দিল্লিতে বাসে গণধর্ষণ-জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে তরুণী

দিল্লিতে বাসে গণধর্ষণের শিকার তরুণীর অবস্থা চরম সংকটজনক। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকদের ভাষ্যমতে, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন তিনি। মস্তিষ্কে আঘাত ছাড়াও তাঁর ফুসফুস, পাকস্থলী ও অন্ত্রে সংক্রমণ দেখা দিয়েছে।
গত বৃহস্পতিবার তাঁকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে ওই হাসপাতালে নেওয়া হয়।
তরুণীটিকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. কেলভিন লোহ গতকাল শুক্রবার এক বিবৃতিতে জানান, 'এখনো তাঁর শারীরিক অবস্থা চরম সংকটজনক। মৃত্যুর সঙ্গে লড়ছেন তিনি। পরীক্ষায় দেখা গেছে, ভারতে থাকতেই অন্তত একবার তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। মস্তিষ্কেও গুরুতর আঘাত পেয়েছেন। ফুসফুস, পাকস্থলি ও অন্ত্রেও সংক্রমণ রয়েছে।'
গত ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণের শিকার হয় ফিজিওথেরাপির ওই ছাত্রী। পরে তাঁকে দিল্লিতে সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিন দফা অস্ত্রোপচারে তাঁর ক্ষতিগ্রস্ত অন্ত্রের একটা বড় অংশই সরিয়ে ফেলা হয়েছে। অবস্থার অবনতি হওয়ায় গত বুধবার তাঁকে সিঙ্গাপুরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ডা. কেলভিন বলেন, 'বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত চিকিৎসক দল তরুণীর চিকিৎসা করছেন। কয়েক দিনের মধ্যে মেয়েটির অবস্থা স্থিতিশীল করে আনার ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা।'
ঘটনার সঙ্গে জড়িত ছয় ধর্ষণকারীকে ইতিমধ্যেই গ্রেপ্তার করেছে পুলিশ। তরুণীর চিকিৎসার সব খরচ বহন করবে সরকার।
এদিকে সোনিয়া গান্ধী বলেছেন, 'প্রার্থনা করছি মেয়েটি সুস্থ হয়ে আমাদের মধ্যে শিগগিরি ফিরে আসবে। কংগ্রেসের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গতকাল এ কথা বলেন তিনি।' অনুষ্ঠানে উপস্থিত প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, 'সরকার যত দ্রুত সম্ভব দোষী ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করবে।' তিনি জানান, দ্রুত বিচারের জন্য ব্যবস্থা নিচ্ছে সরকার। ইতিমধ্যে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাবেক প্রধান বিচারপতি জে এস বার্মা নেতৃত্বাধীন কমিটি নারী নির্যাতনসংক্রান্ত আইনের সংস্কার এবং এ নির্যাতনরোধে কী ব্যবস্থা নেওয়া যায়_সে সম্পর্কে প্রতিবেদন তৈরি করবে। আর দিল্লি হাইকোর্টের সাবেক বিচারক উষা মেহরা ঘটনার পরবর্তী সময়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে কারো তরফ থেকে কোনো গাফিলতি ছিল কি না তা খতিয়ে দেখবেন।
তবে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভকারী নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করলেও তাঁর ব্যাপারে দল থেকে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়েছে কংগ্রেস। অভিজিৎ বলেছিলেন, বিক্ষোভে নারীদের অংশ নেওয়া আজকাল ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। নয়াদিল্লির বিক্ষোভে শিক্ষার্থীরা অংশ নেয়নি বলেও মন্তব্য করেন তিনি। যদিও পরে নিজের মন্তব্যের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন তিনি।
পাঞ্জাবে ধর্ষিতার আত্মহত্যা : পাঞ্জাবে গণধর্ষণের শিকার এক তরুণী আত্মহত্যা করেছেন। ধর্ষণের ঘটনার এক মাস পার হলেও পুলিশ কোনো ব্যবস্থা না নেওয়ায় বৃহস্পতিবার আত্মহত্যা করেন তিনি। এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে ওই দিনই দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত এবং আরেকজনকে সাময়িক বরখাস্ত করা হয়। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে গ্রেপ্তারও করা হয়েছে। এ ছাড়া ছত্তিশগড়ে এক ধর্ষিত নারীর অভিযোগ না নেওয়ায় এক পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সূত্র : পিটিআই, এএফপি।

No comments

Powered by Blogger.