আমার ভাইয়ের রক্তে রাঙানো

 ফেব্রুয়ারি, ১৯৫২। বিস্ময়কর আত্মজাগরণ। ভাষার অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ বাঙালী। উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা করার চক্রান্ত রুখে দিতে সংগঠিত হচ্ছিলেন তাঁরা।
এরই ধারাবাহিকতায় ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে পূর্ববঙ্গ কর্মশিবির অফিসে পরিষদের এক সভা আহ্বান করা হয়। এখান থেকেই ১১ ও ১৩ ফেব্রুয়ারি পতাকা দিবস পালনের ঘোষণা আসে। একই সঙ্গে ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালনের সিদ্ধান্তের কথা জানানো হয়। প্রখ্যাত ভাষাসৈনিক অলি আহাদের লেখা থেকে এই সভার কথা জানা যায়। তবে ১৯৫২ সালে সাত ফেব্রুয়ারি ঘটেছিল তা তেমন জানা যায়নি। তবে এর আগের ও পরের কিছু দিন বিবেচনায় নিলে পরিষ্কার বোঝা যায়, মায়ের ভাষার মান রক্ষার্থে সর্বোচ্চ ত্যাগের প্রস্তুতি চলছিল। বিশেষ করে ছাত্র সমাজের মধ্যে ছড়িয়ে পড়েছিল আন্দোলন। ছাত্র সমাজ ভেতরে ভেতরে ঐক্যবদ্ধ হচ্ছিল আগামী দিনের আন্দোলনের জন্য। বাংলা ভাষার চেতনায় শাণিত হচ্ছিল। সেই চেতনার চূড়ান্ত প্রতিফলন ঘটে ২১ ফেব্রুয়ারি।
এখনও একুশের চেতনায় এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে বাংলাদেশ। প্রতিবছর ফেব্রুয়ারি মাস এলে তাই নতুন করে জেগে ওঠে বাঙালী। দেশজুড়ে চলে নানা অনুষ্ঠান-আয়োজন। সকল সভা-সমাবেশ মঞ্চ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয় বায়ান্নর ভাষাশহীদদের। একুশের স্মৃতিবিজড়িত অমর একুশে গ্রন্থমেলা এর সবচেয়ে বড় উদাহরণ। প্রতিবারের মতো এবারও ফেব্রুয়ারির প্রথম দিন থেকে বাংলা একাডেমীতে শুরু হয়েছে বাঙালীর এ সাংস্কৃতিক উৎসব। বই বেচাকেনা ছাড়াও মঙ্গলবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে বিকেলে অনুষ্ঠিত হয় ‘স্বারস্বত ড. মুহম্মদ এনামুল হকের সারাৎসার’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মুহাম্মদ দানীউল হক। আলোচনায় অংশ নেন মনসুর মুসা, জীনাত ইমতিয়াজ আলী এবং রহমান হাবিব। সভাপতিত্ব করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান ।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করবেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী আকরামুল ইসলাম, আবুবকর সিদ্দিক, ইন্দ্রমোহন রাজবংশী, দিলরুবা খান, মীনা বড়ুয়া, রহিমা খাতুন, বিমানচন্দ্র বিশ্বাস ও শ্যামল পাল। যন্ত্রানুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), হাসান আলী (বাঁশি), আবু কামাল (বেহালা), শিবনাথ শিবু (ঢোল) এবং মিনাল বাউল (মন্দিরা)। প্রতিদিন এমন নানা আয়োজনে ফুটে উঠবে অমর একুশে।

No comments

Powered by Blogger.