যুক্তরাষ্ট্রে সাময়িকীর বিক্রি কমেছে
গত বছরের শেষ ছয় মাসে যুক্তরাষ্ট্রে ম্যাগাজিন বা সাময়িকীর বিক্রি অনেকখানি কমে গেছে। গত সোমবার অডিট ব্যুরো অব সার্কুলেশন (এবিসি) এ তথ্য জানায়। পত্রিকা-স্ট্যান্ড ও তালিকাভুক্ত গ্রাহক—দুই ক্ষেত্রেই এই বিক্রি হ্রাস পেয়েছে।
এবিসি জানিয়েছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে যুক্তরাষ্ট্রের ৪৭২টি সাময়িকীর প্রচারসংখ্যা ছিল ৩২ কোটি ৮৪ লাখ, যা আগের বছরের একই সময়ের চেয়ে দুই দশমিক ২৩ শতাংশ কম। এই সময়ে পত্রিকা-স্ট্যান্ডে বিক্রি কমেছে ৯ দশমিক ১ শতাংশ। আর গ্রাহকভিত্তিক বিক্রি কমেছে এক দশমিক ১২ শতাংশ।
গত বছরের শেষ ছয় মাসে সেখানকার ২৫টি শীর্ষ সাময়িকীর অন্যতম রিডারস ডাইজেস্ট-এর প্রচারসংখ্যা ১৩ দশমিক ০৯ শতাংশ কমে ৭০ কোটি ৯০ হাজারে দাঁড়িয়েছে। ন্যাশনাল জিওগ্রাফিক-এর প্রচারসংখ্যা কমেছে ১১ দশমিক ১৫ শতাংশ। টিভি গাইড-এর প্রচারসংখ্যাও ২৫ শতাংশের বেশি কমে গেছে। টাইম-এর বিক্রিও কমেছে প্রায় এক শতাংশ। আরেকটি সাময়িকী নিউজউইক-এর প্রচারসংখ্যাও কমেছে ৪১ দশমিক ৩ শতাংশ।
এবিসি জানিয়েছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে যুক্তরাষ্ট্রের ৪৭২টি সাময়িকীর প্রচারসংখ্যা ছিল ৩২ কোটি ৮৪ লাখ, যা আগের বছরের একই সময়ের চেয়ে দুই দশমিক ২৩ শতাংশ কম। এই সময়ে পত্রিকা-স্ট্যান্ডে বিক্রি কমেছে ৯ দশমিক ১ শতাংশ। আর গ্রাহকভিত্তিক বিক্রি কমেছে এক দশমিক ১২ শতাংশ।
গত বছরের শেষ ছয় মাসে সেখানকার ২৫টি শীর্ষ সাময়িকীর অন্যতম রিডারস ডাইজেস্ট-এর প্রচারসংখ্যা ১৩ দশমিক ০৯ শতাংশ কমে ৭০ কোটি ৯০ হাজারে দাঁড়িয়েছে। ন্যাশনাল জিওগ্রাফিক-এর প্রচারসংখ্যা কমেছে ১১ দশমিক ১৫ শতাংশ। টিভি গাইড-এর প্রচারসংখ্যাও ২৫ শতাংশের বেশি কমে গেছে। টাইম-এর বিক্রিও কমেছে প্রায় এক শতাংশ। আরেকটি সাময়িকী নিউজউইক-এর প্রচারসংখ্যাও কমেছে ৪১ দশমিক ৩ শতাংশ।
No comments