ফিরে দেখাঃ ম্যালকম মার্শাল by ইমরান রহমান

বিখ্যাত ক্যারিবীয় ফাসল্ট বোলার ম্যালকম ডেনিজ মার্শাল ১৯৯৯ সালের ৪ নভেম্বর ক্যান্সার আক্রান্ত হয়ে বার্বাডোজের ব্রিজটাউনে মৃত্যুবরণ করেন। বিশ্ব ক্রিকেটে যে ক’জন হাতেগোনা ফাসল্ট বোলার বল হাতে শাসন করেছেন তার মধ্যে মার্শাল অন্যতম। সমসাময়িক লিলি, ইমরান, গার্নার, হোল্ডিংয়ের মতো বোলারের সঙ্গে তার নাম উচ্চারিত হতো একই কাতারে।
মার্শাল যে কত বড় মাপের ছিলেন তার প্রমাণ মেলে একই দলে সমমানের আরও দুই/তিনজন বোলার থাকা সত্ত্বেও, উইকেট ভাগাভাগি হয়ে যাওয়া সত্ত্বেও তার বোলিং গড় ছিল অবিশ্বাস্য রকম ঈর্ষণীয়। ৮১টি টেসল্ট ম্যাচে ২০.৯৪ বোলিং গড়ে তিনি ৩৭৬টি উইকেট লাভ করেন। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ২২ বার। ম্যাচে ১০ উইকেট পেয়েছেন ৪ বার। এক ইনিংসে তার শ্রেষ্ঠ বোলিং ২২ রানে ৭ উইকেট। মার্শালের বিশেষত্ব ছিল তিনি অপরাপর ফাসল্ট বোলারদের তুলনায় বেশ কিছুটা খাটো ছিলেন; কিন্তু এটি তাকে বাধা সৃষ্টি করতে পারেনি। বরং অসম্ভব গতির সঙ্গে শৈল্পিক ইনসুইং ও আউটসুইংয়ের মিশেলে ব্যাটসম্যানকে নাকাল বানাতেন নিমিষেই।
মার্শালের জন্ম হয় ১৯৫৮ সালের ১৮ এপ্রিল ব্রিজটাউনে। পিতামহের কাছে তার ক্রিকেটে হাতেখড়ি। সড়ক দুর্ঘটনায় পিতার মৃত্যুর পর তিনি পিতামহের কাছেই বেড়ে ওঠেন। এক সময় যে ওয়েসল্ট ইন্ডিজ বিশ্ব ক্রিকেট শাসন করেছিল তাতে মার্শালের ভূমিকা ছিল অনেক। ১৯৭৮ সালের ১৫ ডিসেম্বর ভারতের বিরুদ্ধে তার অভিষেক ঘটে।
১৯৯৯ সালে তার শরীরে কেলিন ক্যান্সার ধরা পড়ে। এ অবস্থায় তিনি ওয়েসল্ট ইন্ডিজের কোচের পদ থেকে সরে দাঁড়ান চিকিত্সার স্বার্থে; কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় বড় অসময়ে তিনি বিদায় নেন সে বছরের এই দিনে।

No comments

Powered by Blogger.