ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৪

উত্তর ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজনের পার্বত্য এলাকায় মাটিচাপা পড়ে থাকা আরও লাশ গতকাল শনিবার উদ্ধার করা হয়েছে। এতে দেশটির ওই অঞ্চলে গত কয়েক দিনের টানা বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৪। ওই দ্বীপের প্রধান প্রধান রাস্তাঘাট পরিষ্কার করতে ও কাদা সরাতে উদ্ধারকর্মীদের পাশাপাশি কাজ করার জন্য সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট গ্লোরিয়া ম্যাকাপাগাল অ্যারোইয়ো।
গত দুই সপ্তাহে প্রবল বর্ষণ, বন্যা ও ঝড়ে ফিলিপাইনের উত্তরাঞ্চলের তিনটি এলাকা ভয়াবহ রকম ক্ষতিগ্রস্ত হয়েছে। লুজনের কৃষিজমিগুলো পানিতে তলিয়ে গেছে। কৃষি অধিদপ্তর শুক্রবার জানিয়েছে, ওই এলাকায় অন্তত ছয় কোটি ৯০ লাখ ডলারের শস্যের ক্ষয়ক্ষতি হয়েছে।
এক বিবৃতিতে প্রেসিডেন্ট গ্লোরিয়া ম্যাকাপাগাল অ্যারোইয়ো বলেন, ‘উদ্ধার-তত্পরতায় কাজ করার জন্য আমি বাগুইয়ো শহরের সেনা একাডেমিকে নির্দেশ দিয়েছি।’
রাজধানী ম্যানিলা থেকে প্রায় আড়াই শ কিলোমিটার দূরের বাগুইয়ো পার্বত্য শহরটি এখনো যোগাযোগ-বিচ্ছিন্ন রয়েছে। ৪ অক্টোবর দেশটির উত্তরাঞ্চলে টাইফুন পারমা আঘাত হানে। এর প্রভাবে সেখানে প্রবল বর্ষণজনিত বন্যায় ধান ও সবজিরও ব্যাপক ক্ষতি হয়েছে। তলিয়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। এর মাত্র দুই সপ্তাহ আগে সামুদ্রিক ঝড় ক্যাটসানার আঘাতে ম্যানিলার আশপাশে প্রবল বর্ষণ হয়। বন্যা ও ভূমিধসে তখন অন্তত ৩৩৭ জনের মৃত্যু হয়। কয়েক লাখ লোক আশ্রয় হারায়। এ দুই ঝড়ে অন্তত চার লাখ ৭৮ হাজার টন শস্যের ক্ষতি হয়েছে।

No comments

Powered by Blogger.