জাপার নতুন মহাসচিব, প্রত্যাখ্যান সংসদীয় বোর্ডের- দিনভর নানা নাটকীয়তা, কেন্দ্রীয় কার্যালয়ে তালা by আশরাফ আলী

জাতীয় পার্টির মহাসচিব পদ থেকে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে অব্যাহতি দিয়েছেন দলের চেয়ারম্যান হুসেইন মোহম্মদ এরশাদ। একই সঙ্গে সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে নতুন মহাসচিব ঘোষণা করেছেন এরশাদ। তিনি বলেছেন, আমি যে সিদ্ধান্ত নিয়েছি সেই সিদ্ধান্তে অটল আছি। মরার আগ পর্যন্ত অটল থাকব।
এদিকে জাতীয় পার্টিতে নতুন কো-চেয়ারম্যান নিয়োগ ও মহাসচিব পরিবর্তনের পার্টির চেয়ারম্যান এরশাদ এককভাবে যে সিদ্ধান্ত নিয়েছেন, তা দলের সংসদীয় বোর্ড প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী। ফলে জাতীয় পার্টি আবারো যে ভাঙ্গনের কবলে তা অনেকটাই নিশ্চিত। পার্টিতে এমন পাল্টাপাল্টি অবস্থানের কারণে অনেকটা দিশেহারা হয়ে পড়েছেন দলের নেতাকর্মীরা। কে কার পক্ষে অবস্থান নেবেন-তা নিয়ে অধিকাংশ নেতাকর্মীই এখন দোটানায় পড়েছেন।
জাতীয় পার্টিতে আবারো ভাঙনের গুঞ্জনের মধ্যে গতকাল বনানীতে নিজের কার্যালয়ে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে ভাই জিএম কাদেরকে পাশে নিয়ে এরশাদ এই ঘোষণা দেন। অবশ্য ভাঙনের আশঙ্কা উড়িয়ে দিয়ে সংবাদ সম্মেলনে এরশাদ বলেছেন, অসম্ভব, জাতীয় পার্টি ‘বিভাজিত হবে না’। দেয়ার ইজ নো সঙ্কট ইন জাতীয় পার্টি। আমি যতক্ষণ বেঁচে আছি ততক্ষণ কোনো সঙ্কট নেই। নো ওয়ান কুড ব্রেক ইট।
তিনি বলেন, নেতাকর্মীদের সম্মতিতে পরবর্তীতে দলের দায়িত্ব নিতে প্রস্তুত করার জন্যই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান করা হয়েছে। দলীয় গঠনতন্ত্রে ওই পদ না থাকলেও আগামী সম্মেলনে বিষয়টির সুরাহা করে ফেলা হবে।
এরশাদের এই সংবাদ সম্মেলন শেষ হবার পর বিকেলে জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে তা দলের সংসদীয় বোর্ড প্রত্যাখ্যান করেছে বলে বৈঠক শেষে বিরোধীদলীয় চীফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের জানান।
বিকেল পৌনে চারটা থেকে পৌনে পাঁচটা পর্যন্ত সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও উপস্থিত ছিলেন।
এদিকে দিনভর নানা নাটকীয়তায় দলের এই টালমাটাল অবস্থায় আজ মঙ্গলবার বিকেলে জিয়াউদ্দিন আহমেদ বাবলু তার সমর্থকদের নিয়ে পার্টির বিজয়নগরের কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান নেন। এসময় এরশাদ সমর্থক নেতাকর্মীরা তাদের প্রতিরোধের চেষ্টা করলে এরশাদ তাদের নিবৃত থাকার পরামর্শ দিয়ে বাবলু চলে গেলে কার্যালয়ে তালা লাগিয়ে দিতে বলেন। বাবলু ঘন্টাখানেক মহাসচিবের কক্ষে অবস্থান করে চলে গেলে এরশাদের সমর্থক জহিরুল আলম জহির, ইকবাল হোসেন রাজু, দিদারুল আলম দিদার, সুলতান মাহমুদের নেতৃত্বে নেতাকর্মীরা কার্যালয়ে তালা লাগিয়ে দিয়েছেন বলে তারা জানান।
গত কয়েক বছরে নানা নাটকীয়তার জন্ম দেয়া সাবেক সামরিক শাসক এরশাদ রোববার রংপুরের এক কর্মীসভায় তার অনুজ জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান ও পার্টিতে তার উত্তরসুরি ঘোষণা করেন।
এরপর সোমবার রাতে ঢাকায় পার্টির সরকার সমর্থক সাংসদ ও সভাপতিম-লীর নেতাদের একাংশের 'যৌথ সভা' থেকে এরশাদের সিদ্ধান্তকে ‘গঠনতন্ত্রবহির্ভূত’ ঘোষণা হয়। এরশাদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও সংসদে বিরোধীদলের নেতা এরশাদের স্ত্রী রওশনকে দলের ‘ভারপ্রাপ্ত চেয়ারপারসন’ ঘোষণা করা হয়। রওশনের পাল্টা এই সিদ্ধান্তকে এরশাদ অবৈধ বলে অভিহিত করেন এবং পরদিন আজ এক জরুরি সংবাদ সম্মেলনে পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলুকে অব্যাহতি দিয়ে সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে নতুন মহানচিব ঘোষণা করেন। এরশাদের এই স্দ্ধিান্তকেও দলের সংসদীয় বোর্ড প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছেন তাজুল ইসলাম চৌধুরী।

No comments

Powered by Blogger.