চরাচর-নদী চলুক আপন পথে by বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

নদীমাতৃক বাংলাদেশ'_কথাটি যেন ইতিহাস থেকে মুছে যেতে বসেছে। পদ্মার এক পাশের বুকজুড়ে এখন শুধুই চর আর চর_এখন আর নেই পদ্মার সেই ভয়াল গর্জন! পদ্মা হারিয়ে ফেলেছে তার স্বাভাবিক নাব্য। ক্রমাগত নানা ধরনের দূষণের ফলে দেশের নদীগুলোর অবস্থা অত্যন্ত শোচনীয়। আমাদের নদ-নদীগুলো চলতে পারছে না আপন পথে।


আমাদের অনেক নদ-নদীর প্রাণ ওষ্ঠাগত এবং এর জন্য আমরাই দায়ী কোনো না কোনোভাবে। আমাদের দেশের যোগাযোগব্যবস্থার ক্ষেত্রে নৌপথ একটি অন্যতম প্রধান মাধ্যম। কিন্তু নদ-নদী ভরাট হয়ে যাওয়ার ফলে নৌ চলাচলের ক্ষেত্রে ভয়াবহ বিঘ্ন ঘটছে। কোথাও ছোটো ছোটো নৌযান, কোথাওবা লঞ্চ-ফেরি প্রভৃতি আটকা পড়ে যায়। ড্রেজার সংকটের কারণে নদীগুলোর নিয়মিত ড্রেজিং নেই বললেই চলে। নদীর ভাঙন ও বালির আস্তরণে প্রতিবছরই আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্র, তিস্তা, সুরমা প্রভৃতি নদ-নদীর তলদেশে কোটি কোটি টন বালির স্তর জমছে প্রতিবছর। ঘন কুয়াশা, ডুবোচর ও নাব্য সংকটের কারণে প্রতিবছর বিশেষ করে শুকনো মৌসুমে বিভিন্ন নৌপথে নৌ চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। ফেরি পারাপারে অন্তহীন বিড়ম্বনা সৃষ্টি হয়। নদীতে ডুবোচর থাকায় এবং পানির গভীরতা পাঁচ থেকে ছয় ফুটে নেমে যাওয়ায় ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ধারণক্ষমতার ৪০ ভাগ যানবাহন নিয়ে ফেরিগুলো অত্যন্ত ধীরে ধীরে চলাচল করে। ফলে দুই ঘাটেই কয়েক শ যানবাহন পারাপারের অপেক্ষায় থাকে। বন্যায় নদীর গতিপথ পরিবর্তিত হওয়ায় সংকট আরো তীব্র হয়। প্রতিবছর এই চরের মধ্য দিয়ে ড্রেজিং করে চ্যানেল বের করা হয়। একই কারণে প্রায় প্রতিবছর সেপ্টেম্বর-অক্টোবর থেকে শুরু করে মার্চ-এপ্রিল পর্যন্ত দেশের নৌপথে স্বাভাবিক চলাচল বিঘি্নত হয়ে থাকে। বছরের পর বছর ধরে নদীগুলোতে পলি পড়ে ভরাট হতে থাকলেও এ সমস্যা সমাধানে কখনোই বিশেষ কোনো উদ্যোগ দেখা যায় না। নদ-নদী নাব্য হারালে ধারণক্ষমতা বৃদ্ধি করে পুনরুজ্জীবিত করা জরুরি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশের নদীগুলো নিতান্তই প্রাকৃতিক নিয়মে বয়ে যায়। নদ-নদীর সংস্কার বলতে যা বোঝায় তা খুব কমই হয়ে থাকে। জানা যায়, বাংলাদেশে ছোট-বড় নদ-নদীর সংখ্যা ২৩০টি। এর মধ্যে ৫৩টির উৎসমুখ দেশের বাইরে। অর্ধশতাব্দী আগেও নদ-নদীর সংখ্যা ছিল দ্বিগুণ। নদী বিশেষজ্ঞদের মতে, দেশের ৮০ শতাংশ নৌপথই এখন ঝুঁকিপূর্ণ। সারা দেশের নদ-নদীতে ৫৫২ লাখ ঘনমিটার পলি পড়ায় সেগুলোর নাব্য রক্ষায় বার্ষিক অন্তত ৫১৮ লাখ ঘনমিটার ড্রেজিংয়ের প্রয়োজন। কিন্তু বর্তমানে দেশের ড্রেজারগুলোর বার্ষিক ড্রেজিংয়ের ক্ষমতা প্রায় ৮৭ লাখ ঘনমিটার। অর্থাৎ এতে বছরে গড় ড্রেজিং চাহিদার মাত্র ১৫ শতাংশ কাজ সম্পন্ন করা সম্ভব। নদ-নদীর নাব্য একদিকে যেমন নৌ চলাচলের জন্য গুরুত্বপূর্ণ, অন্যদিকে তেমনি নদ-নদীর বহমানতা রুগ্ণ হলে নদ-নদীর ধারণক্ষমতা কমে যাওয়ার সমস্যাটিও কম উদ্বেগের বিষয় নয়। একটি পূর্ণাঙ্গ জাতীয় নদী ব্যবস্থাপনা পরিকল্পনার মাধ্যমে অর্ধমৃত নদ-নদীগুলোকে খননব্যবস্থা অতিসত্বর সম্প্রসারণ করে বাঁচাতে হবে। 'আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে'_রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতার চিরন্তন সত্যতা যেন কোনোক্রমেই হারিয়ে না যায় বাংলার প্রকৃতি থেকে।
বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

No comments

Powered by Blogger.