অ্যান্টার্কটিকার গভীরে প্রাণের অস্তিত্ব?

অ্যান্টার্কটিকা মহাদেশের বরফস্তরের গভীর থেকে জীবনের অস্তিত্ব পাওয়া গেছে বলে মার্কিন গবেষকেরা দাবি করেছেন। তাঁরা দক্ষিণ মেরুর বরফাচ্ছাদিত অঞ্চলের হুইল্যানস হ্রদ থেকে সংগৃহীত বিভিন্ন নমুনা উপাদানের ওপর প্রাথমিক গবেষণা চালিয়ে অণুজীবের উপস্থিতির চিহ্ন পেয়েছেন।
সমুদ্রপৃষ্ঠের বরফ থেকে প্রায় আধা মাইল গভীরে অবস্থিত হুইল্যানস হ্রদে যুক্তরাষ্ট্রের গবেষকদের ৫০ সদস্যের একটি দল গত সপ্তাহে খনন করে। সংশ্লিষ্ট গবেষক জন প্রিস্কু বলেন, হ্রদটি থেকে সংগৃহীত পানি ও অন্যান্য উপাদান ভ্রাম্যমাণ পরীক্ষাগারে বিশ্লেষণ করে অণুজীবের উপস্থিতির প্রমাণ মিলেছে।
অভিযানে অংশগ্রহণকারী অপর গবেষক ব্রেন্ট ক্রিস্টনার বলেন, হুইল্যানস হ্রদে খননকাজের সময় এসব অণুজীব বাইরে থেকে ঢুকেছিল কি না, এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা প্রয়োজন। অণুজীবগুলো সম্ভবত ‘পাথর বা কাদামাটি’ খেয়ে বেঁচে থাকে। এসব অণুজীবের ওপর গবেষণা চালিয়ে হিমাঙ্কের নিচে তাদের বেঁচে থাকার রহস্য উন্মোচনের সম্ভাবনা রয়েছে।
অ্যান্টার্কটিকার বরফস্তরের নিচে প্রাণের অনুসন্ধানে আগে একাধিক গবেষণা হলেও সাফল্য আসেনি। রাশিয়ার গবেষকেরা অ্যান্টার্কটিকার ভোস্তক হ্রদ থেকে সংগৃহীত নমুনায় প্রাণের অস্তিত্ব পাননি। ন্যাশনাল জিওগ্রাফিক।

No comments

Powered by Blogger.