ঝুঁকি এড়াতে পরিকল্পিত উপশহর জরুরী

জননিরাপত্তার ঝুঁকি এড়াতে পরিকল্পিত উপশহর নির্মাণ জরুরী। আরও একযুগ পূর্বেই উপশহর তৈরি করতে পরিকল্পনা করা উচিত ছিল। বিষয়টি নিয়ে কোন বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, সরকার ও বিরোধীদলগুলো মাথা ঘামাচ্ছে না। পরামর্শ দিচ্ছে না । ব্যবস্থাও নেয়া হচ্ছে না। অথচ বিষয়টি জনগুরুত্বপূর্ণ।


রাজধানী ঢাকার জনসংখ্যার বিপজ্জনক চাপ হ্রাস করতে ঢাকার চারদিকে একাধিক উপশহর নির্মাণ জরুরী সময়ের প্রয়োজনে। এমনিতে জনসংখ্যার ভারে রাজধানী ঢাকা শহর কাঁপছে। ভার বহন করার ক্ষমতা হারিয়ে ফেলছে। ভূমিকম্পের প্রয়োজন হবে না, জনসংখ্যার ভারে ঢাকা শহর একদিন মাটির নিচে চলে যাবে। যানজট নিয়েই অস্থির ঢাকাবাসী। যানজটের অস্থিরতার কারণে লোকজন যানবাহনে যাতায়াত বন্ধ করে দিয়েছে। যাত্রীবিহীন বাস, রিক্সা, বেবি, প্রাইভেটকার ঘণ্টার পর ঘণ্টা রাস্তা ঠায় দাঁড়িয়ে থাকছে। লোকজন অবস্থা বুঝে হেঁটে পথ চলছে। অসংখ্য মানুষ নিজ নিজ প্রয়োজনীয় কাজকর্ম সেরে নিতে একস্থান হতে অন্য স্থানে হেঁটে যাচ্ছে। যানজটের কারণে লোকজন নিরাপদে হেঁটে যেতে বাধাপ্রাপ্ত হচ্ছে। ঢাকা শহরের ফুটপাথ অনেক আগেই দখলে চলে গেছে। যানবাহনের ফাঁকে ফাঁকে দ্রুতগতিতে হেঁটে যাবার পথে দুর্ঘটনায় পতিত হচ্ছে অনেকে। গায়ে গায়ে টক্কর লাগছে পথ চলতে। লাইনে দাঁড়াতে হচ্ছে যানজটের কারণে। মানুষে মানুষে ঠেলাঠেলি, ধাক্কাধাক্কি, গুঁতাগুঁতি পরিণতিতে ঝগড়াবিবাদ আরও কত কি। ঢাকার স্থায়ী লোকসংখ্যা দুই কোটির বেশি। প্রতিদিন ঢাকার উপকণ্ঠসহ বিভিন্ন জেলা শহর ও উপজেলা এলাকা হতে অসংখ্য চাককরিজীবী, ব্যবসায়ী, রোগী, ক্রেতা-বিক্রেতাসহ নারী ও পুরুষ ঢাকা শহরে প্রবেশ করছে, যার সংখ্যা কম করে বিশ লাখ। বিপুলসংখ্যক লোকের চলাচল ও যানবাহন চলাচলে মারাত্মক অবস্থার সৃষ্টি হচ্ছে। মানুষ হেঁটে যাবার জায়গা পাচ্ছে না। যানবাহন একই স্থানে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে। যাত্রী ও পথচারি অস্থির হয়ে যাচ্ছে। গাড়ির চালক, পথিক, পুলিশ কেউ কারুর কথা কর্ণপাত করছে না। পুলিশ ও ট্রাফিক বিপুলসংখ্যক যানবাহন ও মানুষকে সামাল দিতে পারছে না। কিছুই করার নেই। ঢাকা শহরের চারদিকে সকল ব্যস্ততম সড়কের প্রতি ভালভাবে তাকালে মনে হবেÑ ইস্রাফিল সিঙ্গায় ফুঁক দিতে প্রস্তুত হয়ে আছে এবং কেয়ামত আসন্ন ভেবে লোকজন আতঙ্কে ছোটাছুটি করছে। যেন মহাপ্রলয় আসন্ন। বিপদকালীন অবস্থার মধ্য দিয়ে মানুষ কাজকর্ম সেরে নিচ্ছে। লোকজন ঘরে ফিরতে নিরাপদে সঠিক সময়ে বাস, ট্রেন ও লঞ্চ টার্মিনালে পৌঁছতে ব্যর্থ হচ্ছে। সিটি কর্পোরেশনের ময়লা ফেলার কন্টেনার, অকার্যকর আইল্যান্ড, ভাঙ্গা সড়ক, পার্কিং ইত্যাদি ঢাকা শহরের আয়তনকে