৭০০ কোটিতম শিশু পৃথিবীতে এসেছে গতকাল

বিশ্বের জনসংখ্যা ৭০০ কোটিতে পৌঁছালো গতকাল। ৭০০ কোটিতম মানব শিশুটি পৃথিবীর আলোর মুখ দেখলো এই দিনে। এ নিয়ে বিভিন্ন দেশে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। ৭০০ কোটিতম শিশুকে স্বাগত জানাতে উত্সবের আনন্দে মেতে ওঠে ভাগ্যবান শিশুর মাতা-পিতাসহ আত্মীয়-স্বজনরা। সংশ্লিষ্ট হাসপাতালেও ছিল বর্ণিল আয়োজন।জাতিসংঘ বলেছে, ৩১ অক্টোবর যেসব শিশু জন্ম নিয়েছে তাদের যে কেউই ৭০০ কোটিতম শিশু হিসেবে গণ্য হতে পারে। বাংলাদেশেও এই দিনে জন্ম নিয়েছে একাধিক মানব শিশু। ঢাকায় আজিমপুর মাতৃসদনে গতকাল জন্ম নেয়া নবজাতককে উল্লেখ করা হয়েছে ৭০০ কোটিতম শিশু বলে।


এ রিপোর্ট লেখা পর্যন্ত শিশুর নাম জানা যায়নি। তবে ৭০০ কোটিতম শিশুর জন্মের কথা প্রথম ঘোষণা করে ফিলিপাইন। আর ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ৭০০ কোটিতম শিশুর জন্ম বড় ধরনের এক উদ্বেগের কারণ। আর এটা আনন্দের বিষয় হবে তখনই, যখন জনসংখ্যা স্থিতিশীল হয়ে আসবে।
আমাদের কলকাতা প্রতিনিধি শফিকুল ইসলাম জানান, গতকাল সকাল ৭টা ২০ মিনিট নাগাদ উত্তর প্রদেশে জন্ম নিয়েছে এক শিশুকন্যা, যাকে সাতশ’ কোটিতম বলে জাতিসংঘের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। বিশেষজ্ঞদের অনেকেই মনে করেছিলেন সাতশ’ কোটিতম শিশুটি ভারতে জন্মাবে। ভারতে গড়ে এক মিনিটে ৫১টি শিশু জন্মায়। তবে কেউ কেউ মনে করেছিলেন, উত্তর প্রদেশের কোথাও জন্ম নেবে এই ‘বিশেষ’ শিশুটি। সংবাদ সংস্থা পিটিআই ও আনন্দবাজার পত্রিকা এ কথা জানিয়েছে।
আড়াই কিলো ওজনের শিশুটির নাম রাখা হয়েছে নার্গিস। শিশুটির বাবা, মা অজয় ও বিনীতা ফিলিপিন্সে জাতিসংঘের শীর্ষ কর্তাদের সঙ্গে দেখা করেছেন। জাতিসংঘের পক্ষ থেকে শিশুটির জন্য কেক পাঠানো হয়েছে।
উল্লেখ্য, ১৯৯৯ সালে ছয়শ’ কোটির ঘরে ঢুকেছিল বিশ্বের জনসংখ্যা। বিশ্বের জনসংখ্যার পাঁচশ’ থেকে ছয়শ’ কোটিতে পৌঁছতেও সময় লেগেছিল ১২ বছর। ১৯৮৭ সালের ১১ জুলাই পাঁচশ’ কোটিতে পৌঁছেছিল বিশ্বের জনসংখ্যা। ২০২৫ সালের মধ্যে জনসংখ্যার বিচারে শীর্ষস্থানে থাকবে ভারত।

No comments

Powered by Blogger.