ওবামাকে নোবেল দেওয়া ইতিবাচক একটি পদক্ষেপ: ফিদেল কাস্ত্রো

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার ঘটনাকে একটি ‘ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছেন কিউবার বিপ্লবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো। গতকাল শনিবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন।
এক বিবৃতিতে কাস্ত্রো বলেন, ‘নোবেল কমিটির ওই সিদ্ধান্তের (ওবামাকে পুরস্কৃত করার) মাধ্যমে পূর্ববর্তী মার্কিন শাসকদের গণহত্যার রাজনীতিরই সমালোচনা করা হয়েছে। যদিও আমি সব সময় ওই সংস্থার সিদ্ধান্তের সঙ্গে সহমত হইনি, তবে এবারের শান্তি পুরস্কার সম্পর্কে বলতে পারি, এটা একটা ইতিবাচক পদক্ষেপ।’
অনেকেই ভাবছেন ওবামাকে আগেভাগেই পুরস্কৃত করা হয়েছে—এমনটা মনে করেন না কাস্ত্রো। এ প্রসঙ্গ উল্লেখ করে কাস্ত্রো বলেন, ওই পুরস্কারটিকে শুধু একজন মার্কিন প্রেসিডেন্টের পুরস্কারপ্রাপ্তি হিসেবে দেখতে চান না, বরং এটি পূর্ববর্তী মার্কিন প্রেসিডেন্টদের গণহত্যার রাজনীতির একটি তীব্র সমালোচনা হিসেবেই বিবেচনা করছেন তিনি। এই পুরস্কার দেওয়া হয়েছে সে কারণেই।
গত শুক্রবার চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান বারাক ওবামা। শান্তির লক্ষ্যে আন্তর্জাতিক কূটনীতি জোরদার করা এবং মানুষে মানুষে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তাঁকে এ পুরস্কার দেওয়া হয়। বিশ্বনেতারা ওবামার ওই পুরস্কার পাওয়ায় স্বাগত জানালেও অনেকেই ওই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

No comments

Powered by Blogger.