ছোট করে ফেলছে। দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের হাজার হাজার অভাবী নর-নারী সন্তানাদিসহ প্রতিদিন শহরে প্রবেশ করছে কাজের সন্ধানে। প্রতিঘণ্টায় ঢাকা শহরে অসংখ্য মানুষ প্রবেশ করছে। ঠেকাতে কার্যকর কোন ব্যবস্থা নেই। ১৫ থেকে ২০ লাখ মানুষের বসবাসের উপযোগী ঢাকা তথা মহানগর ঢাকা অতিশীঘ্র ভারসাম্য হারিয়ে ফেলবে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করছেন। ঢাকার দক্ষিণ-পূর্বে শ্যামপুর, পোস্তাগোলা, যাত্রাবাড়ি, ডেমরা; দক্ষিণ-পশ্চিমে সদরঘাট, বাবুবাজার, চকবাজার, লালবাগ; পশ্চিমে ধানম-ি, লালমাটিয়া, মিরপুর ও রূপনগর; উত্তরে মানিকদি, কুড়িল, আশকোনা, দক্ষিণখান, উত্তরা এবং পূর্বদিকে বসুন্ধরা সিটি। এসব এলাকা নিয়ে গড়ে উঠেছে ঢাকা সিটি। এটুকু জায়গার মধ্যে রয়েছে আন্তর্জাতিক বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, বিজিবি, নৌ-বিমানবাহিনীর সদর দফতর ও ছাউনি। পুলিশ ও আনছার বাহিনীর সদর দফতর ও ক্যাম্প। রয়েছে ব্যাপক এরিয়া নিয়ে পিলখানা। সোহরাওয়ার্দী উদ্যান বা রেসকোর্স ময়দান, রমনা পার্ক, জাদুঘর, চিড়িয়াখানা, একাধিক স্টেডিয়াম, ছোট ছোট অসংখ্য পার্ক, শিশুপার্ক, ওসমানি উদ্যানসহ অসংখ্য মাঠ ও প্রতিষ্ঠান ঢাকা শহরের অর্ধেক জায়গা দখল করে রেখেছে। সিকি পরিমাণ জায়গা ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, অফিস-আদালত, সচিবালয় ও শেরেবাংলানগর দখলে রেখেছে। দু’আনা জায়গায় রয়েছে বিত্তবান, ধনীশ্রেণী ও ক্ষমতাবানদের বিশাল বিশাল অট্টালিকা। অবশিষ্ট জায়গাটুকু মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত, গরিব, হতগরিবদের জন্য বরাদ্দ। বিশ লাখ মানুষ প্রতিদিন গ্রামের বাড়িতে চলে যায় রাত যাপনের জন্য। নানাবিধ কারণে ঢাকা শহর প্রতিদিন আয়তনে ছোট হয়ে আসার কারণে সমস্যা কঠিন রূপ ধারণ করে মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। ঢাকা সিটিকে ঝুঁকিমুক্ত করতে ত্বরিত গতিতে ঢাকার উপকণ্ঠের চারপাশে একাধিক উপশহর তৈরি করতে হবে সুপরিকল্পিতভাবে। অন্যথায় বিস্ফোরণ ঘটার সম্ভাবনা রয়েছে, যার পরিণাম হবে ভয়াবহ। বুড়িগঙ্গার অপরপারে বৃহত্তর কেরানীগঞ্জ, পূর্বদিকে ফতুল্লার পশ্চিমপারসহ পশ্চিমে ধলেশ্বরী নদীর তীর পর্যন্ত প্রথম উপশহর এবং পূর্বে নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, বন্দর আড়াইহাজার, গজারিয়া নিয়ে দ্বিতীয় উপশহর। ঢাকার পশ্চিমে সাভার, ধামরাই, পাটুরিয়া, মানিকগঞ্জ নিয়ে তৃতীয় উপশহর। উত্তরে টঙ্গী, জয়দেবপুর, গাজীপুর, কালিয়াকৈর, কাপাসিয়া, কালিগঞ্জ ও শ্রীপুর এলাকা নিয়ে গঠিত হবে চতুর্থ উপশহর। ধলেশ্বরী নদীর পশ্চিমতীরে ব্যাপক খালি এলাকা সিরাজদিখান, শ্রীনগর, নবাবগঞ্জ ও দোহার এলাকার আঢ়িয়ালবিলসহ পদ্মার পূর্বতীর পর্যন্ত বিশাল এলাকা নিয়ে তৈরি হবে পঞ্চম উপশহর। উল্লেখিত এলাকাগুলো বিভিন্ন হাউজিং কোম্পানি অপরিকল্পিতভাবে ভরাট করে ফেলছে। দেশী কোম্পানিগুলো পরিকল্পনাবিহীন মাটি দ্বারা ভরাট করে গ্রাহক সেবার নামে বরাদ্দ দিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়ে বছরের পর বছর ফেলে রাখছে। কোন অবকাঠামো তৈরি করছে না। সাইনবোর্ড লাগিয়ে এলাকা নিজেদের দখলে রেখে কৃষক ও কৃষি খাতকে ব্যাপক ক্ষতি করছে। গরিব, হতগরিব হচ্ছে কৃষিজমি হারিয়ে। বিচার ও প্রতিকার পাচ্ছে না। সরকারী নীতিমালার আলোকে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিকল্পিত উপায়ে যথাযথ অবকাঠামো ও স্থাপনা তৈরি করে আগামী দশ বছরের মধ্যে এসব উপশহর তৈরি করতে না পারলে ঢাকা শহর ভারসাম্য হারিয়ে বিলীন হয়ে যেতে পারে। এসব উপশহরে হাটবাজার, প্রাথমিক ও উচ্চবিদ্যালয়সহ উচ্চ শিক্ষা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, হাসপাতাল, ব্যবসাপ্রতিষ্ঠান, পুলিশ ফাঁড়ি, বাস সার্ভিস প্রভৃতি সুযোগ-সুবিধা থাকতে হবে। বসবাসের উপযোগী সাধারণ মানুষকে থাকার জন্য বাড়ি ভাড়া নাগালের মধ্যে নির্ধারণ করে দিতে হবে। খেলার মাঠ, পার্ক, হোস্টেল এসব তৈরি করতে হবে উপশহরে। বুড়িগঙ্গাসহ ঢাকার সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য ঢাকার চারপাশের ছোট ছোট নদীর ওপর এই মুহূর্তে অসংখ্য কালভার্ট নির্মাণ করতে হবে। ড্রেজিংয়ের মাধ্যমে নদীতে সুপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করতে হবে। পরিবেশ রক্ষায় বনায়ন তৈরি করে প্রতিটি উপশহরকে পৌরসভা ঘোষণা দিয়ে সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। এসব উপশহর তৈরি করতে বিপুল পরিমাণ অর্থ প্রয়োজন। সদাশয় গণতান্ত্রিক সরকার বিদেশীদের বিনিয়োগ করতে আগ্রহী কোম্পানি বা সংস্থাকে আহ্বান জানাতে পারে। বিদেশী কোম্পানি যাতে দেশী কোম্পানি কর্তৃক বাধাপ্রাপ্ত না হয় সে জন্য সরকার ত্বরিত একটি নীতিমালা প্রণয়ন করবে। সকল কর্তৃপক্ষ নীতিমালা অনুসরণ করে দেশের যে কোন অকৃষি জমিতে উপশহর, শিল্প এলাকা, কৃষি খামার ইত্যাদি সম্পন্ন করার অনুমতি পাবে। আগামী দশ বছরের মধ্যে উপশহর তৈরি করতে ব্যর্থ হলে যে কোন সরকার ক্ষমতায় এসে টিকে থাকতে পারবে না। বিদ্যুত ও গ্যাসের মতো যানজট সমস্যা যোগ হবে। নাগরিক সুবিধা নিশ্চিতকরণে নগর মন্ত্রণালয় নামে পৃথক মন্ত্রণালয় সৃষ্টি করতে হবে। বাজেটে পৃথক বরাদ্দ থাকবে। সবকিছুর আগে এক্ষণি বুড়িগঙ্গা নদীর ওপর অন্তত দশটি স্থানে দশটি কালভার্ট নির্মাণ করে যানজট’ ও সমস্যা দূরীকরণে ব্যবস্থা নিতে হবে।

মোঃ মেছের আলী, শ্রীনগর, মুন্সীগঞ্জ

No comments

Powered by Blogger.