অবসরে রতন টাটা

৫০ বছরের কর্মজীবনের ইতি টানলেন ভারতের করপোরেট জগতের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা। গতকাল তিনি টাটার চেয়ারম্যানের দায়িত্ব থেকে অবসর নেন। তাঁর জায়গায় আজ শনিবার কাজে যোগ দিচ্ছেন সাইরাস মিস্ত্রি।
গতকাল ছিল রতনের ৭৫তম জন্মদিন। টাটা গ্রুপের প্রধান কার্যালয় মুম্বাইয়ের বোম্বে হাউসের কর্মকর্তারা জানান, তিনি অফিসে আসবেন কি না তা তাঁরা নিশ্চিত নন।
রতন ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি চাচা জেহাঙ্গীর রতনজী দাদাভয় (জেআরডি) টাটার উত্তরসূরি হন ১৯৯১ সালে। এরপর টানা ২১ বছর টাটা গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। দায়িত্ব নেওয়ার পর নিজের ব্যবসায়িক মেধা ও যোগ্যতা দিয়ে টাটার সম্পত্তির পরিমাণ বহু গুণে বাড়িয়ে তুলেন। ১৯৯১ সালে গ্রুপের আয়ের পরিমাণ ছিল বার্ষিক ১০ হাজার কোটি রুপি। রতনের হাতে ২০১১-১২ সালে তা বেড়ে দাঁড়ায় প্রায় চার লাখ ৭৫ হাজার ৭২১ কোটি রুপিতে। এ ক্ষেত্রে তাঁর বেশ কিছু সাহসী সিদ্ধান্তের কারণে প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক অঙ্গনেও জায়গা করে নেয়। টাটার উল্লেখযোগ্য কয়েকটি অর্জনের মধ্যে রয়েছে ২০০০ সালে ৪৫ কোটি ডলার বিনিয়োগ করে টেটলি চা কম্পানি প্রতিষ্ঠা, ২০০৭ সালে টাটা স্টিল ও ২০০৮ সালে টাটা মোটরসের ২৩০ কোটি ডলার বিনিয়োগে জাগুয়ার ল্যান্ডরোভার গাড়ি নির্মাণ প্রকল্প। নতুন চেয়ারম্যান সাইরাসের জন্ম ১৯৬৮ সালের ৪ জুলাই। তিনি লন্ডনস ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন থেকে পুরকৌশলে স্নাতক ডিগ্রি নেন। পরে লন্ডন বিজনেস কলেজ থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। শাপুরজি পালনজি গ্রুপ থেকে ২০০৬ সালে টাটা গ্রুপের বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত হন সাইরাস। শাপুরজি গ্রুপ টাটা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান টাটা সন্সের শেয়ারের বেশির ভাগের মালিক। এক বছর আগেই টাটার পাঁচ সদস্যের প্যানেল তাঁকে পরবর্তী চেয়ারম্যান নির্বাচিত করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.