‘ভারত এখনও আমাকে হত্যার চেষ্টা করছে’: শিখ নেতা পান্নুন

খালিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুন দাবি করেছেন, এখনও তাকে হত্যার চেষ্টা করে যাচ্ছে ভারতীয় গোয়েন্দা বাহিনী। তিনি বলেছেন, আমাকে এখনও দিল্লির গোয়েন্দা এজেন্টরা হত্যার চেষ্টা করছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাইডেন প্রশাসনের যে কূটনৈতিক আলাপ হয়েছে তা শিখদের আন্তঃদেশীয় দমন-পীড়নের সুরাহা করতে ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেছেন আমেরিকায় বসবাসকারী এই শিখ নেতা। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। এতে বলা হয়, মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের সাথে এক সাক্ষাৎকারে পান্নুন বলেছেন- ঝুঁকি বাড়ছে। কেননা মোদি সরকার এখন পর্যন্ত কোনো সুরাহায় পৌঁছায়নি। দিল্লিকে এখনও জবাবদিহিতার আওতায় আনা হয়নি। যদি এভাবে চলতে থাকে তাহলে তারা কেন থেমে যাবে?

খালিস্তানপন্থী শিখস ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা পান্নুন মনে করেন, পাঞ্জাব ভারতের কোনো রাজ্য না। তাই তিনি এবং তার সংগঠন পাঞ্জাবকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার লড়াই চালিয়ে যাচ্ছে। তিনি গত ১৭ই নভেম্বর নিউজিল্যান্ডের অকল্যান্ডে শিখ-গণভোটের আগে ব্লুমবার্গের সাথে কথা বলেন। সেখানে তিনি বলেছেন, ভারতের হত্যা প্রচেষ্টা আমাকে খালিস্তান আন্দোলন থেকে বিরত রাখতে পারবে না। হয়ত ভারত আমাকে হত্যা করবে নয়ত আমি স্বাধীনতা দেখব।

পান্নুনকে হত্যাচেষ্টার ফলে গত বছরের শেষের দিকে প্রথম কূটনৈতিক উত্তেজনায় জড়িয়েছিল ভারত ও যুক্তরাষ্ট্র। সেসময় মার্কিন বিচার বিভাগ পান্নুন হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নিখিল গুপ্ত নামের এক ভারতীয় নাগরিকের নাম প্রকাশ করে। যাকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর একজন এজেন্ট হিসেবে চিহ্নিত করা হয়। সেসময় পান্নুনের দল ভারতীয় প্রবাসী সম্প্রদায়ের মধ্যে অনানুষ্ঠানিকভাবে খালিস্তান গণভোটের আয়োজনে তৎপর ছিল।

এই ঘটনার কয়েক মাস আগে কানাডায়, হরদীপ সিং নিজ্জর নামে এক শিখ নেতাকে গুলি করে হত্যা করা হয়। পরে এই হত্যার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতকে দায়ী করেছিলেন। এরপরই যুক্তরাষ্ট্রে থাকা পান্নুনকে হত্যার জন্য টার্গেট করা হয়েছিল, যদিও হত্যা প্রচেষ্টা সফল হয়নি। পরে এ বিষয়ে তদন্তের প্রতিবেদনে আবারও ভারতের দিকেই সন্দেহের আঙ্গুল ওঠে। অভিযোগ পত্রে বলা হয় যে, এসব এজেন্ট ভারতের গোয়েন্দা সংস্থার হয়ে তাদের কিলিং মিশন বাস্তবায়নে সহায়তা করেছে।

উল্লেখ্য, পান্নুনকে হত্যা করার জন্য নিখিল যুক্তরাষ্ট্রের মাদক বিভাগের একজন ‘আন্ডার কাভার এজেন্ট’ এর সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে অভিযোগ পত্রে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। পরে ওই ব্যক্তিই নিখিলের সঙ্গে এক আততায়ীর পরিচয় করিয়ে দেন। হত্যাকাণ্ডটি বাস্তবায়ন করার জন্য ১ লাখ ডলারের চুক্তি হয়। আততায়ীকে অগ্রিম দেয়া হয়েছিল ১৫ হাজার ডলার।

mzamin

No comments

Powered by Blogger.