বন্ধ হচ্ছে ফরাক্কা সেতু
ব্যারেজ হিসাবে ফরাক্কা এখনও ভারতের মধ্যে বৃহত্তম। বর্তমান ব্যারেজের উপর দিয়েই গঙ্গার উপর দীর্ঘ সেতুই মুর্শিদাবাদ ও মালদহের মধ্যে যোগাযোগ রক্ষা করে চলেছে। প্রতিদিন হাজার হাজার যাত্রীবাহী ও মালবাহী গাড়ি এই সেতু পেরিয়েই উত্তরবঙ্গে যায়। সেই সেতুটিই এবার বন্ধ করে দেয়ার পরিকল্পনা করছে রাজ্য সরকার। তবে তাতে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ ব্যাহত হবে না। কারণ, বর্তমান ফরাক্কা ব্যারেজ থেকে কিছুটা পূর্বদিকে গঙ্গার উপর নতুন ছয় লেনের ব্রিজ তৈরি হবে।
৩৪ নম্বর জাতীয় সড়কের এক্সপ্রেসওয়ে নতুন ব্রিজের মাধ্যমে সংযুক্ত করবে দুই বঙ্গকে। রাজ্যের পূর্ত সচিব ইন্দিবর পাণ্ডে জানিয়েছেন, ফরাক্কা থাকবে ব্যারেজ হিসাবেই। ভারী যান চলাচল করতে আর দেয়া হবে না। পরিকল্পনা চূড়ান্ত। নকশা তৈরি হচ্ছে। গ্লোবাল টেন্ডার ডেকে কাজটি হবে। তিনি বলেন, ‘ফরাক্কা ব্যারেজ থেকে কিছুটা দূরে গঙ্গার উপর নতুন সেতু নির্মাণের পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। এই সেতু হলে যান চলাচলের সমস্যা কেটে যাবে। বর্তমান ব্রিজটি আরও বড় করা যাবে না। তাই নতুন ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি আমরা।' প্রসঙ্গত, ১৯৬১ সালে ফারাক্কা প্রকল্পের কাজ হাতে নেয়া হয়। ১৯৭৫ সালে ফরাক্কা ব্যারেজ নির্মাণের কাজ শেষ হয়।
No comments