৪-৩ ফল দেখছেন স্টিভ ওয়াহ

ভারতে গেছেন মানবসেবার কাজে। কিন্তু মানুষটির নাম যখন স্টিভ ওয়াহ, তখন ক্রিকেট নিয়ে কথা না বলে তো আর উপায় নেই! স্টিভ ওয়াহর মতে ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজে কোনো দলই পরিষ্কার ফেবারিট নয়। ‘স্টিভ ওয়াহ ফাউন্ডেশন’-এর তহবিল সংগ্রহের জন্য সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক এখন আছেন রাজধানী নয়াদিল্লিতে। ২৫ অক্টোবর ভদোদরার (বরোদা) ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সাত ম্যাচের ওয়ানডে সিরিজ।
চ্যাম্পিয়নস ট্রফির ব্যর্থতা অস্ট্রেলিয়া সিরিজেই মুছে ফেলতে চাইবে ভারত। ওয়াহ যমজের বড় স্টিভের মতে, ওয়ানডে সিরিজে হবে তাই জোর লড়াই, ‘ক্রিকেটের জন্য সময়টা হতে যাচ্ছে দারুণ উত্তেজনাপূর্ণ। আমরা সম্প্রতি বিদেশের মাটিতে ভালো করছি। ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে ব্যর্থ হয়েছে, কিন্তু ওয়ানডেতে পরিবর্তনটা খুব দ্রুত হয়। ভারতের দলটি ভালো এবং লড়াই হবে সমানে সমান। আমি বলতে পারব না কে জিতবে, তবে আমার মনে হচ্ছে, সিরিজের ফলাফল হবে ৪-৩।’ স্টিভ ওয়াহর বক্তব্যকে সমর্থন দিচ্ছে আইসিসি ওয়ানডে র্যাঙ্কিংও। ১২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা, ১২৪ পয়েন্ট নিয়ে পরের জায়গাটিতেই আছে ১৯৮৩-র বিশ্ব চ্যাম্পিয়নরা।
‘স্টিভ ওয়াহ ফাউন্ডেশন’ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিশুদের এবং তাদের অসহায় পরিবারকে সাহায্যে কাজ করছে। এ ছাড়া এই ফাউন্ডেশন দুরারোগ্য ব্যাধি নিয়ে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টিতেও কাজ করবে। স্টিভ মনে করেন, ক্রীড়াবিদদের জনহিতকর কাজে আরও বেশি করে এগিয়ে আসা উচিত, ‘ক্রীড়াবিদদের ক্ষমতা অনেক, কারণ তারা প্রভাব ফেলতে পারে। তারা তহবিল সংগ্রহ করতে পারে, কারণ অনেক লোকই ক্রীড়াতারকার দিকে তাকিয়ে থাকে। সমাজসেবার মাধ্যমে তারা ভালো উদাহরণ সৃষ্টি করতে পারে।’

No comments

Powered by Blogger.