থ্রি গার্লস ফ্রম শেক্সপিয়ারের প্রদর্শনী আর্ট সেন্টারে

নাটক কিংবা কবিতায় অনেক নারী চরিত্রকে রূপ দিয়েছেন উইলিয়াম শেক্সপিয়ার। তাঁর সৃষ্টির সেই নায়িকারা যদি বর্তমান প্রেক্ষাপটের বাংলাদেশী তরুণী হতো, তাহলে কেমন হতো? এই সময়ে তাদের যাপিত জীবন কেমন হতো? আর এ প্রেক্ষাপটে রচিত নাটক থ্রি গার্লস ফ্রম শেক্সপিয়ার।
নাটকটি লিখেছেন ফাররুখ ধন্ডি। নির্দেশনা দিয়েছেন মুকুল আহমেদ। এ প্রযোজনাটির প্রথম মঞ্চায়ন হয় গত ৩১ জানুয়ারি কুমিল্লা সাংস্কৃতিক উৎসবে। বৃহস্পতিবার সন্ধ্যায় নাটকটির তৃতীয় প্রদর্শনী হয় ঢাকা আর্ট সেন্টারে।
বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নারী শায়লা ও মোনা এবং ভারতের গোয়ার মিরান্ডা নামে এক অভিনেত্রীকে ঘিরে আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। এই নারীদের পারিবারিক-পারিপার্শ্বিক ও সামাজিক নানা বিষয় উঠে এসেছে গল্পে। প্রেমিকের জন্য ব্যাংক দুর্নীতি, অভিভাবকের কারণে সম্পর্কের জটিলতা কিংবা অভিনেত্রী হতে না পারা আক্ষেপসহ নানা দ্বান্দ্বিকতার সমন্বয় ঘটেছে কাহিনীতে।
নাটকের তিনটি নারী চরিত্রে অভিনয় করেছেন শামীমা আক্তার মুক্তা, শামীমা শওকত লাভলি ও শামীম ভিস্তি। মঞ্চ পরিকল্পনা করেছেন খাদিজাতুল কোবরা অমি।
মাহমুদুল হকের চিত্রকলা প্রদর্শনী শুরু আজ ॥ প্রকৃতিকে নানা দৃষ্টিকোণ থেকে অবলোকন করেন চিত্রশিল্পী মাহমুদুল হক। আর সে অবলোকনকে রং-রেখা ও বিন্যাসে ক্যানভাসে মেলে ধরেন নিজস্ব আঙ্গিকে। তীক্ষè পর্যবেক্ষণের সঙ্গে শিল্পীর আঁকার গুণে শিল্পকর্মটি হয়ে ওঠে অনুভূতিময়। প্রকৃতির অন্তর্নিহিত সৌন্দর্য ব্যঞ্জনাময় হয়ে ধরা দেয় চিত্রপটে। আর এমন কিছু চিত্রকর্ম নিয়ে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে এই শিল্পীর চিত্রকলা প্রদর্শনী। ধানম-ির বেঙ্গল শিল্পালয়ে অনুষ্ঠিতব্য প্রদর্শনীর শিরোনাম বিদ্যমানতার পুনর্নির্মাণ।
আজ সন্ধ্যায় বেঙ্গল শিল্পালয়ে ॥ প্রধান অতিথি হিসেবে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে কোরিয়ার রাষ্ট্রদূত মি. লি ইউন-ইয়ং এবং ইয়ংওয়ান কর্পোরেশনের চেয়ারম্যান ও সিইও মি. কিহাক সাং।
প্রদর্শনী উপলক্ষে বৃহস্পতিবার বেঙ্গল শিল্পালয়ে সংবাদ সম্মেলন ও প্রেস প্রিভিউ অনুষ্ঠিত হয়। সম্মেলনে শিল্পী মাহমুদুল হক, শিল্পসমালোচক স্থপতি রবিউল হুসাইন ও বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরী। লিখিত বক্তব্য উপস্থাপন করেন বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক সারোয়ার জাহান।
মাহমুদুল হক বলেন, ছবি আঁকার ক্ষেত্রে রংয়ের ব্যবহারে আমি বৈচিত্র্য সন্ধানী। ক্যানভাসে বৈচিত্র্যময় রংয়ের মাধ্যমে চিন্তার পরিবর্তনকে তুলে ধরতে চাই। আর চিন্তার ক্ষেত্রে পরিবর্তন না এলে নতুন কিছু সৃষ্টি হয় না। এমনটি ঘটলে সেই সৃজনে কোন আনন্দ পাওয়া যায় না।
প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৪৪টি। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে প্রদর্শনী। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।
পথনাট্যোৎসবের শেষ দিনে ছয় নাটকের প্রদর্শনী ॥ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের আয়োজনে পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় সপ্তাহব্যাপী জাতীয় পথনাট্যোৎসব। ‘ওরা যুদ্ধাপরাধী, দেশের শত্রু, শত্রু মানবতার/বিচার করে বীরের জাতি, কলঙ্কমুক্ত হবে এবার’ সেøাগানে অনুষ্ঠিত উৎসবে সারাদেশের প্রায় শতাধিক নাট্যদল তাদের প্রশংসিত প্রযোজনাগুলো নিয়ে অংশ নেয়। কেন্দ্রীয় শহীদ মিনারে চলা এ উৎসবের শেষ দিন ছিল বৃহস্পতিবার। শহীদ মিনার ছাড়াও দেশের সাতটি বিভাগে অনুষ্ঠিত হয় এ উৎসব।
উৎসবের শেষ দিনে বিকেল থেকে রাত পর্যন্ত শহীদ মিনারে পরিবেশিত হয় ছয়টি পথনাটক। খোলা আকাশের নিচে নাটকের প্রদর্শনী দেখতে শেষ দিনেও ভিড় জমিয়েছেন নাট্যপ্রেমীরা।
জোটের একুশের অনুষ্ঠানমালা আজ শুরু ॥ সম্মিলিত সাংস্কৃতিক জোটের তিন দশক পূর্তি উপলক্ষে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে একুশের অনুষ্ঠানমালা। জাতীর সম্মিলিত শক্তির আধার কেন্দ্রীয় শহীদ মিনারে বিকেল চারটায় দুই সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন ভাষাসংগ্রামী আলোকচিত্রী আমানুল হক। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো এবারের অনুষ্ঠানের সেøাগান ‘একুশ আছে জয়োদ্ধত-একুশ বাঁচে অবিরত।’ যুদ্ধাপরাধীদের বিচার ইস্যুতে জাতিকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানে এবারের অনুষ্ঠানমালায় আনা হয়েছে ভিন্নমাত্রা।
আজ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে চলবে একুশের অনুষ্ঠানমালা। উনিশ, বিশ ও একুশ ফেব্রুয়ারি অনুষ্ঠান হবে ধানমণ্ডির রবীন্দ্র সরোবরের উন্মুক্ত মঞ্চে। একুশের অনুষ্ঠানমালা প্রতিদিন বিকেল চারটা থেকে রাত ৯টা পর্যন্ত দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় থাকবে গান, নাটক, আবৃত্তিসহ নানা আয়োজন। এবারের অনুষ্ঠানে অংশগ্রহণ করবে দেশের প্রথম সারির বাইশটি সাংস্কৃতিক সংগঠন। সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি অনুষ্ঠানমালায় থাকবে ছয়টি সেমিনার।

No comments

Powered by Blogger.