অভিষেকে জয় কক্সসিটির

কেবল অংশগ্রহণের জন্যই যে পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগে নাম লেখায়নি কক্সসিটি ফুটবল ক্লাব_ সেটার একটা আভাস অভিষেকেই দিল তারা। ঘরোয়া ফুটবলে নতুন আত্মপ্রকাশ করা কক্সবাজারের এ ক্লাবটি দলও গঠন করেছে তুলনামূলক ভালো। বাংলাদেশ লীগের সর্বশেষ আসরে বিভিন্ন ক্লাবে খেলা ১৪ ফুটবল রেজিস্ট্রেশন করিয়েছে তারা। ফল হিসেবে ঘরোয়া ফুটবলে সুন্দর অভিষেক তাদের। বেশির ভাগ পেশাদার


ফুটবলারের সমন্বয়ে গড়া কক্সসিটি ফুটবল ক্লাব সবার আগে উঠে গেল ফেডারেশন কাপের চূড়ান্ত পর্বে। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গ্রামীণফোন ফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচে কক্সসিটি ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ নৌবাহিনীকে। জয় দিয়েই তাদের অভিষেক হলো ঘরোয়া ফুটবলের কোনো আসরে। সে সঙ্গে সিনিয়র দলগুলোর সঙ্গে ফেডারেশন কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করল তারা। কক্সসিটিকে অভিষেক ম্যাচে জয় এনে দিয়েছেন নুরুল আফসার। ১৩ মিনিটে সিরাজুল করিমের ক্রস থেকে হেডে গোল করেন তিনি। ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগও পেয়েছিল কক্সবাজারের দলটি। ৪৪ মিনিটে সেলিম সুযোগ নষ্ট করলে এক গোলেই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠেছিল নৌবাহিনী; কিন্তু প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। নৌবাহিনী সহজ সুযোগ হাতছাড়া হয় ৬৬ মিনিটে। হালিমের দুর্দান্ত শট কর্নারের বিনিময়ে রুখে দেন কক্সসিটির গোলরক্ষক রাজন বড়ূয়া। ম্যাচ হেরে ফেডারেশন কাপ ফুটবল থেকে বিদায় নেয় নৌবাহিনী।
দিনের দ্বিতীয় ম্যাচে চমক দেখিয়েছে ওয়ারী ক্লাব। তরুণ খেলোয়াড় নিয়ে গড়া বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের দলটি সহজেই হারিয়েছে সিলেট বিয়ানীবাজার স্পোর্টিং ক্লাবকে। পেশাদার লীগে খেলার অভিজ্ঞতাসম্পন্ন বিয়ানীবাজারের পালে নতুন হওয়া লেগেছিল মোহামেডানের কয়েকজন বিদ্রোহী কর্মকর্তা ক্লাবের দায়িত্ব নেওয়ায়; কিন্তু আলোচিত ওই কর্মকর্তাদের অভিষেক ভালো হলো না নতুন ক্লাবে। প্রথম ম্যাচে হেরেই ফেডারেশন কাপ থেকে বিদায় নিল সিলেটের দলটি। কক্সসিটি এক ম্যাচ জিতেই চূড়ান্ত পর্বে উঠলেও ওয়ারী এ জয়ে অবশ্য শেষ ষোলোয় পেঁৗছতে পারেনি। কারণ তাদের জিততে হবে আরেকটি ম্যাচ। আজ বিকেএসপি ও বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যকার ম্যাচে জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে ওয়ারী ক্লাবকে।
খেলার ৫ মিনিটেই এগিয়ে যায় ওয়ারী। বিয়ানীবাজারের ডিফেন্ডার মহিউদ্দিন ওয়ারীর মিডফিল্ডার শফিকুল ইসলামকে বক্সে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গোল করে দলকে এগিয়ে দেন শাহিন। ২৬ মিনিটে বক্সের মাথা থেকে বিয়ানীবাজারের গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠিয়ে ব্যবধান বাড়ান ওয়ারীর জাকির। ২৮ মিনিটে জাকির লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় বিয়ানীবাজার। ম্যাচ শেষ হওয়ার ৪ মিনিট আগে শাহিন দ্বিতীয় গোল করে সহজ জয় নিশ্চিত করে ওয়ারীর। গতকাল বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফেডারেশন কাপ ফুটবল উদ্বোধন করেন প্রফেশনাল ফুটবল লীগ কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী।

No comments

Powered by Blogger.