গো. আযমের ছেলে আমান আযমীর জেরা অব্যাহত- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জাামায়াতের সাবেক আমির গোলাম আযমের পক্ষে প্রথম সাফাই সাক্ষী তাঁর ছেলে আব্দুল্লাহিল আমান আযমীকে প্রসিকিউশন পক্ষের জেরা অব্যাহত রয়েছে।
রবিবার তাঁকে আবার জেরা করা হবে। অন্য দিকে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্যগ্রহণের জন্য ১১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছে।
বৃহস্পতিবার দিনভর গোলাম আযমের সাফাই সাক্ষী আযমীকে তৃতীয় দিনের মতো জেরা করেন প্রসিকিউশন পক্ষের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। রবিবারও জেরার দিন ধার্য রেখেছে চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।
১০ কার্যদিবসে ৩ ফেব্রুয়ারি সাফাই সাক্ষ্য শেষ করেন আযমী। পরে তাঁকে ওই দিন ও সোমবার জেরা করেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। সেনাবাহিনী থেকে বরখাস্তকৃত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী গত বছরের ১২ নবেম্বর থেকে সাফাই সাক্ষ্য দিচ্ছিলেন। ২২ নবেম্বর পযন্ত ৮ কার্যদিবস সাক্ষ্য প্রদান করেন তিনি। এর পর কয়েক দফা তারিখ ধার্য থাকলেও আযমী ও তাঁর আইনজীবী ট্রাইব্যুনালে হাজির না থাকায় তাঁর সাক্ষ্যগ্রহণ শেষ হয়নি। ট্রাইব্যুনাল একপর্যায়ে সাফাই সাক্ষ্যগ্রহণ বন্ধ ঘোষণা করে যুক্তিতর্ক উপস্থাপন শুরুরও নির্দেশ দেয়। তবে সাফাই সাক্ষ্যগ্রহণ করতে হলে আসামিপক্ষকে লিখিত আবেদনও করতে বলে ট্রাইব্যুনাল।
এরই মধ্যে আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ বেলজিয়ামের ব্রাসেলস প্রবাসী বাংলাদেশী আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর পদত্যাগী চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি কথোপকথনের সূত্র ধরে গোলাম আযমসহ মোট ৫ জন তাদের মামলার পুনর্বিচারের আবেদন করেন দুই ট্রাইব্যুনালে। এ কারণে বিচারিক প্রক্রিয়া স্থগিত রেখে ওই সব আবেদনের শুনানি করে ট্রাইব্যুনাল। গত ৩ জানুয়ারি গোলাম আযমসহ ৪ জন এবং ৭ জানুয়ারি ১ জনের মামলার পুনর্বিচারের আবেদন খারিজ হয়ে যাওয়ার পরে ফের শুরু হয়েছে বিচারিক কার্যক্রম।
মানবতাবিরোধী ৫ ধরনের অপরাধের ৬১টি অভিযোগে অভিযুক্ত করে ২০১২ সালের ১৩ মে গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। ১০ জুন তার বিরুদ্ধে ওপেনিং স্টেটমেন্ট উপস্থাপন করেন প্রসিকিউশন পক্ষ। ২০১১ সালের ৩১ অক্টোবর গোলাম আযমের বিরুদ্ধে তদন্ত শেষ করেন তদন্ত কর্মকর্তারা। পরে কর্মকর্তারা তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দেন ট্রাইব্যুনালের প্রসিকিউশনের মাধ্যম।
কামারুজ্জামান ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্যগ্রহণের জন্য ১১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। এর আগে বৃহস্পতিবার সকালে কামারুজ্জামানের মামলায় জব্দ তালিকার সাক্ষী বাংলা একাডেমীর সহকারী গ্রন্থাগারিক এজাব উদ্দিন মিয়াকে জেরা শেষ করেছে আসামিপক্ষ।
পরে মামলা সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক খানের সাক্ষ্যগ্রহণের জন্য এই তারিখ ধার্য করে দেয় আদালত। বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে সাক্ষীকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবী কফিল উদ্দিন চৌধুরী।

No comments

Powered by Blogger.