প্রধানমন্ত্রী কি শতভাগ সাফল্য দাবি করতে পারেন? by ড. মাহবুব উল্লাহ্


লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে কি শেষ পর্যন্ত কুমড়োর ফালির মতো টুকরো টুকরো করে বিলিয়ে দেয়া হবে? এরকমই একটি প্রশ্ন আমার হৃিপণ্ডকে ক্ষতবিক্ষত করছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুল আলোচিত ভারত সফর এবং সেই সফর থেকে সৃষ্ট চুক্তি ও যৌথ ঘোষণায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সাফল্য বয়ান করতে গিয়ে এ দেশের কতিপয় বিশিষ্ট ব্যক্তি বলার চেষ্টা করেছেন, এই সফরের মধ্য দিয়ে দু’দেশের মধ্যে পারস্পরিক আস্থাবোধ সৃষ্টিতে প্রবল আশাবাদের সঞ্চার হয়েছে। আমার ক্ষুদ্রজ্ঞানে আমি বুঝতে পারছি না, কেন এই আশাবাদ? তারা কি ভারত রাষ্ট্রটির চরিত্র সম্পর্কে সচেতন নন? বর্তমান পৃথিবীতে তিনটি জাতীয় নিরাপত্তা রাষ্ট্র (ঘধঃরড়হধষ ঝবপঁত্রঃু ঝঃধঃব) রয়েছে। রাষ্ট্রগুলো হলো—মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল ও ভারত। জাতীয় নিরাপত্তা রাষ্ট্রের বৈশিষ্ট্যই হলো, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক নির্ধারণে অন্য সব সম্পর্কের ঊর্ধ্বে জাতীয় নিরাপত্তার প্রশ্নটি প্রাধান্য অর্জন করে। মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে যারা সামান্য হলেও খোঁজখবর রাখেন তারা জানেন, এই রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা স্বার্থ রক্ষা করতে গিয়ে পৃথিবীর দেশে দেশে খুন-খারাবি, সামরিক অভ্যুত্থান, গুম ও অপহরণ এবং নোংরা যুদ্ধ সংঘটিত করেছে। ৬০-এর দশকে অনেকেই ঞযব ওহারংরনষব এড়াবত্হসবহঃ বইটি পড়েছেন। এই গ্রন্থে ইরানের তেলসম্পদ জাতীয়করণকারী মোসাদ্দেক সরকারকে কীভাবে সিআইএ উত্খাত করে এবং শাহকে ক্ষমতায় প্রতিষ্ঠিত করে, তার আনুপর্বিক বিবরণ রয়েছে। কিউবার ফিদেল ক্যাস্ট্রো সরকারকে উত্খাত করার জন্য প্রেসিডেন্ট জন এফ কেনেডির আমলে ইধু ড়ভ চরমং অভিযান চালানো হয়েছিল। এই অভিযানটি ব্যর্থ হয়। সিআইএ পুনর্বার একই ধরনের একটি অপারেশন চালানোর জন্য প্রেসিডেন্ট কেনেডির কাছে অনুমতি চেয়েছিল; কিন্তু প্রেসিডেন্ট কেনেডি সেটি অনুমোদন করেননি। সাম্প্রতিক এক তথ্যে জানা গেছে, কেনেডি হত্যার রহস্য এই অনুমোদন না দেয়ার ঘটনার মধ্যেই নিহিত। নিকারাগুয়ার ড্যানিয়েল ওর্তেগার সরকারের বিরুদ্ধেও কন্ট্রা গেরিলাদের ব্যবহার করে নোংরা যুদ্ধ সংঘটিত করার অভিযোগ আছে সিআইএ’র বিরুদ্ধে। এরকম অজস্র দৃষ্টান্ত দেয়া যেতে পারে। এভাবে পৃথিবীব্যাপী ক্ষমতার বলয় বিস্তার ও টিকিয়ে রাখা কত যে অনৈতিক, তা বলার অপেক্ষা রাখে না। ইসরাইল সম্পর্কে খুব বেশি কিছু বলার প্রয়োজন নেই। ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের তত্পরতা এখন প্রায় পৃথিবীব্যাপী বিস্তৃত। প্যালেস্টাইনি নেতা ইয়াসির আরাফাত বিষ প্রয়োগের শিকার হয়ে শেষ পর্যন্ত ফ্রান্সের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুও রহস্যাবৃত থেকে গেছে। তবে সন্দেহের তীর মোসাদের দিকেই নিক্ষিপ্ত হয়েছে। বাংলাদেশেরও অনেক অঘটনের জন্য আজকাল অনেকেই মোসাদের সংশ্লিষ্টতা সন্দেহ করেন। সিআইএ বা মোসাদের মতো প্রতিবেশী ভারতেরও একটি শক্তিশালী গোয়েন্দা সংস্থা রয়েছে, যার নাম জবংবধত্পয অহফ অহধষুঃরপধষ ডরহম বা ‘র’। ‘র’-এর হাত অনেক দূর বিস্তৃত। অতিসম্প্রতি নেপালের রাজপরিবারে হত্যাকাণ্ডের জন্য ভারতের হাত ছিল বলে গুরুতর অভিযোগ করেছেন নেপালের মাওবাদী নেতা পুষ্প কমল দহল প্রচন্ড। ৯ বছর আগে রাজপ্রাসাদে রাজা বীরেন্দ্র ও তার পরিবারের সদস্যদের নৃশংস হত্যাকাণ্ডের পেছনে প্রতিবেশী দেশ ভারতের হাত ছিল বলে বলেছেন প্রচন্ড। শুধু তা-ই নয়, নেপালের প্রখ্যাত কমিউনিস্ট নেতা মদন ভাণ্ডারির রহস্যময় মৃত্যুর পেছনেও হাত ছিল নয়াদিল্লির। প্রচন্ডের উদ্ধৃতি দিয়ে মাওবাদীদের মুখপত্র জনদিশা ডেইলি তাদের প্রথম পৃষ্ঠায় গত ১০ জানুয়ারি রোববার এ খবর প্রকাশ করেছে। ভারতের দ্য টাইমস অব ইন্ডিয়া খবরটি পরিবেশন করেছে। খবরে প্রকাশ, দৃশ্যত যুবরাজ দীপেন্দ্র’র দিকেই সবার সন্দেহের আঙুল উঠেছিল। একটি তদন্ত কমিশনও ওই হত্যাকাণ্ডের জন্য যুবরাজকেই প্রধান সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছিল। কিন্তু প্রচন্ড বলেন, ওই ঘটনার পেছনে ছিল ভারতের ষড়যন্ত্রের হাত। প্রচন্ড অভিযোগ করেন, রাজা বীরেন্দ্র এবং কমিউনিস্ট নেতা মদন ভাণ্ডারি ভারতের স্বার্থের কাছে নতিস্বীকার করেননি। এ কারণেই তাদের দু’জনকে হত্যা করা হয়। নেপালের রাজপ্রাসাদের উত্তাল দিনগুলোর কথা উল্লেখ করে প্রচন্ড বলেন, রাজা বীরেন্দ্র মাওবাদী গেরিলাদের সঙ্গে সরাসরি আলোচনায় বসার উদ্যোগ নিচ্ছিলেন। এ লক্ষ্যে মাওবাদী ও রাজপ্রাসাদের মধ্যে গোপন যোগাযোগের জন্য তার ছোট ভাই ধীরেন্দ্রকে চর হিসেবে নিয়োগ করেছিলেন। কিন্তু পরিতাপের বিষয়, আলোচনা শুরুর আগেই প্রাসাদ হত্যাকাণ্ড ঘটে যায়। প্রচন্ড আরও বলেন, রাজা বীরেন্দ্র নিহত হয়েছিলেন, কারণ তিনি