এ পুরস্কার আমার জন্য কাজে নেমে পড়ার ডাক: ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শান্তিতে নোবেল জয়ের পর তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, তিনি এ পুরস্কার পেয়ে বিস্মিত হয়েছেন। একই সঙ্গে নোবেল কমিটির প্রতি তিনি কৃতজ্ঞ। তিনি আরও বলেছেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি এ পুরস্কারকে ‘কাজে নেমে পড়ার ডাক’ হিসেবে বিবেচনা করছেন।
ওবামা বলেছেন, তিনি নিজেকে সম্মানজনক নোবেল শান্তি পুরস্কারের জন্য যোগ্য মনে করেন না। কিন্তু বিশ্বের কঠিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় তিনি এ পুরস্কারকে কর্মোদ্দীপক হিসেবে বিবেচনা করছেন। এর ফলে তিনি এখন বড় বড় সমস্যা মোকাবিলায় পদক্ষেপ নিতে সচেষ্ট হবেন।
ওবামা বলেন, ‘এটি আমার ব্যক্তিগত অর্জন নয়, পুরো যুক্তরাষ্ট্রের নেতৃত্বের অর্জন এটি। এ পুরস্কারের ফলে জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলা, পরমাণু নিরস্ত্রীকরণ ও বৈশ্বিক দ্বন্দ্ব নিরসনে আমি বাস্তব পদক্ষেপ নিতে পারব।’
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি যতদূর ইতিহাস জানি, শুধু সুনির্দিষ্ট কোনো কর্মকাণ্ডের জন্যই নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় না। মানুষের সমস্যা মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার জন্যও পুরস্কৃত করা হয়ে থাকে। এবং একমাত্র সে কারণেই আমি এ পুরস্কার নেব। আমি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করতে চাই।’ বিশ্বের সব রাষ্ট্রকে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন ২০০৯ সালের শান্তিতে নোবেলজয়ী এই নেতা।
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেছেন, ১০ ডিসেম্বর প্রেসিডেন্ট ওবামা নোবেল পুরস্কার নেবেন। তিনি পুরস্কারের ১৪ লাখ ডলারই দাতব্য প্রতিষ্ঠানে দান করে দেবেন।

No comments

Powered by Blogger.