ঢাকা শহরের যানজট ॥ প্রয়োজন মহাপরিকল্পনা- সুভাষ সিংহ রায়

গত বছরের অক্টোবর মাসে মালেশিয়ার কুয়ালালামপুরে গিয়েছিলাম শিক্ষা বিষয়ক কয়েকটি সেমিনারে অংশগ্রহণ করতে। এয়ারপোর্টের আনুষ্ঠানিকতা শেষে এয়ারপোর্টের বাইরে এসে গাড়ির ড্রাইভারকে জিজ্ঞেস করে জানা গেল সেখান থেকে হোটেলে যেতে এক ঘন্টার মতো লাগবে।
কারণ অফিস সময়ে যানজট হয়। অর্থাৎ পৃথিবীর সর্বত্র যানজট হয়। কিন্তু সবদেশেই একটা সহনীয় মাত্রা আছে কিন্তু আমাদের দেশে যানজট সহ্যের বাইরে। আশির দশকের দিকেও ঢাকাকে বলা হতো 'তিলোত্তমা নগরী'। এখনকার ঢাকা খুবই বিরক্তিকর এবং অসহ্য। বিদগ্ধ পাঠক মাত্রই জানেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মোট দুইবার ঢাকায় এসেছিলেন। প্রথমবার ১৮৯৮ সালে আর দ্বিতীয়বার ১৯২৬ সালে। দ্বিতীয়বার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সেই সময়কার প্রভোস্ট অধ্যাপক আর সি মজুমদারের আমন্ত্রণে জগন্নাথ হলে এসেছিলেন। যেদিন তিনি পুরনো ঢাকা থেকে বিশ্ববিদ্যালয়ের রমনা এলাকায় এলেন তখন তিনি বিশ্ববিদ্যালয় এলাকা দেখে মুগ্ধ হয়েছিলেন। বিশিষ্ট লেখক গোপাল চন্দ্র রায় তাঁর 'ঢাকায় রবীন্দ্রনাথ' গ্রন্থে উল্লেখ করেছেন এইভাবে। "রমেশবাবু বলেন_ কবি প্রথমদিন রমনায় আমার বাসার কাছে এসে গাড়ি থেকে নামবার সময় বললেন_যেখান থেকে এলাম ও জায়গাটা ঢাকা, আর তোমার এখানটা ফাঁকা।" (পৃষ্ঠা নং ৬৭) তারপরও ৭০ দশকে ঢাকা শহরের যে অবস্থা ছিল তা পুরনো দিনের রাজ্জাক-কবরীর প্রথম দিককার সিনেমা দেখলে বোঝা যায় কি সুন্দর ছিল আমাদের এই ঢাকা শহর। কবি গুরু রবীন্দ্রনাথ বলেছেন, 'ইতিহাস তো যাত্রার পালা গান করা নয় যে, ষোলো বছরের ছোকড়াকে পাকা গোঁপ-দাড়ি পরিয়ে দিলেই সেই মুহূর্তে নারদমুণি করে তোলা যেতে পারে।"
যারা ঢাকা শহরে বসবাস করছেন তাঁরা খুব ভাল করেই জানেন কি অবস্থা এই নগরীর। প্রতিদিন যেন হু হু করে বাড়ছে এই শহরের জনসংখ্যা। এই শহরে আসলেই কত মানুষ থাকেন সেটা বলা মুশকিল। ঢাকা মেট্রোপলিটন উন্নয়ন পরিকল্পনার (ডিএমডিপি) প্রাক্কলন অনুসারে ২০১১ সালে ঢাকা জনসংখ্যার এক কোটি ৪২ লাখ আট হাজার। প্রতিদিন এই মহানগরে নতুন করে মানুষ আসছে দুই হাজার ১৩৬ জন। অথচ সড়ক পরিবহন কতর্ৃপরে (বিআরটিএ) হিসেব অনুয়ায়ী ২০০৮ সালের জুন থেকে ২০০৯ সালের জুন পর্যন্ত ৩৭ হাজার ৭০৫টি নতুন গাড়ি যুক্ত হয়েছে। এই সবই হচ্ছে আমাদের জন্যে ভীষণ খারাপ সংবাদ। বিশেষজ্ঞরা বলছেন, অবকাঠামোর উন্নয়ন ঘটিয়েও দ্রুত কোন সমাধান সম্ভব নয়। ব্যবস্থাপনার উন্নয়ন