দেশের সার্বভৌমত্ব ভারতের কাছে বিকিয়ে দিতে রাজি হননি। ওই সময় তিনি ভারতের কাছ থেকে নয়, বরং চীনের কাছ থেকে সমরাস্ত্র কেনার পক্ষপাতী ছিলেন। এ কারণেই তাকে ভারতের বিরাগভাজন হতে হয়। বাংলাদেশে রাষ্ট্রপতি জিয়াকে হত্যার একটি প্রকল্প হাতে নিয়েছিল ‘র’। সেই সময় ভারতের প্রধানমন্ত্রী ছিলেন মিসেস ইন্দিরা গান্ধী। ইন্দিরা গান্ধীর পর মোরারজি দেশাই ভারতের প্রধানমন্ত্রী নিযুক্ত হন। একজন বিদেশি রাষ্ট্রনায়ককে হত্যার পরিকল্পনা করছে ‘র’, কথাটি শুনে মোরারজি দেশাই তাজ্জব বনে যান এবং ‘র’কে এই পরিকল্পনা থেকে সরে আসার নির্দেশ দেন। কিন্তু শেষ পর্যন্ত রাষ্ট্রপতি জিয়া নিহত হওয়া থেকে অব্যাহতি পাননি। শ্রীলঙ্কায় তামিল গেরিলাদের সৃষ্টি এবং তাদের শ্রীলঙ্কার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ব্যবহারের বিবরণ পাঠককে নতুন করে দেয়ার প্রয়োজন নেই। শ্রীলঙ্কার নেতৃত্ব দৃঢ়চিত্ত হওয়ার ফলে ভারতের শত হস্তক্ষেপ সত্ত্বেও তামিল সমস্যার সামরিক সমাধান অর্জন করতে সক্ষম হয়েছে। প্রেসিডেন্ট রাজাপাকসে অনড় মনোভাব গ্রহণ না করলে এবং ভারতীয় চাপের কাছে নতিস্বীকার করলে আজও শ্রীলঙ্কা গৃহযুদ্ধের আগুনে জ্বলত। তামিল গেরিলাদের হাতে শ্রীলঙ্কার অনেক নেতাকে প্রাণ দিতে হয়েছে। তবে ক্ষুদ্র রাষ্ট্র শ্রীলঙ্কা যেভাবে বৃহত্ রাষ্ট্র ভারতের রক্তচক্ষুকে উপেক্ষা করে জাতীয় স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং রাষ্ট্রীয় অখণ্ডত্ব রক্ষা করেছে, তা সত্যিই সাধুবাদ পাওয়ার যোগ্য। এসব ঘটনা থেকে ভারত রাষ্ট্রটির চরিত্র সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুরের সাম্প্রতিক একটি মন্তব্য ভারতে বেশ তোলপাড় সৃষ্টি করেছে। তিনি বলেছেন, স্বাধীন ভারতের প্রথম যুগের নেতারা ভারত সম্পর্কে এমন একটি দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন যা এখনও ভারতকে আন্তর্জাতিক পরিসরে ভুল বোঝাবুঝির লক্ষ্যে পরিণত করে। শশী থারুর একজন বিশিষ্ট ব্যক্তি। তিনি জাতিসংঘে উচ্চতর পদে অধিষ্ঠিত ছিলেন এবং কোরিয়ার বান কি মুনের সঙ্গে জাতিসংঘ মহাসচিব পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি বেশক’টি গ্রন্থও রচনা করেছেন। এই দৃষ্টিভঙ্গিটি কী? ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু তার উরংপড়াবত্ু ড়ভ ওহফরধ গ্রন্থে ভারতের যে সংজ্ঞা নিরূপণ করেছেন তা রীতিমত বিপজ্জনক। এই ভারত মধ্য এশিয়া থেকে কম্বোডিয়া পর্যন্ত বিস্তৃত। এই সংজ্ঞায় ভারতকে দেখা হয়েছে একটি সাংস্কৃতিক সত্তা হিসেবে; কিন্তু গোল বাধিয়েছে ক্ষুদ্র রাষ্ট্র সম্পর্কে ওই গ্রন্থে তিনি যে মন্তব্য করেছেন সেই বিষয়টি। তার মতে, কোনো ক্ষুদ্র রাষ্ট্র তার অস্তিত্ব বজায় রাখার যোগ্য নয়। তারা বড়জোর সাংস্কৃতিক স্বায়ত্তশাসন ভোগ করতে পারে। নেহরুর এই বিশ্লেষণ শুরু থেকেই ভারত সম্পর্কে ভারতের বাইরে একটি সন্দেহের মনোভাব সৃষ্টি করেছে। অনেকেই ভারতকে একটি সম্প্রসারবাদী বা আধিপত্যবাদী রাষ্ট্র হিসেবে বিবেচনা করেন। প্রতিবেশী দেশের রাজনীতিতে আধিপত্যবাদী লিপ্সা থেকে ভারত প্রকাশ্যে ও অপ্রকাশ্যে নানা ধরনের হস্তক্ষেপ চালিয়ে যাচ্ছে। এ বিষয় নিয়ে লিখতে গেলে প্রচুর কালি ও কাগজ ব্যবহার করতে হবে। তবে এটি স্পষ্ট যে, এমন একটি সম্প্রসারণবাদী ও জাতীয় নিরাপত্তা রাষ্ট্রের সঙ্গে আস্থার মনোভাব তৈরি করা অত্যন্ত কঠিন। সর্বোপরি এই আস্থার মনোভাব সৃষ্টির দায়িত্ব ও উদ্যোগ বৃহত্ রাষ্ট্র ভারতকেই নিতে হবে। বাংলাদেশের অভ্যুদয়ে ভারতের একটি বড় রকমের ভূমিকা ছিল—তা অস্বীকার করার উপায় নেই। তবে প্রশ্ন হলো, আমরা যারা বাংলাদেশের স্বাধীনতা চেয়েছিলাম তাদের সঙ্গে কি ভারতীয় উদ্দেশ্যের কোনোরকম মিল ছিল? আমরা চেয়েছিলাম স্বাধীনতা। চেয়েছিলাম বাংলাদেশকে একটি আত্মমর্যাদাসম্পন্ন রাষ্ট্রে পরিণত করতে; কিন্তু ভারতের উদ্দেশ্য ছিল ভিন্ন। তারা চেয়েছিল তাদর চির বৈরী পাকিস্তানকে দ্বিখণ্ডিত করতে। একথা ভারতীয় নেতৃবৃন্দও স্বীকার করেছেন। বাংলাদেশের অভ্যুদয়ের পর ভারত একে একে বিভিন্ন বিষয়ে গত ৩৮ বছরে যে আচরণ করেছে, সেই আচরণকে আর যাই বলা হোক আস্থা উদ্রেককারী বলা যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালেও বেনাপোল সীমান্তে ভারতীয় বিএসএফ বাংলাদেশী নাগরিককে হত্যা করেছে। অন্তত এই সময়ে এই বৈরী কাজটি বিএসএফ না করলেও পারত। এরকম পরিস্থিতিতে শেখ হাসিনার ভারত সফরের মধ্য দিয়ে কী করে আস্থার নবদিগন্ত উন্মোচিত হলো বলে দাবি করা যায়? শেখ হাসিনা বলেছেন, ঘরের দরজায় পেরেক মেরে আলাদা হয়ে থাকা যায় না। কেউ কি সে রকম বিচ্ছিন্নতার কথা বলেছে? ঘরের দরজা যেমন পেরেক মেরে রুদ্ধ করে থাকা যায় না, তেমনি দরজা খুলে ডাকাতের জন্যও সুযোগ করে দিয়ে ঘুমানো যায় না। বাংলাদেশ কোনোক্রমে বিশ্ব থেকে বিচ্ছিন্ন একটি রাষ্ট্র নয়। এর বহির্বাণিজ্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলেছে। ভারত থেকে বাংলাদেশের সিংহভাগ পণ্যসামগ্রী