শান্ত হচ্ছে আইসল্যান্ডের এয়াকিউয়াতলুয়োকুটল আগ্নেয়গিরি

আইসল্যান্ডের আগ্নেয়গিরি এয়াকিউয়াতলুয়োকুটল শান্ত হচ্ছে। এর জ্বালামুখের তাপমাত্রা কমতে শুরু করেছে। তবে ভূবিদ্যা বিশেষজ্ঞরা বলেছেন, আগ্নেয়গিরিটি এখনো বিপদমুক্ত নয়। যেকোনো সময় এটি আবার উদিগরণ হতে পারে।
বিশেষজ্ঞরা জানান, আগ্নেয়গিরিটির তাপমাত্রা ১০০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। অর্থাৎ এটি থেকে এখন ধোঁয়া বের হচ্ছে ঠিকই, কিন্তু লাভা বের হওয়া বন্ধ হয়েছে। তবে তাঁরা সতর্ক করে দিয়ে বলেছেন, আগ্নেয়গিরির উদিগরণ পুরোপুরি শেষ হয়েছে কি না, তা বলার সময় এখনো আসেনি।
এয়াকিউয়াতলুয়োকুটল আগ্নেয়গিরি থেকে গত মাসে ছাই ও লাভা উদিগরণ শুরু হয়। এর ফলে ইউরোপের আকাশ ছাই মেঘে ঢেকে যায়। গোটা ইউরোপের বিমান চলাচল বাধাগ্রস্ত হয়। বড় বড় বিমানবন্দর ছাই মেঘের কারণে বন্ধ করে দেওয়া হয়। এক মাসেরও বেশি সময় ধরে অচলাবস্থা চলার পর সম্প্রতি ইউরোপের বিমান যোগাযোগ আবার স্বাভাবিক হয়।
আইসল্যান্ডের আবহাওয়া কার্যালয়ের বিশেষজ্ঞ স্টেইনান জ্যাকবসদোত্তির বলেছেন, আগ্নেয়গিরিটি অল্প সময়ের জন্য সুপ্ত অবস্থায় রয়েছে। তিনি বলেন, ‘আগ্নেয়গিরিটির ইতিহাস হচ্ছে এটি শান্ত হয় এবং পরে আবার উদিগরণ হয়। এর নিচে এখনো কম্পন হচ্ছে। উদিগরণের আগে এটি যে অবস্থায় ছিল সে অবস্থায় এখনো ফিরে আসেনি।’
আইসল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাগনাস গুডমান্ডসন গত রোববার হেলিকপ্টারে করে আগ্নেয়গিরিটির ওপর দিয়ে চক্কর দেন। তিনি বলেন, ‘তাপমাপক ক্যামেরার তথ্য-প্রমাণ এটাই ইঙ্গিত দেয়, জ্বালামুখের তাপমাত্রা ১০০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। তবে এখনোই কোনো নিশ্চয়তা দেওয়া যায় না। কেননা, আগ্নেয়গিরিটির সর্বশেষ উদিগরণ ১৩ মাস স্থায়ী ছিল। তাই এটা বলা খুবই মুশকিল যে, এটি কখন বন্ধ হবে। এ ব্যাপারে সময় বেঁধে দেওয়া কঠিন।’

No comments

Powered by Blogger.