ঘটিয়ে সমস্যার অনেকটা সমাধান সম্ভব। মাঝে মাঝে মনে হয় আমাদের কাছে যে পরিসংখ্যান আছে তা কতটুকু সঠিক। আবার এটাও বলা কঠিন, এই মহানগরীতে দিনে কত লোক থাকে আর রাতে কত লোকের অবস্থান। দিনে রাতে পার্থক্য তো আছে। বিশ্বের সব রাজধানী শহরে সেটা আছে। কলকাতায় দিনে যত মানুষ অফিস-আদালত করেন তার একটা বড় অংশ কলকাতার বাইরে চলে যান। যাঁরা কলকাতাকে চেনেন তারা ভাল জানেন দিনে কলকাতার একরকম রাতের কলকাতা অরেক রকম। কলকাতার আশপাশের জেলা শহর থেকে প্রচুর মানুষ কলকাতায় আসেন। অফিসপাড়ায় দিনের বেলায় গেলে এই জাতীয় মানুষের আধিক্য ল্য করা যায়। বিশেষ করে ইন্টার সিটি ট্রেন ব্যবস্থা ওখানে শক্তিশালী থাকাতে দুই ঘন্টা-তিন ঘন্টার যাতায়াত ওখানকার মানুষের যেন নিত্যদিনের অভ্যেস। আমাদের দেশে গাজীপুর থেকে ঢাকায় ট্রেনে আসা-যাওয়া করতে মানুষ খুব একটা আগ্রহী না। কেননা অপোকৃত বেশি সময় লাগে। তুরাগ নামের যে এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে তাতে কতটা দুভের্াগ কমবে সেটা দেখার বিষয়। এই কথা ঠিক ঢাকা শহরের ভিতর দিয়ে যে রেললাইন গিয়েছে সেটাও ঢাকা শহরে যানজটের জন্য অনেকাংশ দায়ী। কমলাপুর থেকে ক্যান্টনমেন্ট কিংবা এয়ারপোর্ট পর্যন্ত রেললাইন ঢাকা শহরে ব্যাপক যানজট সৃষ্টি করে। এই রেললাইন যদি শহরের বাইরে দিয়ে রামপুরার পিছন দিক দিয়ে এয়ারপোর্ট কিংবা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত সংযুক্ত করে দেয়া যেত তাহলে যানজটের বেশ কিছুটা লাঘব হতো ।
আমাদের বিজ্ঞজনরা মাঝে মাঝে বিশেষভাবে অজ্ঞ হয়ে যান। মাত্র এক বছরের সরকারের কাছ থেকে আমরা অনেক কিছু আশা করছি। চার দশকের যানজট যেন আলাদিনের চেরাগ দিয়ে ঠিক করে ফেলতে হবে। ট্রাফিক ব্যবস্থাপনাকে আমরা চার ভাগে ভাগ করতে পারি। এক. ট্রাফিক এডুকেশন, দুই. ট্রাফিক ইঞ্জিনিয়ারিং, তিন. ট্রাফিক এনভায়রনমেন্ট, চার. ট্যাফিক এনফোরসমেন্ট। আমরা জানি ঢাকার যানজট একটি বহুমাত্রিক সমস্যা। উপরিউক্ত চারটি উপায়ে এই সমস্যার সমাধান করতে হবে। নানাবিধ কারণে তা ঢাকায় বাস্তবায়ন করা যাচ্ছে না। ঢাকার রাস্তা আছে মোট জায়গার ৭.৫ শতাংশ। অথচ এই জাতীয় নগরীতে মোট জায়গার ৩০ শতাংশ রাস্তা থাকা দরকার। আবার অন্যদিকে এভাবে বলা যায় ঢাকা শহরে যে পরিমাণ বড় রাস্তা আছে তা অনেক েেত্র লন্ডন শহরেও নেই। এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে ট্রাফিক ব্যবস্থাপনা। যারা ইদানিং কলকাতায় গিয়েছেন তারা নিশ্চয় অবাক হয়েছেন সেখানকার ট্রাফিক ম্যানেজমেন্ট দেখে। ভাবতে