ফকল্যান্ডসে আর্জেন্টিনার হামলা থ্যাচারকে বিস্মিত করেছিল

১৯৮২ সালের ২ এপ্রিল ফকল্যান্ড দ্বীপপুঞ্জে আর্জেন্টিনার হামলায় 'অত্যন্ত বিস্মিত' হয়েছিলেন ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার। হামলার দুই দিন আগেই তিনি এ-সংক্রান্ত গোয়েন্দা তথ্য পেয়েছিলেন। কিন্তু হামলার আশঙ্কা যে সত্যি হবে, তা ভাবেননি।
ফকল্যান্ড দ্বীপপুঞ্জবিষয়ক তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময় থ্যাচার এসব কথা বলেন। ব্রিটেনের জাতীয় মহাফেজখানা প্রকাশিত কয়েকটি দলিলে এসব তথ্য জানানো হয়েছে। গত তিন দশকের মধ্যে ব্রিটিশ সরকারের যেসব তথ্য প্রকাশ করা হয়েছে, তার মধ্যে এসব দলিলকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।
১৮৩৩ সালে ব্রিটেন দক্ষিণ আটলান্টিক মহাসাগরের দ্বীপপুঞ্জ ফকল্যান্ডসে তাদের শাসন প্রতিষ্ঠা করে। কিন্তু আর্জেন্টিনার দাবি, ব্রিটিশ উপনিবেশ প্রতিষ্ঠার আগে এলাকাটি তাদের নিয়ন্ত্রণে ছিল। নিয়ন্ত্রণ ফিরে পেতে ১৯৮২ সালের ২ এপ্রিল আর্জেন্টিনা ফকল্যান্ডসে হামলা চালায়। ব্রিটিশ বাহিনীর সঙ্গে তাদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয় এবং ৭৪ দিন লড়াইয়ের পর তারা আত্মসমর্পণ করে। ওই যুদ্ধে ৬৪৯ আর্জেন্টাইন ও ২৫৫ ব্রিটিশ সেনা এবং ফকল্যান্ডসের তিন অধিবাসী মারা যায়।
ফকল্যান্ডস যুদ্ধ নিয়ে লর্ড ফ্র্যাংকসের নেতৃত্বাধীন এক তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দেন লৌহমানবী হিসেবে পরিচিত মার্গারেট থ্যাচার। ১৯৮২ সালের অক্টোবরে ওই সাক্ষ্য দেন তিনি। থ্যাচার জানান, আর্জেন্টিনার হামলার দুই দিন আগে ৩১ মার্চ এ-সংক্রান্ত গোয়েন্দা তথ্য পেয়েছিলেন তিনি। কিন্তু হামলার ব্যাপারে নিশ্চিত হতে পারেননি। ফ্র্যাংকস কমিটিকে তিনি বলেন, 'আর্জেন্টিনা যে হামলা চালিয়ে বসবে তা আমি কখনোই আশা করিনি। এটা খুবই বোকামি ছিল।' গোয়েন্দা তথ্য পাওয়ার দিন সম্পর্কে থ্যাচার বলেন, 'আমি কেবল বলব, এটা আমার জীবনের সবচেয়ে বাজে মুহূর্ত ছিল। ফকল্যান্ডসের দখল আমরা আবার ফিরে পাব কি না সে ব্যাপারে ওই দিন কেউ আমাকে কিছু বলেনি।'
আর্জেন্টিনার হামলার ব্যাপারে আন্দাজ করতে না পারার কারণে ১৯৮২ সালের ৫ এপ্রিল থ্যাচারের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যারিংটন পদত্যাগ করেন। তিনি দাবি করেন, এ ব্যাপারে তাঁর কোনো দোষই নেই।
থ্যাচারের আমলের মন্ত্রিপরিষদ সচিব লর্ড আর্মস্ট্রং বিবিসিকে বলেন, 'ফকল্যান্ডসের নিয়ন্ত্রণ ফিরে পেতে ব্যর্থ হলে থ্যাচারকে চলে যেতে হতো। আমরা ব্যর্থ হলে তিনি আর পুনর্নির্বাচিত হতে পারতেন না। তাঁর রাজনৈতিক অবস্থান ও তাঁর দল_দুটিই চরম সংকটের মুখে চলে গিয়েছিল।' জিব্রাল্টার প্রণালিতেও স্পেন একই ধরনের হামলা চালাতে পারে বলেও আতঙ্কে থাকতেন থ্যাচার। সূত্র : বিবিসি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.