কে সঠিক?

কে সঠিক? পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নাকি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। সোমবার মার্শা ব্লুম বার্নিকাট বলেছিলেন, বাংলাদেশে বিদেশিদের ওপর আক্রমণের বিশ্বাসযোগ্য তথ্য ছিল। বিষয়টি বাংলাদেশ সরকারকেও অবহিত করা হয়েছিল। জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ডিকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানিয়েছিলেন।
মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও প্রায় একই তথ্য জানান। কূটনীতিকদের ব্রিফিং শেষে তিনি বলেন, তথ্য দিয়েছিল। কিন্তু যেখানে হামলার কথা বলা হয়েছিল সেখানে হামলা হয়নি। সন্ত্রাসীরা যারা অপকর্ম ও অপরাধ ঘটায়, তারা কখনও একজায়গায় থাকে না। একস্থানে হামলার খবর পাওয়া গেলে দেখা যায় অন্যস্থানে ঘটনা ঘটিয়েছে। এরা জায়গা বদল করে।
কিন্তু বিদেশীদের ওপর হামলার আশঙ্কার বিষয়ে বাংলাদেশ সরকারকে আগেই সতর্ক করা হয়েছিল- বিদেশি কূটনীতিকদের এমন দাবি নাকচ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ বিষয়ে এক প্রশ্নের  জবাবে আজ তিনি বলেন, কোন রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা বাংলাদেশ সরকারকে আগাম কোন তথ্য দেয়নি। সকালে রাজধানীর খামারবাড়িতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গোয়েন্দা সংস্থাগুলো এ বিষয়ে তদন্ত করে দেখছে। আমি ও পররাষ্ট্রমন্ত্রী বিদেশি কূটনীতিক ও প্রতিনিধিদের বিষয়টি অবহিত করেছি।
বাংলাদেশে বিদেশী নাগরিকদের ওপর আক্রমণের আশঙ্কায় অস্ট্রেলিয়া ঢাকা সফর বাতিল করে দেশটির ক্রিকেট বোর্ড। এ নিয়ে আলোচনা চলার মধ্যেই ঢাকায় ইতালিয়ান নাগরিক সিজার তাবেলা ও রংপুরে জাপানি নাগরিক হোশি কোনিওকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ দুই হত্যকা-ের পর বাংলাদেশে নাগরিকদের ভ্রমনে সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়াসহ কয়েকটি দেশ। এ ঘটনার নিন্দা জানিয়ে জড়িতদের খুঁজে বের করার তাগিদ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

No comments

Powered by Blogger.