দুষ্কৃতকারীরা অবৈধ অর্থের মাধ্যমে দেশে দেশে সন্ত্রাস চালায়

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জিয়াউল হাসান সিদ্দিকী বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস বাড়ছে। সন্ত্রাসী তত্পরতা বৃদ্ধির পেছনে রয়েছে মানি লন্ডারিং।
তিনি আরও বলেছেন, জাতীয় অর্থনীতিতেও মানি লন্ডারিং নেতিবাচক ভূমিকা রাখে। তাই ব্যাংকে সন্দেহজনক লেনদেনের বিষয়ে ব্যাংকারদের সতর্ক থাকতে হবে। পাশাপাশি অ্যান্টি মানি লন্ডারিং আইনেরও যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে।
কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেলে বেসরকারি এবি ব্যাংক আয়োজিত অ্যান্টি মানি লন্ডারিং-বিষয়ক দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে গতকাল শনিবার তিনি এসব কথা বলেন।
জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, দুষ্কৃতকারীরা অবৈধভাবে উপার্জিত অর্থের মাধ্যমে সন্ত্রাস চালায় এবং চোরাকারবার ও কালোবাজারি করে।
এই জাতীয় নানা কাজে অর্থ লেনদেনের জন্য সন্ত্রাসীরা ব্যবহার করে ব্যাংকিং চ্যানেল। এ বিষয়ে যদি ব্যাংকাররা সচেতন হন, তাহলে সন্ত্রাসী তত্পরতা থেকে অনেকটা নিরাপদে থাকা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।
এবি ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক কাইজার এ চৌধুরী কর্মশালায় সভাপতিত্ব করেন।
এতে বক্তৃতা করেন বাংলাদেশ ব্যাংকের অ্যান্টি মানি লন্ডারিং বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) মাহফুজুর রহমান, এবি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শামীম আহমদ চৌধুরী, জনতা ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক নিজামউদ্দিন প্রমুখ।
কর্মশালায় কক্সবাজারের ২৭টি ব্যাংকের ৫০ জন কর্মকর্তা অংশ নেন।

No comments

Powered by Blogger.