অবাক লাগে কলকাতায় দুর্গা পুজোর সময়ে যে পরিমাণ মানুষ দিনে-রাতে রাস্তায় থাকে তা পৃথিবীর কোন শহরে এত লোক রাস্তায় থাকে না। বাংলাদেশের প্রতিষ্ঠিত পত্রিকার সম্পাদক দুর্গা পুজোর অষ্টমীর দিনে কলকাতায় গিয়েছিলেন। সাধারণত এয়ারপোর্ট থেকে কলকাতার নিউমার্কেট যেতে ৫০ মিনিট লাগে। সেদিনও এই সম্পাদক একেবারে পাকা ৫০ মিনিটে এয়ারপোর্টে পেঁৗছে গেছেন। কোথাও কোন সিগনালে ২ মিনিটের বেশি দাঁড়াতে হয়নি। আমাদের দেশের ট্রাফিক ম্যানেজমেন্টে যারা আছেন তাঁরা কলকাতার ট্রাফিক বিভাগ থেকে শিা নিতে পারেন। সবচেয়ে বড় কথা সমগ্র ভারতের সব শহরে ট্রাফিক এডুকেশন দারুণভাবে ল্য করা যায়। ঢাকা শহরে তো পথচারীদের জন্যে কোন পথ নেই; পথে পথে হাউজিং ব্যবসায়ীদের মালামাল ছড়ানো। এখানে ইট, বালি, পাথর, লোহা সমস্ত মালামাল থাকে সরকারী রাস্তায়। ট্রাফিক এনভায়রনমেন্ট এবং ট্যাফিক এ্যানফোরসমেন্ট এর কোন ব্যবস্থা এত নাজুক তা নিয়ে কারোর যেন মাথা ব্যথা নেই। আপনি এখন কলকাতা শহরে ১৫ বছরের আগেকার কোন গাড়ী রাস্তায় এখন পাবেন না। আমাদের শহরে ৩০ বছরের পুরনো গাড়িও পাওয়া যাবে। আমাদের ঢাকা শহরের টাক্সিক্যাবগুলোর অবস্থা খুবই খারাপ। ৮০০ সিসি মারুতি গাড়ি টাক্সি ব্যবহার করার জন্য অনুমতি দেয়া হয়। এই গাড়ির নির্মাতা কোম্পানি বোধহয় এরকম করে কখনই ভাবতে পারেননি। এখানেও সেই হাওয়ার ভবনে দুর্নীতি। আসলে এটা সব সম্ভবের দেশ। প্রতিদিন গাড়ির চাকা খুলে এদিক ওদিকে ছোটাছুটি করে না এটাই আমাদের ভাগ্য। এই কালো টাক্সিক্যাবগুলো যে যানজটের আরেকটা কারনে তা সবাই জানেন। কেননা টাক্সিক্যাবের চালকরা কোন রকম নিয়মনীতির তোয়াক্কা করে না। বিগত দিনগুলোতে ঢাকা নিয়ে কর্ম পরিকল্পনা আমরা করিনি। কিন্ত সব পরিকল্পনা আমাদের মজ্জাগত স্বভাবের মতো ঢাকা পড়ে গেছে। বিগত আওয়ামী লীগ সরকার রাজধানীর যানজট নিরসনে মহাপরিকল্পনা গ্রহণ করেছিল। কিন্তু পরবর্তী জামায়াত-বিএনপি জোট সরকার তা বাস্তবায়ন করেনি। কারণ একটাই এই পরিকল্পনা যেহেতু আওয়ামী লীগ গ্রহণ করেছিল। ফাইওভারের ডিজাইন পরির্তন করে অহেতুক জটিলতা ও সময়পেণ করেছে। মনোরেলের পরিকল্পনা বিগত আওয়ামী লীগ করে গিয়েছিল। কিন্ত সেটার দিকে বিএনপি সরকার এগিয়ে দেখেনি। এবার জাতীয় টেলিভিশনে স্কুল বির্তক প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল আইনশৃক্মখলা বাহিনীর যথাযথ মনিটরিং ব্যবস্থাই সকল প্রকার যানজট নিরসন করতে পারে। এখানে স্কুল পর্যায়ে ছাত্রছাত্রীরা দারুণ সব পরিকল্পনার কথা বলেছে। আমাদের কর্তা ব্যক্তিরা এগুলো শুনলে উপকৃত হবেন। এমনকি সামান্য একজন শ্রমজীবী মানুষ এসব নিয়ে ভাবেন। ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার আরেকটি ক্রুটি হচ্ছে এখানে আইনের মান্যতা বলে কিছু নেই। পৃথিবীর এই একটি মাত্র শহর যেখানে আইন না মানাটায় যেন একটি আইন। পাসের দেশ ভারতের কলকাতার শহরের ট্রাফিক ব্যবস্থাপনা দেখলে অবাক হতে হয়। কলকাতা শহরের প্রতিটি চার রাস্তার মোড়ে শব্দযন্ত্রে ক্রমাগত আইনের মান্যতার কথা বলা হয়। কলকাতার ট্রাফিক বিভাগের এই কথামালায় পথচারী পারাপারের সর্তকতা বিষয়ক পরামর্শ থাকে। এবং মানুষের মন ছুঁয়ে যাওয়া কথা থাকে সেখানে। যেমন, সাবধানে রাস্তা পার হোন; সবুজ বাতি দেখে তারপর চলুন। বাসায় আপনার পরিজনরা আপনার অপোই আছেন। আমাদের ঢাকা শহরে কালেভদ্রে নামকাওয়াস্তে ট্রাফিক সপ্তাহ পালিত হয়। আমরা কি পারি না রাস্তার মোড়ে মোড়ে উদ্বুদ্ধকরণ সংবলিত প্রচারণা চালাতে। এর জন্য শুধু আন্তরিকতায়ই যথেষ্ট। এবং আমাদের সেটারই দারুণ অভাব। পত্রিকায় চটকদার সমস্যার কথা লেখা হয় কিন্তু সমাধানের কথা লেখেন কয়জন? আওয়ামী লীগ দেশ স্বাধীনের পর সবমিলে আটবছর সরকারের দায়িত্বে ছিল। অনেক সমালোচকদের প্রিয় নেতা কিংবা নেত্রী দীর্ঘকাল মতায় ছিলেন। তখন তাঁরা কি করেছিলেন? তারপরও বলবো যানজট অসহনীয় পর্যায়ে। মানুষ দ্রুত মুক্তি চায়। কিন্তসমস্য বহুমাত্রিক; সমাধান করতে হবে দ্রুত। কিন্ত সবারই তো ভাবতে হবে সেটাও কি বারো মাসে সম্ভব? ঢাকার যানজটের অন্যতম একটি কারন সমন্বয়হীনতা। বিভিন্ন সংস্থা ভিন্ন ভিন্ন পথে কার্যক্রম চালায়। যেমন, সিটি কর্পোরেশন রাস্তাও ওভার-পাস তৈরি করে। ট্রাফিক পুলিশকে যানবহন নিয়ন্ত্রণে দেখা গেলেও সিগনাল বাতি নিয়ন্ত্রণ করে সিটি কর্পোরেশন। এটাও একটা বড় ধরনের বাঁধা। এখানে রাস্তা উন্নয়নে কাজ করে সড়ক ও জনপথ অধিদফতর এবং রাজধানী উন্নয়ন কর্তপ। ফাইওভারের দায়িত্ব পালন করে সেতু বিভাগ। তাই তো নানা মুনির নানা মত । তাছাড়া আমলাতান্ত্রিক জটিলতা ও দীর্ঘসূত্রীতা ঢাকা শহরের যানজটের অন্যতম একটি প্রধান কারণ। এবং ঘাপটি মেরে থাকা বিগত জোট সরকারের আমলের দুনর্ীতিবাজ ও দলবাজ আমলারা নানাভাবে উন্নয়নকে বাধাগ্রস্ত করে যাচ্ছে। এ ব্যাপারে দ্রুত কঠিন সিদ্ধান্ত নিতে হবে। যানজটের মতো ভয়াবহ সমস্যা নিরসনে একটি বিশাল মহাকর্মপরিকল্পনা প্রয়োজন। এক বছরের কাজ ৬ মাসে শেষ করার যথাযথ পরিকল্পনা গ্রহণ করতে হবে।

লেখক : রাজনৈতিক বিশ্লেষক
্রলশট্র্রধভথদমআথবটধফ.ডমব

No comments

Powered by Blogger.