আমদানি হয়। এছাড়াও আছে অনানুষ্ঠানিক বাণিজ্য বা চোরাচালান। অনানুষ্ঠানিক বাণিজ্যের পরিমাণ কোনো অংশেই আনুষ্ঠানিক বাণিজ্যের চেয়ে কম নয়। ভারতে আজ যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটছে তার জন্য বাংলাদেশের আমদানির ভূমিকা খাটো করে দেখার সুযোগ নেই। বাংলাদেশ যদি পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকত তাহলে কি লাখ লাখ বাংলাদেশী বিদেশের মাটিতে কাজ করতে যেতে পারত? কেবল চট্টগ্রাম ও চালনা বন্দর বিশেষ সুবিধা দিয়ে ভারতকে ব্যবহার করতে দেয়া উন্মুক্ততার শামিল হতে পারে না। বন্দর নিয়ে বাংলাদেশের বর্তমান সরকার যা করতে যাচ্ছে সেরকম কোনো সুযোগ পৃথিবীর অন্য কোনো দেশ কি আজ পর্যন্ত সৃষ্টি করেছে? চট্টগ্রাম বন্দর ব্যবহারের সুযোগ ভারত ১৯৭২ থেকে দাবি করে আসছিল। শেষ পর্যন্ত বাংলাদেশ ভারতের সে দাবি পূরণ করতে যাচ্ছে। আসলে ভারত চট্টগ্রাম বন্দর ব্যবহার করে মিজোরামসহ উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্যের জন্য করিডোর সুবিধা নিতে চাচ্ছে। চট্টগ্রাম বন্দরের অবকাঠামো এর জন্য কতটা রয়েছে সেই তর্কে না গিয়েও বাংলাদেশের নিজস্ব নিরাপত্তা ঝুঁকি সম্পর্কিত প্রশ্ন তোলা যায়। এই সুযোগ দিয়ে বাংলাদেশ উত্তর-পূর্ব ভারতের বাজার থেকে সুবিধা লাভে বঞ্চিত হবে। যারা চট্টগ্রাম বন্দরকে একটি আঞ্চলিক অর্থনৈতিক কর্মকাণ্ডের আড্ডাখানা হিসেবে দেখতে চান, তাদের উচিত ছিল এ বিষয়ে আসিয়ান, বিমসটেক এবং সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে চট্টগ্রাম বন্দর ব্যবহার নিয়ে আলোচনার দাবি তোলা। সেই কূটনৈতিক প্রক্রিয়াটি সম্পন্ন না করে যেভাবে ভারতকে একতরফা সুযোগ দেয়া হলো, তাতে বাংলাদেশ অনেক প্রবল শক্তিধর রাষ্ট্রের রোষানলে পড়তে পারে। এর ফলে লাভ তো দূরের কথা, ক্ষতির আশঙ্কাই প্রবল। বাংলাদেশের রেল অবকাঠামো ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের জন্য ভারত যে ১শ’ কোটি ডলার ঋণ দেয়ার প্রস্তাব করেছে, সেটাও কইয়ের তেলে কই ভাজার শামিল। বাংলাদেশকে ভারতীয় ঋণ সুদে-আসলে পরিশোধ করতে হবে। এই অর্থ ব্যয় করে যে অবকাঠামোগত উন্নয়ন হবে সেই অবকাঠামো ভবিষ্যতে বাংলাদেশকে এফোঁড়-ওফোঁড় করে করিডোর হিসেবে ব্যবহার করা হবে বলে সবার আশঙ্কা। অর্থাত্ বাংলাদেশ তার নিজস্ব সম্পদ করেই ভারতকে করিডোর সুবিধা গ্রহণের ক্ষেত্র প্রস্তুত করে দিচ্ছে বলেই অনেকের ধারণা। প্রধানমন্ত্রীর ভারত সফরকালে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। দু’পক্ষ কিছু বিষয়ে ঐকমত্যও পোষণ করেছে। তবে চুক্তির ব্যাপারটি এই মুহূর্ত পর্যন্ত একমাত্র নির্ধারিত বাস্তবতা। যে তিনটি বিষয়ে চুক্তি হয়েছে এর প্রায় পুরোটাই ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট। ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে বাংলাদেশ সমূহ নিরাপত্তা হুমকিতে পড়তে পারে বলে আশঙ্কা অনেকেরই। টিপাইমুখ বাঁধ নিয়ে ভারত পুরনো কথারই চর্বিত-চর্বণ করেছে। টিপাইমুখ বাঁধ ভারত নির্মাণ করবে না এমন কোনো স্পষ্ট ঘোষণাও দেয়া হয়নি। ভারত থেকে যে আড়াইশ’ মেগাওয়াট বিদ্যুত্ আমদানির কথা বলা হয়েছে তা বাংলাদেশের চাহিদার তুলনায় খুবই নগণ্য। এই বিদ্যুত্ও ভারত মুফতে দেবে না নিশ্চয়ই। সুতরাং সব মিলিয়ে প্রশ্ন—বাংলাদেশ পেল কী? দিল তো অনেক। এমনকি রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে চরম ঝুঁকির মধ্যে ফেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের মন জয় করার চেষ্টা করেছেন, কিন্তু এত সহজে কি একটি সম্প্রসারণবাদী জাতীয় নিরাপত্তা রাষ্ট্রের মন জয় করা যায়? জাতীয় নিরাপত্তা রাষ্ট্রের বৈশিষ্ট্যই হলো দুর্বল রাষ্ট্রের সরকারগুলোকে নিজ স্বার্থে ব্যবহার করা এবং স্বার্থের প্রয়োজন ফুরালে ছোবড়াওয়ালা আঁটির মতো ছুড়ে ফেলা। জানি না প্রধানমন্ত্রী শেখ হাসিনার সে রকম কোনো উপলব্ধি আছে কিনা। তার উচিত ছিল প্রধান বিরোধী দলসহ সব পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে একটি সম্মত জাতীয় কর্মকৌশল নির্মাণ করা। রাষ্ট্র হিসেবে বাংলাদেশ আজ যে মারাত্মক সব সমস্যার মুখোমুখি, তাতে শুধু একটি শাসক দল জাতিকে পরিত্রাণের পথে নিয়ে যেতে পারে না। যে দেশে ৫৭ জন সামরিক কর্মকর্তাকে বিদ্রোহ ঘটিয়ে হত্যা করা হয়, সে দেশ যে প্রতিবন্ধী দশায় পড়ে যেতে পারে সেই উপলব্ধি থাকা উচিত ছিল। একথা সবাই মানবেন, এর মাধ্যমে বাংলাদেশকে হীনবল করে কোনো না কোনো শক্তি তাদের নিজস্ব উদ্দেশ্য চরিতার্থ করতে চেয়েছিল। এরকম যখন রাষ্ট্রের পরিস্থিতি তখন সবদিক থেকে আঁটঘাঁট বেঁধে রাষ্ট্র পরিচালনা সমীচীন নয় কি? হোক তা অর্থনীতি কিংবা পররাষ্ট্রনীতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবি করেছেন, তার ভারত সফর শতভাগ সফল। কী অর্জনের ভিত্তিতে এই শতভাগ সাফল্যের দাবি, তার হিসাব মেলানো কঠিন।

লেখক : অধ্যাপক, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.