ভালো থাকুন- আঙুলটা হঠাৎ করে ফুলে গেছে? by ডা. আ ফ ম হেলালউদ্দিন, মেডিসিন বিশেষজ্ঞ

হঠাৎ করেই ফুলে গেছে পায়ের একটা আঙুল। ব্যথায় টনটন করছে, লাল হয়ে গেছে ওপরের চামড়া। চিকিৎসক বললেন, আপনার ইউরিক অ্যাসিড বেড়ে গেছে বলেই এমনটি হয়েছে।
ইংরেজিতে একে বলে গাউট আর সাদা বাংলায় গেঁটে বাত। কোথা থেকে আসে এই ইউরিক অ্যাসিড? পিউরিন ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। পিউরিন শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে তৈরি হয় কিছুটা, বাকিটা আসে খাদ্যের আমিষ থেকে। জন্মগত অ্যানজাইম জটিলতায়, কিডনির অকার্যকারিতায় বা খাদ্যে অতিরিক্ত আমিষ বা অতি মদপানের কারণে পিউরিন ভেঙে বেশি বেশি ইউরিক অ্যাসিড তৈরি হয়। আর তা শরীরে নানা প্রতিক্রিয়ার মাধ্যমে ক্রিস্টাল তৈরি করে ও জমা হতে থাকে বিভিন্ন সন্ধির মধ্যে। সন্ধি ফুলে যায় বা এতে প্রদাহ হয়।
পায়ের বুড়ো আঙুল, গোড়ালি, হাতের আঙুল বা কখনো কখনো হাঁটু বা কনুই ফুলে লাল হয়ে যেতে পারে।
কীভাবে কমবে ইউরিক অ্যাসিড?
সব বাতই গেঁটে বাত নয়। ইউরিক অ্যাসিড সত্যি বেড়েছে কি না, তা ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে সহজেই জেনে নেওয়া যায়। যদি দেখা যায় এটি বাড়তি, তবে কিছু নিয়ম মেনে চলুন। ওজন কমান। অতিরিক্ত পিউরিনযুক্ত খাদ্য এড়িয়ে চলুন। যেমন—
লাল মাংস—গরু, খাসি, কলিজা, মগজ; মাছ—সার্ডিন, শেলফিশ, কাঁকড়া; ইস্ট ও বেকিং সামগ্রী—কেক, পেস্ট্রি, জ্যাম জেলি, চকলেট ইত্যাদি। কিছু সবজি, যেমন শাক, ফুলকপি, শালগম, মটরশুঁটি, বিন স্প্রাউট, মাশরুম।
অ্যালকোহল, বিশেষ করে বিয়ার সীমিত করুন। লো ফ্যাট দুধ ও দুগ্ধজাত খাবার থেকে আমিষের চাহিদা মেটান। লেবু, টমেটো, শসা ইত্যাদি আপনার জন্য ভালো। তার পরও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।

No comments

Powered by Blogger.