জলবায়ু পরিবর্তনে করপোরেটের ভূমিকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, অ্যাস্টন বিশ্ববিদ্যালয়- ইউকে এবং আইইউসিএন বাংলাদেশ কান্ট্রি অফিসের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত 'বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত বিষয়ে করপোরেট ভূমিকা' শীর্ষক একটি জাতীয় সংলাপে অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড.


নাসিরুদ্দিন, বন বিভাগের সহ-প্রধান বন সংরক্ষক ইউনুস আলি এবং আইইউসিএনের বাংলাদেশ প্রতিনিধি প্রফেসর ড. নিয়াজ আহমেদ খান। ১৯ ডিসেম্বর ২০১১ ঢাকার ব্রিটিশ কাউন্সিলে সংলাপটি অনুষ্ঠিত হয়।
সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের ড. আতাউর রহমান বেলাল এবং স্টুয়ার্ট কুপার। তারা মূলত বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত বিষয়ে করপোরেট প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করেছেন। তাদের প্রবন্ধে সমস্ত গবেষণার ফলাফল উপস্থাপন করেন। তারা জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় করপোরেট প্রতিষ্ঠানের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের তাগিদ দেন।
ড. আতিউর রহমান তার বক্তব্যে খুব দ্রুত সবুজ ব্যাংকিং চালুর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক পরিবেশ বিপর্যয়ের কথা মাথায় রেখে অনেক ধরনের পরিকল্পনা করছে। মূলত অনলাইন ব্যাংকিংয়ের ফলে পরিবহন থেকে যানবাহনের ধোঁয়া এমনকি কাগজের ব্যবহার কমে আসছে।
ড. খলীকুজ্জমান অনুষ্ঠানের মূল সঞ্চালক ছিলেন। তিনি পরিবেশ দূষণ ও বিপর্যয়ে বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়বদ্ধতা ও ভূমিকার ওপর আলোকপাত করেন। তিনি বলেন, বাংলাদেশে পরিবেশ বিপর্যয়ের যে বার্তা শোনা যাচ্ছে তা মোকাবেলায় সরকারের পাশাপাশি করপোরেট প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিভিন্ন আগাম প্রস্তুতির জন্য সবুজ বিপ্লবের সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান। কর্মশালাটির প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। উল্লেখ্য, ব্রিটিশ কাউন্সিলের উচ্চশিক্ষা প্রকল্প 'ইন্সপায়ার'-এর অর্থায়নে সংলাপটি অনুষ্ঠিত হয়। হকালস্রোত প্রতিবেদক

No comments

Powered by Blogger.