মন্ত্রিসভায় সম্ভাব্য সংশোধিত বাজেট রূপরেখা অনুমোদন

মন্ত্রিসভা ২০০৯-২০১০ অর্থবছরের জাতীয় বাজেট সংক্রান্ত প্রথম ও দ্বিতীয় প্রানত্মিকের অগ্রগতি পর্যালোচনা এবং সম্ভাব্য সংশোধিত বাজেটের রূপরেখা অনুমোদন করেছে।
সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আজ মঙ্গলবার জাতীয় সংসদে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করবেন। মন্ত্রিসভা বৈঠকে চলতি অর্থবছরের প্রথম ৬ মাসের সার্বিক অর্থনৈতিক অগ্রগতি পর্যালোচনা করা হয়। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভা বৈঠকে সার্বিক অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এতে বলা হয়, বিশ্ব অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে দেশের অর্থনৈতিক অবস্থার অগ্রগতি হয়েছে। বিভিন্ন খাতে দেশী ও বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের প্রবণতাও অনেক কমেছে।
মন্ত্রিপরিষদ বিভাগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার এই বৈঠকে জমি-সম্পত্তি হস্তান্তরের ৰেত্রে বিদ্যামান স্ট্যাম্প শুল্ক হার পুনর্নির্ধারণের লৰ্যে স্ট্যাম্প আইন ১৮৯৯-এর সংশোধনী প্রস্তাব অনুমোদন করা হয়। এতে এখন থেকে গ্রাম ও শহরে উভয় এলাকায়ই ৩ শতাংশ হারে শুল্ক আদায়ের প্রস্তাব করা হয়েছে। আগে গ্রাম এলাকার জন্য ২ শতাংশ এবং শহর এলাকার জন্য ৩ শতাংশ হারে শুল্ক আদায় করার বিধান ছিল। সরকারের রাজস্ব আয় বাড়ানোর লৰ্যে এই পদৰেপ নেয়া হয়েছে।
এছাড়া মন্ত্রিসভা পাট (সংশোধন) আইন ২০১০-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রীর ভারত সফরকালীন বিগত ১২ জানুয়ারি ২০১০-এ প্রকাশিত যৌথ ইশতেহার এবং উপ-আঞ্চলিক সহযোগিতার বিষয়টি অবহিত করা হয়। এছাড়াও বাংলাদেশের উন্নয়ন ফোরাম-২০১০-এর প্রতিবেদন এবং ইউনিডোর উদ্যোগে ভিয়েনায় অনুষ্ঠিত স্বল্পোন্নত দেশসমূহের মন্ত্রিপর্যায়ের সম্মেলনে শিল্পমন্ত্রীর অংশগ্রহণের বিষয়েও মন্ত্রীকে অবহিত করা হয়।
বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, প্রতিমন্ত্রীবর্গ, মন্ত্রিপরিষদ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

No comments

Powered by Blogger.