লেজ উদ্ধার, ব্ল্যাকবক্স নেই
ইন্দোনেশিয়ার জাভা সাগরের তলদেশ থেকে বিধ্বস্ত হওয়া এয়ার এশিয়া ফ্লাইট কিউজেড ৮৫০১-এর লেজের অংশ উদ্ধার করা হয়েছে। কিন্তু লেজের যে অংশে ব্ল্যাকবক্স থাকার কথা ছিল সেখানে নেই। দেশটির নৌবাহিনীর ডুবুরিরা বেলুনপ্রযুক্তির মাধ্যমে সাগরের তলদেশ থেকে বিমানের লেজের অংশটি তুলে আনে। অনুসন্ধানকারীরা এখন বিমানের ব্ল্যাকবক্স ও ফ্লাইট ডাটা রেকর্ডারের সন্ধান চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, বিমানের লেজের অংশে থাকা ব্ল্যাকবক্সটি কোনো কারণে বিচ্ছিন্ন হয়ে গেছে। এজন্যই লেজের অংশ তুলে আনার পরও ব্ল্যাকবক্সের সন্ধান মেলেনি।
শুক্রবার সাগর থেকে ‘পিং’ সংকেত পাওয়ার কারণে আশপাশে কোথাও সেটি রয়েছে বলেই ধারণা করা হচ্ছে। এখন সংকেতটি কোথা থেকে এসেছে তা শনাক্তে কাজ চলছে। উদ্ধারকর্মীরা সমুদ্র থেকে এখনও বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করছেন। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার কাজের গতি অত্যন্ত ধীর। মালয়েশিয়াভিত্তিক এয়ার এশিয়ার কিউজেড ৮৫০১ ফ্লাইটের এ-৩২০-২০০ এয়ারবাসটি গত ২৮ ডিসেম্বর স্থানীয় সময় ভোর ৫টা ৩৫ মিনিটে ইন্দোনেশিয়ার সুরাবায়া থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হয়। পথে জাভা সাগরে সকাল ৬টা ১৭ মিনিটে বিমানটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ করা সম্ভব হয়েছিল। বিমানটির ওই দিনই সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরে পৌঁছানোর কথা ছিল।
শুক্রবার সাগর থেকে ‘পিং’ সংকেত পাওয়ার কারণে আশপাশে কোথাও সেটি রয়েছে বলেই ধারণা করা হচ্ছে। এখন সংকেতটি কোথা থেকে এসেছে তা শনাক্তে কাজ চলছে। উদ্ধারকর্মীরা সমুদ্র থেকে এখনও বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করছেন। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার কাজের গতি অত্যন্ত ধীর। মালয়েশিয়াভিত্তিক এয়ার এশিয়ার কিউজেড ৮৫০১ ফ্লাইটের এ-৩২০-২০০ এয়ারবাসটি গত ২৮ ডিসেম্বর স্থানীয় সময় ভোর ৫টা ৩৫ মিনিটে ইন্দোনেশিয়ার সুরাবায়া থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হয়। পথে জাভা সাগরে সকাল ৬টা ১৭ মিনিটে বিমানটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ করা সম্ভব হয়েছিল। বিমানটির ওই দিনই সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরে পৌঁছানোর কথা ছিল।
No comments