কংগ্রেস নেতাদের সঙ্গে ওবামার বৈঠক

অর্থনৈতিক সংকট মোকাবিলায় কংগ্রেস নেতাদের সঙ্গে গতকাল শুক্রবার হোয়াইট হাউসে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। 'ফিসক্যাল ক্লিফ' নামে পরিচিত এ সংকট সমাধানে শেষ মুহূর্তের প্রচেষ্টা হিসেবে এ বৈঠকের আয়োজন করেন তিনি।
সংকট মেটানো না গেলে কয়েক হাজার কোটি ডলারের করের বোঝা চাপবে মার্কিন নাগরিকদের কাঁধে।
প্রসঙ্গত, সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাবি্লউ বুশের আমলে বিশেষ আইনের মাধ্যমে কর কমানো হয়েছিল। ওই আইনের মেয়াদ ছিল ১০ বছর। ৩১ ডিসেম্বর এর মেয়াদ শেষ হচ্ছে। এ আইনের নবায়ন বা নতুন আইন তৈরি করা না গেলে ১ জানুয়ারি থেকে স্বয়ংক্রিয়ভাবে আগের আইন (বিশেষ আইনের পূর্ববর্তী আইন) বলবৎ হবে। সে ক্ষেত্রে মার্কিন নাগরিকদের কর বাড়বে অন্তত ৬০ হাজার কোটি ডলার। সরকারের দিক থেকেও কঠোর ব্যয় সংকোচন শুরু হবে। এই সংকটকেই ফিসক্যাল ক্লিফ নামে অভিহিত করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা শুধু ধনীদের ওপর কর বাড়ানোর প্রস্তাব দিলেও তাতে সায় নেই বিরোধী রিপাবলিকানদের। ডেমোক্র্যাটরা বছরে চার লাখ ডলারের কম আয় করা ব্যক্তিদের ওপর কর বাড়াতে আগ্রহী নয়। রিপাবলিকানরা এ সীমাকে ১০ লাখ ডলারে নিয়ে যেতে চায়। এ ছাড়া তারা কয়েকটি জনপ্রিয় স্বাস্থ্যসেবা ও সামাজিক খাতে কাটছাঁট করার দাবিও জানিয়েছে। এ দ্বিমুখী অবস্থানের কারণেই সমস্যা দীর্ঘায়িত হচ্ছে।
হোয়াইট হাউস জানায়, ফিসক্যাল ক্লিফ মোকাবিলা করতেই কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনার ও উচ্চকক্ষ সিনেটের সংখ্যালঘু রিপাবলিকান নেতা মিচ ম্যাককোনাল, সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের (ডেমোক্র্যাট) নেতা হ্যারি রিড ও প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা ন্যান্সি পেলোসির সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নেন ওবামা। বোয়েনার ও ম্যাককোনালের দপ্তরও বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।
বৈঠক প্রসঙ্গে ম্যাককোনাল বলেন, 'আমরা আগে দেখব প্রেসিডেন্ট কী প্রস্তাব দেন। ওই প্রস্তাব নিয়েই দুই পক্ষ আলোচনা করবে। এরপর সিদ্ধান্ত হবে।' এর আগে গত বুধবারও ওবামা কংগ্রেস নেতাদের সঙ্গে কথা বলেন। তবে সহকারীরা জানান, ওই বৈঠক কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.