গোলাম আযম কার গোলাম হতে চেয়েছিলেন? by মুনতাসীর মামুন

বিবৃতিটি ঢাকার কোন বিখ্যাত পত্রিকায় ছাপা হয়নি। ছাপা হয়েছে এমন এক পত্রিকায় যা বয়সে প্রাচীন কিন্তু কেউ কিনে পড়ে কিনা সন্দেহ। পত্রিকাটি জামায়াতে ইসলামীর মুখপত্র ‘সংগ্রাম’। শুনেছি, জামায়াতের ক্যাডাররাও এ পত্রিকা পড়ে না। দুঃখের বিষয়, ‘দৈনিক সংগ্রাম’ যেভাবে বিবৃতিটি ছেপেছে তাতে মনে হয়েছে বাধ্য হয়েই তারা


কাজটি করেছে। বিবৃতিটির ট্রিটমেন্ট আরও ভাল হওয়া উচিত ছিল। কারণ বিবৃতিটি দিয়েছেন জামায়াতের প্রাক্তন সিপাহসালার, ধর্মব্যবসায়ী, বর্তমানে যুদ্ধাপরাধী হিসেবে কাঠগড়ায় দাঁড়ানো জনাব গোলাম আযমের স্ত্রী। এক সময় গোলাম আযমের অনুরোধই ছিল জামায়াত কর্মীর কাছে নির্দেশ। কিন্তু তাঁর স্ত্রী মিসেস আফিফা আযমের বিবৃতিটি যেভাবে ছাপা হয়েছে তাতে মনে হচ্ছে, বর্তমান জামায়াত নেতৃত্ব গোলাম আযমদের একটা হেস্তনেস্ত হয়ে গেলেই স্বস্তি পায়।
প্রথম পৃষ্ঠায় বিজ্ঞাপনের উপরে এক কলামের বিবৃতিটির শিরোনাম ‘শাহরিয়ার কবিরের মিথ্যাচার ন্যাক্কারজনক।’ দৈনিক সংগ্রাম আমার নিয়মিত পাঠ্য তালিকায় নেই। কৌতূহলী হয়ে মাঝে মাঝে বিশ্ববিদ্যালয় ক্লাবে দেখি। কয়েক দিন আগে পত্রিকাটি এক চেয়ারের নিচে এতিমের মতো পড়ে থাকতে দেখে, তা তুলে চোখ বোলাতেই বিবৃতিটি নজরে পড়ে।
মিসেস আফিফা আযম ক্ষুব্ধভাবে জানিয়েছেন, শাহরিয়ার কবির একজন মিথ্যাবাদী। তার ভাষায় অপরাধ ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের সাক্ষী মিথ্যাচার করেছেন। তিনি বলেছেন, শাহরিয়ারের ‘মিথ্যাচারের নিন্দা জানানোর ভাষা আমার নেই। বিগত ৪০ বছরের উর্ধে আমার স্বামীর বিরুদ্ধে তিনি মিথ্যাচার করে আসছেন। আজ মহান আদালতে দাঁড়িয়েও তিনি নির্বিকারভাবে মিথ্যা বক্তব্য দিতে কুণ্ঠিত নন।’ ‘ভাষা আন্দোলনের পক্ষে নিজের অবস্থান ভুল মনে করতেন গোলাম আযম’ মর্মে শাহরিয়ার কবিরের বক্তব্য সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, কাল্পনিক ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত।
তিনি বলেন, ‘ভাষা আন্দোলনে আমার স্বামীর অবদান ম্লান করার উদ্দেশ্যে আদালতে এ ধরনের মিথ্যা বক্তব্য প্রদান এক ঘৃণ্য অপরাধ। আদালতে জেরার মুখে তিনি তার বক্তব্যের সপক্ষে কোন প্রমাণ পেশ করতে পারেননি। রাজনৈতিক বা বৃদ্ধিবৃত্তিকভাবে আমার স্বামীর মোকাবেলায় ব্যর্থ হয়ে তিনি স্বাধীনতার পর থেকে মনগড়া মিথ্যা ও বিকৃত বক্তব্য দিয়ে আসছেন। আমার স্বামীর বিরুদ্ধে মিথ্যাচার করে আজ ৯০ বছরের এ অসহায় বৃদ্ধকে নির্জন ‘প্রিজন সেলে’ একাকী দিন যাপনে বাধ্য করে মনে হয় তিনি পরম তৃপ্তি লাভ করেছেন।’
