বিপিএলের টার্গেট বাংলাদেশিদের আবেগ
পণ্য হয়ে গেছে ক্রিকেট। কথাটা একটু পুরনো হলেও বাংলাদেশে এ পণ্যের বাজারজাত এখনও তেমনভাবে হয়নি। তবে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) নামক টি২০ টুর্নামেন্ট দিয়ে ক্রিকেটকে বাজারজাত করার প্রক্রিয়ায় আনুষ্ঠানিকভাবে নেমে পড়ল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এবং এটা করা হবে 'গেম অন স্পোর্টস ম্যানেজমেন্ট' নামক একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে। গত পরশু ভারতীয় এ কোম্পানির সঙ্গে চার বছরের চুক্তি করেছে
বিসিবি। ফ্র্যাঞ্চাইজি মডেলে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে টুর্নামেন্টটি। ক্রিকেট বাজারজাতকরণে খেলাটির প্রতি বাংলাদেশের মানুষের প্যাশনকে কাজে লাগাতে চায় কোম্পানিটি। সাবেক ভারতীয় ক্রিকেটার এবং গেম অন স্পোর্টস ম্যানেজমেন্টের প্রধান পরামর্শক অরুণ লাল বলেছেন, ভারতের পর বাংলাদেশের মানুষের মধ্যেই ক্রিকেটের প্রতি আবেগ-ভালোবাসা তিনি দেখেছেন। তিনি বলেন, 'বাংলাদেশে আমি অনেক দিন ঘরোয়া ক্রিকেট খেলেছি। এখানে আবাহনী-মোহামেডান ম্যাচে ২৫ হাজারের ওপরে দর্শক কোনো বিষয়ই না। শুধু ক্রিকেটের প্রতি উন্মাদনা, প্রচণ্ড আবেগ থাকলেই এটা সম্ভব। মাঝে মধ্যে তো আমার মনে হয়, ক্রিকেট উন্মাদনা ভারতের চেয়েও এখানে বেশি। এই প্যাশনকে কাজে লাগাতে পারলেই বিপিএল অনেকদূর এগিয়ে যাবে। তবে বেপারীর মতো দ্রুত লাভ করার মানসিকতা বাদ দিতে হবে। বাংলাদেশের ক্রিকেটকে তথা বিপিএলকে একটি ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে হবে। এর ভ্যালু প্রতিষ্ঠা করতে হবে সবার আগে। তাহলে অবশ্যই অর্থ আসবে।' বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে কাজ করা অরুণ লাল আরও বলেন, 'ফ্র্যাঞ্চাইজি মডেলে হলেও বিপিএল ভারতের আইপিএলের কপি হবে না। বাংলাদেশের সংস্কৃতি এবং বিভিন্ন দিক বিবেচনা করে বিপিএল আয়োজন করা হবে।' সময়ের দাবিতে বিপিএল জরুরি হয়ে গেছে বলেও মনে করেন তিনি, 'আমি নিজে টেস্ট ক্রিকেটের পক্ষে; কিন্তু অধিকাংশ মানুষ এখন টি২০ দেখতে পছন্দ করে। বাজারে এ ফরম্যাটের সবচেয়ে ডিমান্ড। আরও একটি বিষয় হলো, অনেক ক্রিকেটার এখান থেকে প্রচুর অর্থ রোজগার করতে পারবে। তাই খেলাটিকে পেশা হিসেবে নিতেও মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টি হবে। যে ভালো খেলবে তার পেছনে ফ্র্যাঞ্চাইজিগুলো কাঁড়ি কাঁড়ি অর্থ নিয়ে ছুটবে। যে পারবে না তাকে ছুড়ে ফেলে দেওয়া হবে। এটাই বাস্তবতা।'
ফ্র্যাঞ্চাইজি মডেলের বিভিন্ন দিক সাংবাদিকদের সামনে তুলে ধরার উদ্দেশে আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইপিএল দল দিলি্ল ডেয়ার ডেভিলসের সিইও অমৃত মাথুর, বিপিএল চেয়ারম্যান এবং বিসিবি পরিচালক গাজী আশরাফ হোসেন লীপু, বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস প্রমুখ।
ফ্র্যাঞ্চাইজি মডেলের বিভিন্ন দিক সাংবাদিকদের সামনে তুলে ধরার উদ্দেশে আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইপিএল দল দিলি্ল ডেয়ার ডেভিলসের সিইও অমৃত মাথুর, বিপিএল চেয়ারম্যান এবং বিসিবি পরিচালক গাজী আশরাফ হোসেন লীপু, বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস প্রমুখ।
No comments