্রশ্নের জবাবে তিনি জানান, চট্টগ্রাম উচ্চ বিদ্যালয়ের জামায়াত সমর্থিত প্রধান শিকের অনিয়মের তদন্ত চলছে। তদন্ত শেষে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে শিামন্ত্রী জানান, দেশের বেশিরভাগ অঞ্চলে জনসংখ্যানুপাতে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। যে কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজসমূহে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বেশকিছু আসন পূরণ সম্ভব হয় না।
আওয়ামী লীগের সংরতি আসনের সদস্য বেগম নূর আফরোজ আলীর প্রশ্নের জবাবে তিনি বলেন, খুলনা জেলায় দু'টি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় রয়েছে। এ মুহূর্তে বিএল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা নেই। এ্যাডভোকেট রহমত আলীর প্রশ্নের জবাবে নূরুল ইসলাম নাহিদ বলেন, সারাদেশে সরকারী কলেজগুলোতে ৩৭টি অধ্যরে পদ শূন্য রয়েছে। ইতোমধ্যে বেশকিছু শিককে অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হয়েছে। দ্রুতই অধ্যরে শূন্যপদ পূরণ করা হবে। ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের প্রশ্নের জবাবে তিনি জানান, মাদ্রাসা উন্নয়নের জন্য 'নির্বাচিত মাদ্রাসাসমূহের উন্নয়ন' শীর্ষক একটি প্রকল্প প্রসত্মাব মন্ত্রণালয়ের প্রক্রিয়াধীন রয়েছে। জাতীয় পার্টির সদস্য হাফিজউদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে শিামন্ত্রী সংসদে জানান, মন্ত্রিপরিষদে অনুমোদনের পর নতুন শিক্ষানীতির বাস্তবায়ন কাজ শুরু হবে। এ শিানীতি চালু হলে নিম্নমাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ হবে না। নবম ও দশম শ্রেণী কলেজের সঙ্গে অন্তর্ভুক্ত হবে। সরকারী দলের সদস্য ইমাজউদ্দিন প্রাং-এর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আব্দুল মান্নান বলেন, আবাদী জমি বিশেষ করে কৃষিজমির স্বল্পতা ও দুষপ্রাপ্যতার কথা বিবেচনা করে কৃষিজমিতে বসতবাড়ি নির্মাণে নিরম্নৎসাহিত করে গ্রামীণ জনপদেও পরিকল্পিত আবাসন গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে সরকার।

No comments

Powered by Blogger.