তিনি শাহরিয়ার কবিরের এ ধরনের মিথ্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং তাকে তার এ ধরনের নির্লজ্জ মিথ্যাচারের জন্য প্রকাশ্যে ও নিঃশর্তে ক্ষমা চাইবারও আহ্বান জানান। সেই সাথে ভবিষ্যতে এ ধরনের মিথ্যাচার করা থেকে বিরত থাকার জন্যও তাকে অনুরোধ জানান। (১৩.৯.২০১২)
মিসেস আফিফা আযমের ক্ষোভ বোধগম্য। স্বামী যখন জেলে তখন স্ত্রীর খুবই অসহায় লাগে। আশপাশে যারা সব সময় থাকত হঠাৎ দেখা যায় তারা কেউ নেই। ঘনিষ্ঠজনরা দার্শনিকদের মতো আচরণ শুরু করে। আর অবসরপ্রাপ্ত রাজনীতিবিদদের অবস্থা আরও করুণ হয়ে ওঠে। কিন্তু মিসেস আযম একটি দিক খেয়াল করেননি। জনাব গোলাম আযম যতদিন আদালতে আসছেন ততদিন তিনি ও তার পুত্রবধূ দীর্ঘক্ষণ তার সঙ্গে সময় কাটাতে পারছেন। আদালত তাকে প্রচুর সুযোগ-সুবিধা দিচ্ছে। এমনকী কাঠগড়ায় তাকে এক ঘণ্টার বেশি রাখা হয় না। অথচ সাক্ষীদের সারাদিন থাকতে হয়। গোলাম আযমের সরকার যখন আমাকে ও শাহরিয়াকে কাল্পনিক কারণে গ্রেফতার করে তখন আমাদের ওপর সব ধরনের নিপীড়ন তো করা হয়েছেই, আমাদের স্ত্রী-পুত্রদেরও প্রাপ্র্য সুযোগ-সুবিধা দেয়া হয়নি।
প্রথম ১৫ দিন ডিভিশনও দেয়া হয়নি। সে তুলনায় ট্রাইব্যুনালের আসামিদের জামাই আদরে রাখা হয়েছে। জামায়ত-বিএনপিদের নীতি আসামিদের দোযখের পরিবেশে রাখা, আওয়ামী লীগের নীতি আসামিদের জামাই আদরে রাখা। আদালতে আমি এ প্রশ্ন রেখেছিলাম সাক্ষী হিসেবে। কিন্তু, বিএনপি আমলে আদালত কেমন যেন আওয়ামীবিরোধী থাকে। আওয়ামী আমলেও আবার আদালত কেমন যেন আওয়ামীবিরোধী মনে হয়। ভুলও হতে পারে আমার। ট্রাইব্যুনাল আমার কথায় তেমন গুরুত্ব দেয়নি। তারা বেশি গুরুত্ব দেয় ডিফেন্সের বক্তব্যে।
আফিফা আযম বলছেন, গত ৪০ বছরের বেশি সময় ধরে শাহরিয়ার কবির গোলাম আযমের বিরুদ্ধে মিথ্যাচার করে আসছেন। কিন্তু কী সেই মিথ্যাচার? সেটি বলেননি। গোলাম আযম হানাদার পাকিস্তানীদের গোলাম হয়ে কাজ করেননি? তিনি গণহত্যা, ধর্ষণ লুটে প্ররোচনা, প্রণোদনা পরামর্শ, প্রশ্রয় দেননি? তিনি যদি কিছুই না করে থাকতেন তা’হলে কেন তাকে গণহত্যা, ধর্ষণ বা এক কথায় মুক্তিযুদ্ধের বিরোধিতার প্রতীক হিসেবে গণ্য করা হয়? তিনি যদি কিছুই না করে থাকেন তবে কেন তিনি আজ কাঠগড়ায়?
গোলাম আযম নির্জন সেলে থাকায় তিনি দুঃখ পেয়েছেন। স্বাভাবিক। আমি তার সেই অনুভবকে মান্য করি। কিন্তু তিনি কি ভুলে গেছেন তার স্বামীর কারণে ১৯৭১ সালে কেউ যদি নির্জন সেলে বসবাস করার সুযোগ পেত, সে মনে করত বেহেশতে আছে। গোলাম আযম বাংলাদেশকে নরকে পরিণত করেছিলেন।
যাক, সেসব দুঃখজনক প্রসঙ্গ। আদালতে তার নিষ্পত্তি হবে। মিসেস আযমের মূল ক্ষোভ, গোলাম আযম ভাষা আন্দোলনে যোগদান ভুল বলেছিলেন বলে শাহরিয়ার যে বক্তব্য রেখেছেন আদালতে তা মিথ্যাচার। তার কাছে মনে হয়েছে রাজাকারবন্ধু জিয়ার আমলে যখন জামায়াতীরা রাজপথে নেমেছে তখন থেকেই একটা কথা শুনে আসছি গোলাম আযম ভাষাসৈনিক। ভাষাসৈনিক হিসেবে তার অবদানের কোন কথা কারও কাছে শুনিনি, পড়িওনি। জামায়াতীরা ব্যাপকভাবে ভাষাসৈনিক হিসেবে তার প্রচার শুরু করে। তিনি যে আসলে বাঙালী, বাংলাদেশের পক্ষে, হুকুমতে পাকিস্তানের পক্ষে নয় এ ধারণা সৃষ্টির জন্যই এ প্রচারণা। ট্রাইব্যুনালে বোধ হয় আসামি পক্ষ সেটিই আবার প্রমাণ করতে চাচ্ছিলেন। এবং সে কারণেই হয়ত শাহরিয়ার ওই বক্তব্য রেখেছেন। শাহরিয়ার কবির কিন্তু এ বক্তব্য প্রথম রাখেননি। ১৯৭৬ সালে বিশিষ্ট গবেষক জনাব বদরুদ্দীন উমর এক প্রবন্ধে প্রথম এর উল্লেখ করেন। তার ওই প্রবন্ধের শিরোনাম ছিল ‘মুসলিম লীগের উত্তরাধিকারী জামায়াতে ইসলামীর স্বরূপে আত্মপ্রকাশ।’ পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির গোলাম আযম শুক্কুরে এক বক্তৃতা প্রসঙ্গে বলেছেন যে, ১৯৫২ সালের ভাষা আন্দোলন একটা মারাত্মক রাজনৈতিক ভুল এবং তিনি নিজে সেই আন্দোলনের সঙ্গে জড়িত থাকার জন্য দুঃখিত। তিনি নিজে সত্যি সত্যি ভাষা আন্দোলনের সাথে কতখানি জড়িত ছিলেন সেটা একটা বিতর্কের বিষয় হলেও তার অবতারণা এখানে নিষ্প্রয়োজন; যা প্রয়োজন তা হচ্ছে ভাষা আন্দোলন সম্পর্কে জামায়াতে ইসলামী নেতার এই বক্তব্যের চরিত্রকে ভালভাবে বোঝা এবং তা থেকে তাদের শ্রেণী-চরিত্রের স্বরূপ উদঘাটন করা।
জামায়াতে ইসলামী নেতা ভাষা আন্দোলনের বিরুদ্ধে বিষোদ্গার করতে গিয়ে বলেছেন যে, উর্দু হচ্ছে এমন একটা ভাষা যার মাধ্যমে ইসলামী শিক্ষার উপযুক্ত প্রচার ও প্রসার সম্ভব। কারণ ‘উর্দু পাক-ভারতীয় উপমহাদেশের মুসলমানদের সাধারণ ভাষা এবং এতে তাদের সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পদ সংরক্ষিত রয়েছে।’ বদরুদ্দীন উমর তখনই লিখেছেন, গোলাম আযমের বক্তব্যে নতুন কিছু নেই। কারণ তারা সব সময় মানুষকে বিভ্রান্ত করতে চেয়েছে এবং ১৯৭০ সালে ওই সময় কেন পাকিস্তানের গোলামরা এ জিগির তুলছিল এর কারণও উল্লেখ করেছেন জনাব উমর। তিনি আরও লিখেছেন ‘বিগত ১৯৬৮-৬৯ সালের ডিসেম্বর-মার্চ আন্দোলনের পর থেকে এক দিকে গণতান্ত্রিক শক্তি যেমন ধীরে ধীরে সংগঠিত হচ্ছে, ঠিক তেমনি প্রতিক্রিয়ার শক্তিও তাদের শেষ কামড় দেবার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে এই প্রতিক্রিয়ার শক্তি সামন্ত স্বার্থের ধারক ও বাহক জামায়াতে ইসলামীর মধ্যেই সর্বোচ্চ রূপ লাভ করেছে। এবং জামায়াত এদেশে দেখা দিয়েছে সব থেকে নিকৃষ্ট ও চরমতম প্রতিক্রিয়াশীল রাজনৈতিক সংগঠন হিসেবে।’ গোলাম আযমের এই খেদোক্তির কথা অনেকে ভুলে গেছেন। হয়ত মিসেস আযমও। তাই তার মনে হয়েছে শাহরিয়ার মিথ্যা বলছেন। গোলাম আযমরা যখন যেটা তাদের স্বার্থে সুফল আনবে বলে মনে করেন তখন তা করেন। গোলাম আযমের গুরু মওদুদী এক সময় পাকিস্তানকে নাপাকিস্তান বলেছেন। পরে বলেছেন তিনিও পাকিস্তানের একজন স্রষ্টা। তিনি সবাইকে জামায়াতে আসার আহ্বান জানিয়েছেন। আবার তার পুত্রদের বলেছেন, খবরদার, জামায়াতকে পাস না আও [শাহরিয়ার কবিরের প্রামাণ্যচিত্র সীমাহীন জেহাদে গোলাম আযমের পুত্র ফারুখ মওদুদীর বক্তব্য]।
গোলাম আযম বা নিজামী মাদ্রাসা ছাত্রদের নিয়ে দলের ভিত্তি গড়ে তোলেন, মাদ্রাসার ছাত্রদের আলবদর হিসেবে তৈরি করে মানুষ খুন করান। মাদ্রাসা শিক্ষা সংস্কারের কথা উঠলে বলেন, ইসলাম গেল; অথচ তাদের ছেলেরা কেউ মাদ্রাসায় পড়াশোনা করেননি। প্রায় ক্ষেত্রে নাসারাদের দেশে পড়াশোনা করেছেন ও নাসারা দেশের সুখশান্তি উপভোগ করেছেন। আর নেটিভদের গোলাম আযমরা বলছেন, রাস্তায় নেমে ইসলামের জন্য ‘আন্দোলন’ করতে। এই দ্বিচারিতা শুধু জামায়াত নেতাদের বেলায়ই প্রযোজ্য তা নয়, অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের ক্ষেত্রেও কমবেশি প্রযোজ্য। তবে, জামায়াতীরা খুনখারাবি একটু বেশি পছন্দ করে, এই যা! মিসেস আযম বলতে পারেন, বদরুদ্দীন উমর তো ‘ নাস্তিক’, তিনি তো এসব কথাই লিখবেন। অবশ্য ‘নাস্তিক’ উমর খুনখারাবি করেননি, ধর্মের নামে ব্যবসাও করেননি। সূর্য পূর্ব দিকে ওঠে এখন সেটা প্রমাণ করাও আমাদের কাজ। গোলাম আযমের এতসব কীর্তিকলাপ দেখার (শোনার) পরও যেমন আমাদের প্রমাণ করতে হবে তিনি শান্তি কমিটির সদস্য ছিলেন, ইয়াহিয়া-টিক্কাকে পরামর্শ দিয়েছিলেন। আরও দুর্ভাগ্য যে, বিচার কাজ যতটা সম্ভব শ্লথ করা হচ্ছে। এর জন্য সরকার ও ট্রাইব্যুনাল দু’পক্ষই দায়ী। মানুষজন যে এ কারণে কত ক্ষুব্ধ তা ট্রাইব্যুনাল কর্তৃপক্ষ দূরে থাকুক [বিচারপতিরা মনে করেন তারা সব কিছুর উর্ধ্বে] স্বয়ং প্রধানমন্ত্রী অনুধাবন করেন কিনা সন্দেহ। করলে এ সব মন্তব্য আর করতে হতো না।
মিসেস আযমের জ্ঞাতার্থে ১৯৭০ সালের ২০ জুনের দৈনিক আজাদের পাঁচ নম্বর পৃষ্ঠায় ছাপা গোলাম আযম সংক্রান্ত প্রতিবেদনের প্রতিলিপি ছাপা হলো। আশা করি মিসেস আযম তার সত্য নয় এমন বক্তব্য প্রত্যাহার করে নেবেন। ভুল স্বীকার করা মানবিক কাজ। অবশ্য, জামায়াতীদের কাছে মানবিকতা শব্দটির অর্থ পরিষ্কার নয়। মিসেস আযম হয়ত জানেন না, তার স্বামী যৗবনের শুরু থেকেই পাকিস্তানের গোলাম আযম বা শ্রেষ্ঠ গোলাম হতে চেয়েছেন; নিজ মাতৃভূমির নয়। এবং তিনি তা প্রমাণ করেছেন এবং এখনও করছেন।

No comments

Powered by Blogger.